মশার লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং কার্যক্রম শুরু আজ

আগের সংবাদ

ভূ-রাজনীতির নতুন ক্ষেত্র ‘ব্রিকস’ : যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াচ্ছে বাংলাদেশ, ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা

পরের সংবাদ

ব্রাজিলে ঘূর্ণিঝড়ে ১১ জনের মৃত্যু ২০ নিখোঁজ

প্রকাশিত: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রাজিলের রিও গ্রানদে দো সুলে রাজ্যে ঘূর্ণিঝড়ে অন্তত ১১ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন সেখানকার কর্মকর্তারা। গত শুক্রবার রাজ্যটিতে এই শক্তিশালী ঝড় আঘাত হানে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়। ঝড়ের কারণে সেখানে মুষলধারে বৃষ্টিও হয়েছে, নিখোঁজ ২০ জনের সন্ধানে জলাবদ্ধ এলাকাগুলোতে হেলিকপ্টারযোগে অনুসন্ধানও অব্যাহত আছে বলে রিও গ্রানদে দো সুলের সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে। ঘূর্ণিঝড়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে ৮ হাজার বাসিন্দার কারা শহরও আছে। এলাকাটির ক্ষয়ক্ষতি পরিদর্শনে গিয়ে রিও গ্রানদে দো সুলের গভর্নর এদুয়ার্দো লেইতি বলেন, কারার পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন। সেখানকার কোন কোন এলাকা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং যাদের সহায়তা দরকার তাদের দ্রুত শনাক্ত করা প্রয়োজন।

শুক্রবার রাত পর্যন্ত পূর্ব উপকূলের পৌরসভা মাকুইনে ৩০ সেন্টিমিটারের মতো বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। অনেক এলাকায় ভূমিধসের ঝুঁকি আছে বলে সতর্কও করেছে তারা।
লেইতি বলেছেন, কর্তৃপক্ষ দুই দিনে প্রায় ২ হাজার ৪০০ মানুষ উদ্ধার করেছে।
‘প্রাথমিকভাবে আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে মানুষের জীবন বাঁচানো ও তাদের সুরক্ষা নিশ্চিত করা। জলাবদ্ধ এলাকার লোকজনকে উদ্ধার করছি আমরা, নিখোঁজদের সন্ধান চালাচ্ছি এবং পরিবারগুলোকে সব ধরনের সহযোগিতা দিচ্ছি, বলেছেন তিনি।
ব্রাজিলে নিয়মিতই প্রাণঘাতি বন্যা ও তাতে ব্যাপক ক্ষয়ক্ষতি দেখা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়