মশার লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং কার্যক্রম শুরু আজ

আগের সংবাদ

ভূ-রাজনীতির নতুন ক্ষেত্র ‘ব্রিকস’ : যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াচ্ছে বাংলাদেশ, ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা

পরের সংবাদ

পুতিনকে দক্ষিণ আফ্রিকা প্রেসিডেন্ট : ইউক্রেনে যুদ্ধ থামাতে হবে

প্রকাশিত: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা রাশিয়া সফর করছেন। গত শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে তিনি চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলেন। পুতিনকে রামাফোসা বলেছেন, ইউক্রেনে যুদ্ধ থামাতে হবে। শান্তিকামী প্রতিনিধিদলের অংশ হিসেবে রামাফোসা এই সফর করছেন।
তিনি পুতিনকে বলেছেন, এই যুদ্ধ শেষ করতে হবে। আলোচনার মাধ্যমে এবং কূটনৈতিক উপায়ে যুদ্ধ বন্ধ করতে হবে। তিনি আরো বলেন, আফ্রিকার সাত নেতার সমন্বয়ে তার প্রতিনিধিদল খুব স্পষ্ট বার্তা নিয়ে এসেছে। আর সেটা হলো, এই যুদ্ধ শেষ করতে হবে।
রামাফোসা আনুষ্ঠানিক বৈঠকের আগে পুতিনকে আরো বলেন, আফ্রিকা মহাদেশ এবং বিশ্বের অনেক দেশেই এই যুদ্ধ নেতিবাচক প্রভাব ফেলছে।
গত শুক্রবার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে প্রতিনিধিদলের আলোচনা হয়। ওই আলোচনায় যুদ্ধ বন্ধে সংলাপের আহ্বান জানান তারা। তবে তাদের এই আহ্বান নাকচ করে দিয়েছেন জেলেনস্কি।
আফ্রিকান ইউনিয়নের প্রধান ও পূর্ব আফ্রিকার দেশ কমোরোসের প্রেসিডেন্ট আজালি আসৌমানি পুতিনকে বলেন, ‘আমরা আপনার কথা শুনতে এসেছি। আপনার মাধ্যমে রাশিয়ার জনগণের কথা শুনতে এসেছি।’ ইউক্রেনের সঙ্গে আলোচনায় তারা পুতিনকে উৎসাহিত করতে চান বলেও তিনি জানান।
রাশিয়া ও ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে আফ্রিকার দেশগুলো বিভক্ত। কিছু দেশ ইউক্রেনের পক্ষে। আবার কিছু দেশ মস্কোর পক্ষে। কিছু দেশ নিরপেক্ষ অবস্থানে রয়েছে। রয়টার্সের খবরে জানা যায়, ১৯৯৪ সালে শ্বেতাঙ্গ শাসনের অবসানের মধ্য দিয়ে দক্ষিণ আফ্রিকার ক্ষমতায় আসে রামাফোসার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস। তখন থেকে দলটি দক্ষিণ আফ্রিকায় ক্ষমতাসীন। সিরিল রামাফোসার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের সঙ্গে সাবেক সোভিয়েত ইউনিয়নেরও বেশ ভালো সম্পর্ক ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়