পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

ব্রিটিশ কাউন্সিল : আইইএলটিএস প্রাইজের আবেদন উন্মুক্ত

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশসহ পূর্ব ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর আইইএলটিএস পরীক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে ব্রিটিশ কাউন্সিল আইইএলটিএস প্রাইজ ২০২৩ এর আবেদনপত্র গ্রহণ প্রক্রিয়া। বার্ষিক এ প্রতিযোগিতার মাধ্যমে ইংরেজিভাষী বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে টিউশন ফিতে আইইএলটিএস পরীক্ষার্থীদের সর্বোচ্চ ৫ হাজার পাউন্ড পর্যন্ত আর্থিক সহায়তা দেয়া হয়।
এ বছর চীন, জাপান, হংকং, ইন্দোনেশিয়া, কোরিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার আইইএলটিএস পরীক্ষার্থীদের থেকে আবেদনপত্র গ্রহণ করা হবে। যেসব শিক্ষার্থী আইইএলটিএস এর মাধ্যমে দেশে কিংবা বিদেশে ¯œাতক বা ¯œাতকোত্তর সম্পন্ন করতে আবেদন করেছেন এবং যাদের কোর্স চলতি বছরের জানুয়ারি থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত, তারা ব্রিটিশ কাউন্সিল আইইএলটিএস প্রাইজ ২০২৩ এর জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে সম্পূর্ণ আবেদন জমা দেয়ার শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর।
বাংলাদেশে প্রতিযোগিতামূলক আবেদন প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত মোট সাতজন বিজয়ী তাদের উচ্চশিক্ষা সম্পন্ন করার ক্ষেত্রে পুরস্কার হিসেবে আর্থিক সহায়তা লাভ করবেন। এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিল কান্ট্রি ডিরেক্টর টম মিশশা বলেন, যারা বিদেশে উচ্চশিক্ষা সম্পন্ন করে প্রাপ্ত জ্ঞান নিজের দেশের কমিউনিটির উন্নয়নে কাজে লাগাতে প্রতিশ্রæতিবদ্ধ, তারাই আইইএলটিএস পুরস্কার বিজয়ী। তিনি আরো বলেন, আমাদের বিশ্বাস, বিদেশে উচ্চশিক্ষা এবং সহযোগিতাপূর্ণ মনোভাবই আরো শান্তিপূর্ণ এবং সমৃদ্ধ বিশ্ব গড়ার চাবিকাঠি।
আইইএলটিএস প্রাইজ, আবেদন প্রক্রিয়া ও প্রাসঙ্গিক বিভিন্ন প্রশ্নের উত্তর সম্পর্কে জানতে আবেদনে আগ্রহীদের ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট (যঃঃঢ়ং://িি.িনৎরঃরংযপড়ঁহপরষ.ড়ৎম.নফ/) ভিজিট করতে হবে। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়