জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

হালুয়ায় নতুন স্বাদ

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

একটু ভিন্ন স্বাদে ভিন্ন রকম উপকরণ দিয়েও বানাতে পারেন
রেসিপি ও ছবি: সুমাইয়া সাত্তার

সুজির নবাবি হালুয়া

উপকরণ: সুজি ১/২ কাপ, ঘি ১/৪ কাপ, চিনি ১/৩ কাপ, এলাচি ৩ টা ( এলাচিগুঁড়া দিলে ১ টি এলাচ এর গুড়া), বাদাম কুচি- ১/৪ কাপ( ইছামত যে কোন বাদাম), কিসমিস- ১/৩ কাপ, পানি- ৩ কাপ।

প্রস্তুত প্রণালি:
প্রথমে একটা প্যান এ ২ টেবিল চামচ এর মত ঘি দিয়ে বাদাম,কিশমিস ভেজে তুলে রাখতে হবে। এরপর সেই প্যান এ চিনি আর ২ টেবিল চামচ পানি দিয়ে ক্যারামেল করে নিতে হবে। সাথে এলাচ গুলো দিতে হবে। ক্যারামেল হয়ে আসলে সবটুকু পানি দিয়ে সুজি দিতে হবে। যখন সুজি প্যান এর গা ছেরে আসবে তখন গুড়ো দুধ, ভাজা বাদাম, কিশমিস আর বাকি ঘি দিয়ে ভালো ভাবে নেরে একটা ট্রে তে ঘি মেখে তাতে গরম সুজির মিক্স দিয়ে সমান ভাবে ছড়িয়ে দিতে হবে। বাদাম কুচি,কিসমিস, গোলাপ পাপড়ি ( অপশনাল) দিয়ে সাজিয়ে নিতে হবে নিজের পছন্দমতো। ঠান্ডা হলে নিজের পছন্দমত কেটে রুটি,পরোটা অথবা খালি নাস্তা হিসেবে পরিবেশন করতে পারেন।

জাফরানি পেরা সন্দেশ

উপকরণ: দুধ – ১ লিটার, গুরো দুধ- ২ চা চামচ
জাফরান: ১ চিমটি, চিনি- ২/৩ কাপ, ঘি-২ চা চামচ, এলাচ গুড়া- ১ চা চামচ, তবক- সাজানোর জন্য ( অপশনাল)

প্রস্তুত প্রণালি: একটা পাত্রে দুধ নিয়ে জাল দিতে হবে। ফুটে উঠলে ১/২ কাপ দুধ আলাদা একটি পাত্রে নিয়ে তাতে ১ চিমটি জাফরান মিশিয়ে আলাদা রাখতে হবে। এইবার গুড়া দুধ মিশিয়ে নিতে হবে। একটু ঘন হলে ২/৩ কাপ চিনি ও জাফরান দুধটা মিশিয়ে নাড়তে হবে একদম পাত্রের গা ছেরে আসে এমন ঘন হওয়া পর্যন্ত।। তারপর ২ চামচ ঘি ও এলাচ গুড়া দিয়ে নেড়ে নামিয়ে হালকা ঠান্ডা করে নিয়ে হাতে ঘি মাখিয়ে পেরার শেপ দিয়ে নিতে হবে। জাফরান আর তবক দিয়ে সাজিয়ে নিয়েছি। তৈরি হয়ে গেল মজাদার জাফরানি পেরা সন্দেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়