পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

বাংলাদেশি নুসরাত যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী বিচারক

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো মুসলিম নারী ফেডারেল বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন, যিনি প্রথম বাংলাদেশি আমেরিকান নারী বিচারক। মার্কিন সিনেট তার নিয়োগ নিশ্চিত করেছে।
সিনেটে ৫০-৪৯ ভোটে নুসরাতের মনোনয়নকে সংক্ষিপ্তভাবে অনুমোদন দেয়া হয়। এতে নুসরাত নিউইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টের বিচারক নির্বাচিত হন। এর দুই বছর আগে মার্কিন সিনেট দেশের প্রথম ফেডারেল মুসলিম বিচারক হিসেবে জাহিদ কুরাইশিকে নিউ জার্সির জেলা আদালতের বিচারক হিসেবে নিয়োগ দেয়।
নুসরাতের নিয়োগের সুপারিশ করেছিলেন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। শুমার বলেছেন, তিনি (নুসরাত) প্রথম বাংলাদেশি আমেরিকান এবং প্রথম মুসলিম আমেরিকান নারী হিসেবে ফেডারেল বিচারক হিসেবে ইতিহাস তৈরি করেছেন।
শুমার এক বিবৃতিতে বলেন, নুসরাত চৌধুরী আমেরিকান স্বপ্নের এক উজ্জ্বল উদাহরণ। আদালতে তার কণ্ঠস্বর শোনা যাবে।
আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) এই নিয়োগের প্রশংসা করেছে, যেখানে তিনি ইলিনয়ের এসিএলইউর আইনি পরিচালক। সেই পদের আগে তিনি ২০০৮ থেকে ২০২০ পর্যন্ত এসিএলইউর জাতিগত বিচার কর্মসূচির উপপরিচালক হিসেবে সাত বছরসহ জাতীয় এসিএলইউ অফিসে দায়িত্ব পালন করেন।
এসিএলইউ এক টুইট বার্তায় নুসরাত চৌধুরীকে একজন ‘ট্রেলব্লাজিং (নতুন ধারণা বা পদ্ধতি উদ্ভাবনকারী) নাগরিক অধিকার আইনজীবী’ হিসেবে অভিহিত করেছে।
ফেডারেল বিচারক নুসরাত জাহান চৌধুরী বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের ভাগনি। তিনি কলম্বিয়া ইউনিভার্সিটি, প্রিন্সটন ইউনিভার্সিটি এবং ইয়েল ল স্কুল থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।
আইন স্কুলে পাঠ শেষ করার পরে নুসরাত চৌধুরী নিউইয়র্ক সিটিতে মার্কিন জেলা জজ ডেনিস এল কোট এবং দ্বিতীয় ইউএস সার্কিট কোর্ট অব আপিলের বিচারক ব্যারিংটন পার্কার জুনিয়রের ক্লার্ক হিসেবে কাজ করেন।
তিনি আমেরিকান জাস্টিস সিস্টেমে পাবলিক ট্রাস্ট তৈরির প্রেসিডেন্সিয়াল টাস্ক ফোর্সে কাজ করেছেন। সূত্র : ইউএস নিউজ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়