মশার লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং কার্যক্রম শুরু আজ

আগের সংবাদ

ভূ-রাজনীতির নতুন ক্ষেত্র ‘ব্রিকস’ : যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াচ্ছে বাংলাদেশ, ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা

পরের সংবাদ

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড : ‘ধনী দেশগুলো প্রতিশ্রæতির তুলনায় কম অর্থ দিচ্ছে’

প্রকাশিত: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন জানিয়েছেন, বর্তমান সময়ের অন্যতম একটি চ্যালেঞ্জ হলো বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, যা মানব সভ্যতার অস্বিত্বকে হুমকির মুখে ফেলে দিয়েছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে ক্ষতিপূরণ বাবদ বাংলাদেশের পাওয়া অর্থ পর্যাপ্ত নয়। শিল্পোন্নত দেশগুলো তাদের প্রতিশ্রæত অর্থের তুলনায় অনেক কম আর্থিক সহায়তা দিচ্ছে। সেইসঙ্গে অনুদানের তুলনায় ঋণের পরিমাণই বেশি এবং অভিযোজন খাতে বরাদ্দকৃত অর্থের পরিমাণ প্রশমন খাতে বরাদ্দ করা অর্থের তুলনায় কম।
তবে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্র্যাটেজি এন্ড একশন প্ল্যান (বিসিসিএসএপি)-এ উল্লেখিত অভিযোজন এবং তা বাস্তবায়নের জন্য ‘বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড’ গঠন করে গত ২০০৯-১০ অর্থবছর থেকে এ পর্যন্ত সর্বমোট ৩ হাজার ৮৫২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এ অর্থ দিয়ে প্রায় ৮৫০টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
গতকাল রবিবার জাতীয় সংসদে এমপি এম আব্দুল লতিফ এবং জাতীয় পার্টির এমপি মসিউর রহমান রাঙার লিখিত প্রশ্নের উত্তরে মন্ত্রী এসব তথ্য জানান।
মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষার জন্য বাংলাদেশ সরকার ‘মুজিব জলবায়ু সম্মৃদ্ধি পরিকল্পনা (২০২২-২০৪১) নিয়েছে, যা মূলত আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে জলবায়ু অর্থায়নের জন্য একটি কৌশলগত বিনিয়োগ কাঠোমো। এছাড়া সরকার ইতোমধ্যে ইউএনএফসিসিসির আওতায় জলবায়ু পবিরর্তনজনিত অভিযোজনমূলক কাজ বাস্তবায়নের জন্য জাতীয় অভিযোজন পরিকল্পনা (২০২৩-২০৫০) এবং গ্রীন হাউস গ্যাস নির্গমন কমানোর প্রতিশ্রæতি স্বরুপ ন্যাশানাল ডিটারমাইন্ড কনট্রিবিউশন (এনডিসি) প্রণয়ন ও হালনাগাদ কাজ শেষ করে ইউএনএফসিসিসিতে দাখিল করা হয়েছে। বাংলাদেশের উন্নয়ন গতিপথকে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি থেকে জলবায়ু সহিষ্ণুতা এবং তা থেকে সম্মৃদ্ধির দিকে নিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত পরিমানে জলবায়ু ফান্ডের ক্ষতিপূরণ অর্থ পাওয়া নিশ্চিত করা প্রয়োজন বলে মন্তব্য করেন মন্ত্রী।
তিনি বলেন, সরকারের নেয়া এসব পদক্ষেপ ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে ক্ষতিপূরণ বাবদ পাওয়া অর্থ ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় সহয়ায়ক হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়