জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

সাংবাদিক নাদিম হত্যা : সিইউজের প্রতিবাদ সমাবেশ দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : জামালপুরে সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে চট্টগ্রামের সংবাদিক নেতারা জামালপুরের পুলিশ সুপার ও সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বরখাস্তের দাবি জানিয়েছেন। চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে গতকাল শনিবার চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে আয়োজিত প্রতিবাদ সমাবেশ থেকে তারা এ দাবি জানান। তারা দ্রুত হত্যাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। বৈরী আবহাওয়া ও বৃষ্টি উপেক্ষা করে এ প্রতিবাদ সমাবেশে অংশ নেন সর্বস্তরের সাংবাদিকরা।
সমাবেশে সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যাকাণ্ড মুক্ত সাংবাদিকতার ওপর সরাসরি আঘাত। এ ঘটনা পেশাদার সাংবাদিকদের নিরাপত্তাহীনতাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। অতীতে বিভিন্ন সময় একাধিক সাংবাদিক খুনের ঘটনা ঘটলেও ঘাতকদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না হওয়ায় বারবার সাংবাদিক নির্যাতন ও হত্যার মতো ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার তদন্ত এখনো শেষ হয়নি। নাদিম হত্যায় জড়িত স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুসহ জড়িত সবার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন সাংবাদিকরা।
সিইউজে সভাপতি তপন চক্রবর্তীর সভাপতিত্বে ও সিইউজের যুগ্ম সম্পাদক সাইদুল ইসলামের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আলী আব্বাস, সিইউজের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, সাবেক সভাপতি মোস্তাক আহমদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সিইউজের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ রুবেল খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য আজহার মাহমুদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, সিইউজের অর্থ সম্পাদক মো. মুজাহিদুল ইসলাম, চট্টগ্রাম প্রেস ক্লাবের গ্রন্থাগার সম্পাদক আহমেদ কুতুব, সিইউজের প্রচার ও প্রকাশনা সম্পাদক সরওয়ার কামাল, টিভি ইউনিটপ্রধান মাসুদুল হক, প্রতিনিধি ইউনিটপ্রধান (ভারপ্রাপ্ত) সোহেল সরওয়ার, দৈনিক পূর্বকোণ ইউনিটপ্রধান মিহরাজ রায়হান, সিইউজের সদস্য হামিদ উল্লাহ এবং সুবল বড়–য়া প্রমুখ। এ সময় আরো অনেক সাংবাদিক উপস্থিত ছিলেন।
সাংবাদিক নাদিমের জীবনের নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থ হওয়ায় জামালপুরের পুলিশ সুপার ও সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বরখাস্ত ও গ্রেপ্তারের দাবি জানিয়ে সিইউজে সভাপতি তপন চক্রবর্তী বলেন, জামালপুরের পুলিশ সুপার একটি টকশোতে বলেছেন, সাংবাদিক নাদিম হত্যাকাণ্ড নাকি বিচ্ছিন্ন ঘটনা। পুলিশ চাইলে হত্যার এক ঘণ্টার মধ্যে জড়িত সবাইকে গ্রেফতার করতে পারত। সাংবাদিক নাদিম এর আগে তার জীবনের নিরাপত্তা চেয়েছিল পুলিশ ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে, কিন্তু প্রশাসন নীরব ছিল।
সিইউজের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, আমাদের সহকর্মী বাংলানিউজটোয়েন্টিফোর ডটকমের জামালপুর প্রতিনিধি গোলাম রব্বানী নাদিম হামলায় মারা যান। একজন সাংবাদিকের ওপর যখন এ ধরনের নির্মম আচরণ হয় তখন সারাদেশের সাংবাদিকদের নিরাপত্তাহীনতার কথাটা সবার সামনে চলে আসে। সাংবাদিকদের স্বার্থে আমাদের সবার ঐক্যবদ্ধ থাকা দরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়