পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

বিমার দাপটে উত্থানে পুঁজিবাজার : সিএসইতে সর্বোচ্চ লেনদেন

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও। তবে অপরিবর্তিত রয়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এদিন লেনদেন হয়েছে ৫৩০ কোটি টাকা। যা সিএসইর ইতিহাসে সর্বোচ্চ লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
সর্বোচ্চ লেনদেন প্রসঙ্গে সিএসইর একাধিক কর্মকর্তা বলেন, আজকের লেনদেন সিএসইর সেরা লেনদেন। এর আগে এই পরিমান লেনদেন কথনো হয়নি। লেনদেনের সেরা দশ প্রতিষ্ঠান ৫১২ কোটি টাকার শেয়ার কেনাবেচা করেছে। এর আগে সিএসইতে সেরা লেনদেন হিসেবে ৪শ কোটি টাকার ঘরে ছাড়িয়েছিল।
গতকাল শেয়ারবাজারের উত্থানের পেছনে সবচেয়ে বেশি অবদান ছিল জীবন বিমা কোম্পানিগুলোর। তালিকাভুক্ত ১৫টি জীবন বিমা কোম্পানির মধ্যে শেয়ার দর বেড়েছে ১২টি বা ৮০ শতাংশের। আর শেয়ার দর কমেছে ২টি বা ১৩ শতাংশের এবং একটি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। এছাড়া লেনদেনেও বরাবরের মতো নেতৃত্বে জীবন বিমা খাত। গতকাল এ খাতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৬৯ কোটি টাকার। যা ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক ৩৫ শতাংশ। ডিএসইতে এদিন মোট লেনদেন হয়েছে ৬৩০ কোটি ১৭ লাখ টাকার।
জানা গেছে, ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৮৬ পয়েন্টে। ডিএসইর লেনদেন হওয়া ৩৫২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, দর কমেছে ৪৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৮১টির। ডিএসইতে ৬৩০ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৯ কোটি ১৭ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৯০ কোটি ৯৯ লাখ টাকার।
অপর বাজার সিএসইতে বুধবার লেনদেন হয়েছে ৫৩০ কোটি ৬৫ লাখ টাকা শেয়ার। এর মধ্যে লিন্ডে বিডি একাই লেনদেন করেছে ৯৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। এছাড়া বাংলাদেশ সাবমেরিন কেবলসের ৮২ কোটি ৮ লাখ টাকা, বার্জার পেইন্টসের ৭৮ কোটি ৯৮ লাখ টাকা, ব্যাংক এশিয়ার ৬৩ কোটি ২৬ লাখ টাকা, বিট্রিশ আমেরিকান ট্যোবাকোর ৪৬ কোটি ৪৮ লাখ টাকা, এনভয় টেক্সটাইলের ৩৬ কোটি ৪৩ লাখ টাকা, সাইফ পাওয়াটেকের ৩৫ কোটি ৭০ লাখ টাকা, এনসিসি ব্যাংকের ৩০ কোটি ১৩ লাখ টাকা, উত্তরা ব্যাংকের ২২ কোটি টাকা এবং প্রিমিয়ার ব্যাংকের ১৯ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৯৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭৪টি, কমেছে ৩৮টি এবং পরিবর্তন হয়নি ৮৬টির। সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১০ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২৮ দশমিক ২৮ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ৩২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৮ দশমিক ৫২ পয়েন্ট, সিএসসিএক্স ৬ দশমিক ৬০ পয়েন্ট এবং সিএসআই সূচক ২ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১০ দশমিক ৯১ পয়েন্টে, ১৩ হাজার ৩৮৪ দশমিক ৩১ পয়েন্টে, ১১ হাজার ১৩৭ দশমিক ৫৪ পয়েন্টে এবং ১ হাজার ১৭০ দশমিক ৫২ পয়েন্টে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়