জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

ডিবি হেফাজতে আসামির মৃত্যুর অভিযোগ

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্যাতনে গোয়েন্দা পুলিশের হেফাজতে থাকা এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই ব্যক্তির নাম আলাল দেওয়ান (৪০)। তিনি রাজধানীর তুরাগে একটি ভবনের তত্ত্বাবধায়ক হিসেবে কর্মরত ছিলেন। পরিবারের অভিযোগ, আলাল ১০ দিন ধরে নিখোঁজ ছিলেন।
তবে পুলিশ গত শুক্রবার তার পরিবারকে জানায়, আলাল হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। হত্যা মামলায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) উত্তরা বিভাগের হেফাজতে ছিলেন আলাল। শুক্রবার তার মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ মর্গে পাঠায় পুলিশ।
নিহতের চাচাতো ভাই নিয়াজ উদ্দিন অভিযোগ করে সাংবাদিকদের জানান, আলাল তুরাগের বাউনিয়া এলাকার একটি ছয়তলা ভবনে কেয়ারটেকার (তত্ত্বাবধায়ক) হিসেবে কাজ করতেন। গত ৬ জুন ওই ভবনে ফাতেমা আক্তার মুক্তা নামে এক নারী নিহত হন। ওই দিন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয় দিয়ে আলালকে তুলে নিয়ে যাওয়া হয়। তুরাগ পুলিশ ও ডিবির সঙ্গে যোগাযোগ করেছি, কিন্তু কেউ ভাই আলালকে আটকের কথা স্বীকার করেনি। তবে শেরেবাংলা নগর পুলিশ শুক্রবার রাতে পরিবারের সঙ্গে যোগাযোগ করে জানায়, আলালের মরদেহ জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে রয়েছে। নিয়াজ জানান, আলালের স্বাস্থ্য ভালো ছিল ও তার হৃদরোগ ছিল না। পুলিশ গত শুক্রবার রাতে তাদের ফোন করে জানায় যে, তার ভাইয়ের মরদেহ জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে রয়েছে। নিয়াজ জানান, তিনি আলালের মরদেহ দেখেছেন। তার দুই পা ভেঙে গেছে। এছাড়া শরীরের অন্যান্য স্থানেও নির্যাতনের চিহ্ন রয়েছে। তিনি বলেন, আমরা আলাল ভাইকে খুঁজে বের করতে পারিনি। কেউ তাকে গ্রেপ্তারের কথাও স্বীকার করেনি। কিন্তু হঠাৎ করে পুলিশ তার মৃত্যুর খবর আমাদের জানায়। ডিবি উত্তরা বিভাগের উপকমিশনার আকরামুল হোসেন গতকাল সাংবাদিকদের জানান, গত ১০ জুন ফাতেমা হত্যার সঙ্গে জড়িত সন্দেহে আলালকে গ্রেপ্তার করা হয়। তবে সে অসুস্থ থাকায় আদালতের নির্দেশে পুলিশ তাকে হাসপাতালে ভর্তি করেছে। পুলিশের এ কর্মকর্তা হেফাজতে নির্যাতনের অভিযোগ প্রত্যাখ্যান করে দাবি করেন আলাল হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়