ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

চট্টগ্রামে অবৈধ আইপি টিভির বিরুদ্ধে অভিযান : বন্ধ হলো সি-প্লাস সি-ভিশনসহ পাঁচ অনলাইন টিভি

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : কোনো ধরনের সরকারি অনুমোদন ছাড়াই অনলাইন টিভি, অনলাইন নিউজ পোর্টাল ও অনলাইন ব্লগ তৈরি করে চট্টগ্রামে রমরমা অবৈধ ব্যবসা করে আসছে কিছু সাংবাদিক নামধারি দুর্বৃত্ত। এদের সীমাহীন অবৈধ কর্মকাণ্ডে মূলধারার টিভি, অনলাইন ও পত্রিকার সাংবাদিকরা বিব্রতকর অবস্থায় পড়েন অনেক সময়। কিন্তু এদের সংখ্যা চট্টগ্রামে দিন দিন এত বেশি বেড়েছে যে প্রশাসনসহ বিভিন্ন শ্রেণিপেশার নাগরিকরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। তবে চট্টগ্রাম জেলা প্রশাসন এসব অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযানে নেমেছে। নগরীর বিভিন্ন স্থানে রবিবার অভিযান চালিয়ে জেলা প্রশাসনের পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালতের টিম ৫টি অফিস বন্ধ করে দিয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের এনডিসি মো. তৌহিদুল ইসলাম জানান, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (২০২০ সালে সংশোধিত) এ বর্ণিত নির্দেশনা লঙ্ঘন করে এবং জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ অমান্য করে গড়ে ওঠা এসব ভুঁইফোড় অনলাইন সংবাদ মাধ্যমের বিরুদ্ধে রবিবার অভিযান চালানো হয়েছে। মো. তৌহিদুল ইসলাম জানান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের টিভি-২ শাখার নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষে এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ এবং হিমাদ্রী খীসা। এ অভিযানে সি-প্লাস টিভি, সি-ভিশন, দৈনিক অর্থনীতি, ২৪ টিভি, এসবি টিভিসহ বেশ কিছু অবৈধ অনলাইন টিভি চ্যানেলের অফিসে অভিযান চালানো হয়। এসব অনলাইন টিভির কোনো নিবন্ধন নেই।
দীর্ঘদিন ধরে জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ লঙ্ঘন করে তথ্য-উপাত্ত ও কনটেন্ট সম্প্রচার করে আসছিল তারা। এসব কথিত অনলাইন চ্যানেল/টিভি, পোর্টাল-ব্লগের তথ্য-উপাত্ত, কনটেন্ট প্রচার, প্রকাশ ও সম্প্রচারের ক্ষেত্রে দ্য সেন্সরশিপ অব ফিল্মস আইন, ১৯৬৩; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬; বাংলাদেশ টেলিযোগাযোগ আইন-২০০১; কপিরাইট, ট্রেডমার্কস, প্যাটেন্টস ডিজাইনসহ দেশের প্রচলিত সংশ্লিষ্ট আইন বিধি-বিধান লঙ্ঘন করে আসছে।
জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, অনিবন্ধিত আইপিটিভি এবং ইউটিউব চ্যানেলে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কৌশলে সংবাদ প্রচারের অভিযোগ রয়েছে। ইতোমধ্যে এ প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। চট্টগ্রাম জেলায় অবৈধ ও অনিবন্ধিত অনলাইন টিভি-চ্যানেলসমূহ বন্ধ করতে মহানগর ও উপজেলার অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়