জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

বেলারুশে রুশ পারমাণবিক অস্ত্র মোতায়েন : নিশ্চিত করলেন পুতিন

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র হস্তান্তরের কথা নিশ্চিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি আগেই হুঁশিয়ারি দিয়েছেন, তার দেশ বা ভূখণ্ড আক্রান্ত হলেই ব্যবহার করবেন পারমাণবিক অস্ত্র। এর জবাবে যুক্তরাষ্ট্র মনে করছে ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না রাশিয়া। পুতিনের মন্তব্যের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন- রাশিয়া এসব অস্ত্র ব্যবহার করবে এমন কোনো ইঙ্গিত মেলেনি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। বেলারুশ হলো রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র। গত বছর ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলায় এ দেশটিকে লঞ্চপ্যাড হিসেবে ব্যবহার করছে রাশিয়া। পুতিন এক ফোরামে বলেছেন গ্রীষ্মের শেষ নাগাদ বেলারুশে অস্ত্র হস্তান্তর শেষ হবে। তিনি সেইন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে ভাষণ দিচ্ছিলেন। তিনি বলেন, আমাদের কেউ কৌশলগতভাবে পরাজিত করতে চাইলে তার সতর্কতা হিসেবে এই অস্ত্র মোতায়েন।
এসব অস্ত্রের ব্যবহার নিয়ে মডারেটর তাকে প্রশ্ন করেন। জবাবে পুতিন বলেন, কেন আমরা পুরো বিশ্বকে ঝুঁকিতে ফেলব? আমি আগেই বলেছি রাশিয়া আক্রান্ত হলেই আমাদের চরম পন্থা অবলম্বন করতে হবে। কৌশলগত পারমাণবিক অস্ত্র হলো ছোট মাপের ওয়ারহেড। ব্যবহার করা হয় যুদ্ধক্ষেত্রে, সীমিত টার্গেটে। শত্রæপক্ষকে টার্গেট করা হয়। তবে ব্যাপকভাবে তেজস্ক্রিয়তা ছড়ায় না। এসব অস্ত্রের ওজন হতে পারে এক কিলো টন বা তার কম। তবে সবচেয়ে বড় অস্ত্রের ওজন হতে পারে ১০০ কিলো টন। ১৯৪৫ সালে হিরোশিমায় যে পারমাণবিক বোমা নিক্ষেপ করা হয়েছিল, তার ওজন ছিল ১৫ কিলো টন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়