জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

গরমে সুতির কুর্তি

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ছিমছাম ফ্যাশনের দিকে এখনকার তরুণীদের ঝোঁক বেশি। ফেসবুক, ইনস্টার কল্যাণে তরুণী থেকে মাঝ বয়সীদের স্ট্রিট ক্যাজুয়াল ফ্যাশন কেমন হবে সেটাও তাদের অজানা নয়। তবে স্ট্রিট ফ্যাশনে চটজলদি জিন্স, জেগিংস কিংবা পালাজ্জোর সঙ্গে মানিয়ে যায় কুর্তি। সিম্পল অথচ দেখতেও সুন্দর লাগবে, আরাম মিলবে এমন পোশাক তাদের পছন্দের শীর্ষে। গরমের এই চলতি ট্রেন্ডে প্রথম সারিতেই আসে সুতির কুর্তি।

সাদিকুর রহমান সাকিব

আবহাওয়ায় এখন এই রোদ এই বৃষ্টির খেলা। আবার কখনও ভ্যাপসা গরম। কাজের তাগিদে অনেকেই বাড়ির বাইরে যাচ্ছেন এ সময়। তাই এই গরমে পোশাকে স্বস্তি এনে দিতে কুর্তি হতে পারে সাশ্রয়ী সমাধান।
ইতিহাসের দিকে চোখ বুলালে দেখা যায়, খ্রিষ্টপূর্ব দ্বিতীয় শতকে ওয়েস্টকোট বা কোটি পরা হতো। সেটিই আজকের ফ্যাশন দুনিয়ায় কুর্তা বা কুর্তি হিসেবে পরিচিত। এরপর পাঞ্জাবে এই পোশাকটি বেশ জনপ্রিয়তা পায়। আস্তে আস্তে এর কদর ছড়িয়ে পড়ে বিভিন্ন অঞ্চলে।
আগে সিঙ্গেল কামিজ বা কুর্তিতে ততটা ভিন্নতা না থাকলেও এখনকার কুর্তিগুলোতে নতুনত্ব পাওয়া যায়। ফ্যাশনপ্রেমী তরুণীদের কথা মাথায় রেখে ফ্যাশন ডিজাইনাররা চেষ্টা করেন প্যাটার্ন, রঙ কিংবা কাপড়ের দিকে বিশেষ মনোযোগী হতে। দেশের স্বনামধন্য বিভিন্ন ফ্যাশন ব্র্যান্ড ও অনলাইন কুর্তি বা সিঙ্গেল কামিজ নিয়ে কাজ করছে।
গরমের এই সময়ে কেমন হবে পোশাকের রং, নতুন কী যুক্ত করা যায় কুর্তির নকশায়, এসব নিয়ে অনেক আগে থেকেই ভাবনা শুরু করে দেন ডিজাইনাররা। এখন আবার কুর্তির কাটিং বা প্যাটার্নে অনেক নতুনত্ব এসেছে। ইউভি বোট কাটিং, চওড়া বা স্ট্রেইট প্যাটার্ন ইত্যাদি বেশি জনপ্রিয়। অন্যদিকে গলার ডিজাইনে বোট নেক, পোর্ট্রেট, স্কয়ার, গোল, হাই নেকও উল্লেখযোগ্য। সিঙ্গেল কামিজের পাশাপাশি কুর্তির জনপ্রিয়তা দিনকে দিন বাড়ছে। গরমে ফুরফুরে থাকতে তো বটেই, যেকোনো ঋতুতে আরাম ও স্বস্তি মেলে এই কুর্তিতে।
কর্মজীবী নারীরাও সাদরে গ্রহণ করে নিচ্ছেন ফ্যাশনেবল এই পোশাক। আবার অফিসশেষে পার্টিতেও দারুণ মানিয়ে যায় তা। কুর্তি সাশ্রয়ী দামে কেনা যায়। এতে আলাদা ঝুটঝামেলা নেই।
বর্তমান ফ্যাশন ট্রেন্ড অনুযায়ী হালকা রঙের সুতি, লিনেন, খাদি কাপড়ে তৈরি হচ্ছে নকশাদার স্লিভলেস বা কম দৈর্ঘ্যরে হাতার কামিজ আর কুর্তি। বিভিন্ন ফ্যাশন ব্র্যান্ড ও অনলাইন শপেও এগুলো সময়ের সঙ্গে তাল মিলিয়ে পাওয়া যাচ্ছে। কুর্তির ক্যানভাসে নকশা করা হচ্ছে হ্যান্ডপেইন্ট, কারচুপি, স্ক্রিন প্রিন্ট, এমব্রয়ডারি, স্প্রে, সিকুইনসহ নানা মাধ্যম। এগুলোর সঙ্গে ম্যাচিং করে বা ম্যাচিং ছাড়াও পরা যাবে। আর এমব্রয়ডারি বা প্রিন্ট বেজের সঙ্গে ওড়না কিংবা লেগিন্স কন্ট্রাস্ট করা সহজ। তাই এ রকম কুর্তি কামিজের সঙ্গে পছন্দসই যে কোনো জিন্স, লেগিংস, জেগিংস, পালাজ্জো অথবা ফ্যাশনেবল সালোয়ার পরতে পারেন তরুণী থেকে মাঝ বয়সী সকলেই।
বিভিন্ন ফ্যাশন ব্র্যান্ডের স্টোর ঘুরে দেখা গেছে ইদানিং সেমি বোট নেক, পোর্ট্রেট, স্কয়ার, গেদার্ড নেক, সেট ইন স্লিভ নেক গলায় নিজের পছন্দমত কুর্তি খুঁজে থাকেন। হাতার ডিজাইনেও রয়েছে ভিন্নতা। বেল স্লিভ, ঢিলেঢালা ফুল স্লিভ, কাফ স্লিভ, লেয়ার র?্যাফেল স্লিভ, প্লেইন লং স্লিভ, ঘটি হাতা ইত্যাদি।

মডেল : তরু
পোশাক : হালুম ক্র্যাফট
আলোকচিত্রী : এম এন তানভীর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়