পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

ভারতীয় জমি লিজ নিয়ে বাংলাদেশিদের চাষাবাদ : মেহেরপুর সীমান্তে কৃষকদের মায়ার বন্ধন

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মর্তুজা ফারুক রুপক, মেহেরপুর থেকে : কাটাতারের বেড়া দুবাংলার মানুষের অবাধ বিচরণ বন্ধ করতে পারলেও ভাঙতে পারেনি তাদের ভ্রাতৃত্বের বন্ধন। সীমান্তের এপার ওপারের মানুষের একেঅপরের প্রতি ভালোবাসা ও সাহায্য সহযোগিতাংর প্রচলন বহু আগে থেকেই। অবিভক্ত বাংলার অবিচ্ছেদ্য অংশ হিসেবে আজও ভারতীয়দের কাছে বাংলাদেশের মেহেরপুর সীমান্তের মানুষের মর্যাদা অনেক। মেহেরপুরের অধিকাংশ পরিবারের আত্মীয়স্বজন ভারতে বসবাস করে। ভারতের জীতপুর, তেহট্ট, মর্শিবাদ থেকে দেশ ভাগের পর ওঠে এসে মেহেরপুরে বসতি স্থাপন করেন অনেকেই। সীমান্তের দুদেশের মানুষের মুখের ভাষাও অনেকটা একই রকম। সেই নাড়ির টান থেকেই ভারতীয়রা তাদের শত শত বিঘা জমি বাংলাদেশি কৃষকদের চাষের সুযোগ করে দিয়েছে। কাটাতারের বেড়ার বাংলাদেশ পারে ভারতীয় ব্যক্তি মালিকানাধীন জমি লিজ নিয়ে প্রতি বছর লাখ লাখ টাকার ফসল ঘরে তুলছে বাংলাদেশি কৃষকরা। কখন টাকা আবার কখনো ফসলের একটি নির্দিষ্ট অংশ জমি মালিককে দিয়ে চলছে চাষাবাদ। সেই চাষাবাদে সহযোগিতার হাত বাড়িয়েছে দুদেশের সীমান্তরক্ষীরা। এসব জমি চাষ করতে পেরে খুশি সীমান্তের কয়েকশ কৃষক।
মেহেরপুর জেলার তিনদিকই ভারত বেষ্টিত। এই সীমান্তের ৪৭ কিলোমিটারে রয়েছে হাজার খানেক হেক্টর চাষাবাদের উপযোগী জমি। ভারতীয়রা যেমন তাদের অনাবাদী জমির মূল্য, দখল ও ব্যবহার সুবিধা পাচ্ছে, তেমনি বাংলাদেশিরা কম টাকায় ও ফসলের বিনিময়ে লিজ নিয়ে কোটি টাকার ফসল উৎপাদন করে স্বাবলম্বী হচ্ছে। জমিতে নতুন ফসল উঠলে বাংলাদেশি চাষিরা জমির মালিককে উপহার হিসেবেও পাঠান কেউ কেউ। এসব জমিতে উৎপাদিত সবজি ও ফসল মেহেরপুরসহ দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করা হয়। বছর শেষে লাখ লাখ টাকা লাভের মুখ দেখেন বাংলাদেশি চাষিরা। সীমান্তের চাষিরা বলছেন, এসব জমি না পেলে নিজেদের ভাগ্যের পরিবর্তন হতো না। নিরাপদে সীমান্তের এসব জমি চাষাবাদে সহযোগিতার হাত বাড়িয়েছে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী। কৃষি বিভাগ ও বিজিবির হিসাবে ভারতীয়দের কয়েক হাজার হেক্টর জমি চাষাবাদ করছেন বাংলাদেশিরা।
মেহেরপুর সদর উপজেলার একেবারেই ভারত লাগোয়া সীমান্তবর্তী ইছাখালী গ্রামের কৃষক কালু মিয়া বলেন, সীমান্তবর্তী গ্রামের চাষিদের ভাগ্য পরির্বতন হয়েছে ভারতের জমি লিজ নিয়ে চাষ করে। একদিকে কম টাকায় লিজের জমি, অন্যদিকে সবজি ও ফসল উৎপাদন করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছি। আমি নিজেও প্রায় ১৮ বিঘা ভারতীয় মারিকানাধীন জমি চাষ করি। এসব জমির সবজি ও ফসল দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করা হয়। একই গ্রামের কৃষক আয়ূব হোসেন বলেন, ৩০ বিঘা জমি লিজ নিয়ে আবাদ করছি। তাদের সঙ্গে সম্পর্ক অনেক ভালো। এসব জমিতে সবরকমের ফসল উৎপাদন করা যায়। ফসল উৎপাদন করে আমাদের ভাগ্যের পরিবর্তন হয়েছে। বছরে বিঘা প্রতি ১০ হাজার টাকা দিতে হয় জমি মালিককে। এছাড়াও বিভিন্ন সময় সবজিও দেয়া তাদের।
সীমান্তবর্তী বুুড়িপোতা ইউনিয়নের চেয়ারম্যান শাহ জামান বলেন, ভারতীয় জমি চাষ করে বাংলাদেশি কৃষকরা অর্থনীতিতে বড় অবদান রাখছেন। অনেক চাষি ভাগ্যের পরিবর্তনও করেছেন। দুই পারের মানুষের মাঝে সুসম্পর্ক আছে। এই চাষাবাদে দুই দেশের সীমান্তরক্ষীরা বাপক সহযোগিতা করে আসছে। এতে দুদেশের সম্পর্ক আরো মজবুত হচ্ছে।
এ ব্যাপরে বিজিবির পক্ষ থেকে অফিসিয়ালি মন্তব্য না করলেও তাদের পক্ষ থেকে বলা হয়, সীমান্তে কৃষকদের সহযোগিতা আমরা সবসময় করে থাকি। এছাড়াও সীমান্তে ফসল চাষ হলে সেখানে বন জঙ্গল হওয়ার সম্ভাবনা কম। সীমান্তে শান্তি বিরাজেও বড় ভূমিকা রাখে কৃষকরা।
মেহেরপুর কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শংকর কুমার মজুমদার বলেন, সীমান্তে ভারতীয় জমি লিজ নিয়ে চাষ করে মেহেরপুরের কৃষকরা ব্যাপক সাফল্য পাচ্ছেন। এটি আমাদের জেলা ও দেশের জন্য পজেটিভ দিক। এতে অর্থনীতির দিক দিয়ে আমাদের দেশ লাভবান হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়