পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

ধানমন্ডিতে স্প্রিং ফিজিওথেরাপি সেন্টারের যাত্রা শুরু

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুহার কমানো ও স্ট্রোকপরবর্তী প্রতিবন্ধকতা, কিংবা ঘাড় ব্যথাসহ নানা শারীরিক প্রতিবন্ধকতা দূর করার ব্রত নিয়ে রাজধানীর ধানমন্ডিতে যাত্রা শুরু করল ‘স্প্রিং ফিজিওথেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন সেন্টার’। গতকাল শুক্রবার ধানমন্ডির সাত মসজিদ রোডের গ্রিন সিটি সেন্টারে এর উদ্বোধন করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর উপচার্য ড. রুবানা হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্প্রিং ফিজিওথেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন সেন্টারের প্রধান উদ্যোক্তা খন্দকার আবদুল মতিন। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা টিচার্চ ট্রেনিং কলেজের শিক্ষক রাজিয়া বেগম। এই প্রতিষ্ঠানে চিফ কনসালটেন্ট (ফিজিওথেরাপি) হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের জুনিয়র কনসালটেন্ট (ফিজিওথেরাপি) ডা. আবু মোহাম্মদ মূসা।
ফিজিওথেরাপি বিশেষজ্ঞরা জানান, বিশ্বে প্রায় ১৫ মিলিয়ন মানুষ নানা কারণে স্ট্রোকে আক্রান্ত হয়। ৫ মিলিয়ন রোগী সঙ্গে সঙ্গে মৃত্যুবরণ করে। আরো ৫ মিলিয়ন রোগী সঠিক ফিজিওথেরাপি ও রিহ্যাবিলিটেশন সেবা না নেয়ায় প্রতিবন্ধকতা নিয়ে জীবনযাপন করেন।
ফলে আক্রান্ত রোগীর পরিবার ও রাষ্ট্রকে অর্থনৈতিক সমস্যায় ভুগতে হয়। এসব রোগী সঠিক সময়ে বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্টের তত্ত্বাবধানে ফিজিওথেরাপি চিকিৎসা ও পুনর্বাসন সেবা নিলে এ প্রতিবন্ধকতা থেকে মুক্ত পাওয়া সম্ভব বলে মনে করেন এই সেন্টারের বিশেষজ্ঞরা।
ড. রুবানা হক বলেন, কোভিডের সময় আমার বা হাত অসাড় হয়ে গিয়েছিল। আমার এক বান্ধবী বললেন, এক বছরের আগে ভালো হব না। এক ফিজিওথেরাপিস্ট মূসা ভাইয়ের কথা শুনলাম। তার কাছে ফিজিওথেরাপি নিয়ে পনেরো দিনে ভালো হয়ে গেলাম। যেহেতু এই সেন্টারে মোহাম্মদ মূসা আছেন, যারা সেবা নিতে আসবেন তারা ভালো চিকিৎসা পাবেন বলে আমি মনে করি।
সঠিক ফিজিওথেরাপি বিষয়ে মোহাম্মদ মূসা বলেন, ধরুন কারো হাতে ব্যথা হয়েছে। হাতের বিভিন্ন অংশ রয়েছে। সেক্ষেত্রে হাতের ঠিক কোন অংশে ব্যথা সেটি নির্ণয় করা দরকার। পরে সেই অংশের জন্য থেরাপি দেয়া। অন্যথায় হাতের অন্যান্য অংশও আক্রান্ত হতে পারে। অনেক ক্ষেত্রে দেখা যায় রোগীর ঘাড়ে ব্যথা হয়েছে। এর সঠিক থেরাপি না হওয়ায় মেরুদণ্ডও আক্রান্ত হয়েছে। অভিজ্ঞ থেরাপিস্ট না হলে বেশির ভাগ ক্ষেত্রেই এমনটি ঘটার সম্ভাবনা রয়েছে। অনেক ক্ষেত্রে ওইসব প্রতিষ্ঠানগুলোর যন্ত্রগুলো নিয়েও প্রশ্ন থাকে। এটি অনেক গুরুত্বপূর্ণ।
এসব বিষয় বিবেচনায় রেখে রোগীদের সঠিক সেবা দিতে আমরা স্প্রিং ফিজিওথেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন সেন্টার চালু করেছি। এখানে সব আধুনিক যন্ত্রপাতি ও মেশিন আনা হয়েছে। এখানে রোগীরা তাদের শতভাগ সঠিক সেবা নিশ্চিত করতে পারবেন। দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানের অভিজ্ঞ ফিজিওথেরাপিস্ট রয়েছেন। রোগীরা সঠিক সময়ে বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্টের তত্ত্বাবধানে ফিজিওথেরাপি ও পুনর্বাসন সেবা নিলে এ প্রতিবন্ধকতা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়