জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

উগান্ডার স্কুলে জঙ্গি হামলায় নিহত ৪০

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উগান্ডার সেনাবাহিনীর অভিযানে এডিএফের বড় অংশকে দমন করা হলেও অনেকে পূর্বাঞ্চলীয় কঙ্গোর জঙ্গল এলাকায় পালিয়ে যায় উগান্ডার পশ্চিমাঞ্চলে কঙ্গো প্রজাতন্ত্রের সীমান্তবর্তী এলাকার একটি স্কুলে জঙ্গি হামলায় ৪০ জন নিহত হয়েছে। এছাড়া আরো কয়েকজনকে অপহরণ করা হয়েছে। শনিবার উগান্ডার পুলিশ খবরটি নিশ্চিত করেছে। এই জঙ্গি দলটির সঙ্গে আইএসের সংশ্লিষ্টতা রয়েছে।
উগান্ডার প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র ফেলিক্স কুলায়িগিয়ে এক টুইটার পোস্টে বলেন, ‘অপহৃতদের উদ্ধার এবং এ সশস্ত্র গোষ্ঠীকে নিশ্চিহ্ন করতে আমাদের বাহিনী শত্রæদের খুঁজে বেড়াচ্ছে।’ তবে হামলাকারীরা ঠিক কতজনকে অপহরণ করেছে, সে সংখ্যা কর্তৃপক্ষ জানায়নি।

উগান্ডা পুলিশের ভাষ্য, পূর্বাঞ্চলীয় কঙ্গোতে সক্রিয় থাকা উগান্ডাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী অ্যালিড ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এডিএফ) সদস্যরা গত শুক্রবার রাতে এমপনডোয়ের লুবিরিরা মাধ্যমিক স্কুলে হামলা চালিয়েছে। তারা একটি ডরমিটরি পুড়িয়ে দিয়েছে এবং খাবার লুটপাট করেছে।
এক টুইটার পোস্টে পুলিশ লিখেছে, এখন পর্যন্ত স্কুলটি থেকে ২৫টি মরদেহ উদ্ধার হয়েছে, যা বুয়েরা হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বুয়েরা হাসপাতালে আহত অবস্থায় ভর্তি থাকা আটজনের অবস্থা গুরুতর।
তবে এ হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে কতজন স্কুলশিক্ষার্থী আছে, তা উল্লেখ করা হয়নি। পুলিশ আরো বলেছে, হামলাকারীরা কঙ্গো প্রজাতন্ত্রের ভিরুঙ্গা ন্যাশনাল পার্কের দিকে পালিয়ে গেছে। সেনারা হামলাকারীদের খুঁজে বেড়াচ্ছে।
১৯৯০–এর দশকে রোয়েনজোরি মাউন্টেনসের ঘাঁটি থেকে উগান্ডার প্রেসিডেন্ট ইয়োওয়েরি মুসেভেনির বিরুদ্ধে এডিএফের সদস্যরা বিদ্রোহ শুরু করে। উগান্ডার সেনাবাহিনীর অভিযানে এ সশস্ত্র গোষ্ঠীর বড় অংশকে দমন করা গেলেও অন্যরা পূর্বাঞ্চলীয় কঙ্গোর জঙ্গল এলাকায় পালিয়ে যায়। সেখান থেকে তারা কঙ্গো ও উগান্ডার সামরিক-বেসামরিক মানুষদের ওপর হামলা চালিয়ে থাকে। এডিএফ মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের আনুগত্য মেনে নিয়েছে।
গত এপ্রিলে এডিএফের সদস্যরা পূর্বাঞ্চলীয় কঙ্গো প্রজাতন্ত্রের একটি গ্রামে হামলা চালায়। এতে কমপক্ষে ২০ জন নিহত হন।
এডিএফের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করতে কঙ্গোতে সেনা পাঠিয়েছে উগান্ডা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়