পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

চট্টগ্রামে বেড়েছে আদা রসুন মাংসের দাম

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের বাজারে আদা, রসুন, মসলাসহ কিছু নিত্যপণ্যের দাম বেড়েছে। বাজারে ব্রয়লার মুরগি কেজিতে ৩০ টাকা কমলেও গরু-খাসিতে কেজিতে বেড়েছে ৫০ টাকা পর্যন্ত। এদিকে মাছের বাজারও বেশ চড়া। তবে সবজির দাম স্থিতিশীল রয়েছে।
গতকাল শুক্রবার নগরীর রেয়াজউদ্দিন কাঁচাবাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারে আদা বিক্রি হচ্ছে ৩০০ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ২৪০ টাকায়। এক সপ্তাহের ব্যবধানে আদার দাম বেড়েছে কেজিতে ৬০ টাকা। আর রসুন বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়, যা গত সপ্তাহে ১৩০ টাকায় বিক্রি হয়। এদিকে চিনি ও সয়াবিন তেলের দাম কিছুটা কমলেও বাজারে সরকার নির্ধারিত দরে মিলছে না এ দুটি পণ্য। বাজারে চিনি কেজিতে বিক্রি হয় ১২৭ টাকা দরে, অথচ সরকারের নির্ধারিত দর ১২০ টাকা। গত ৩০ এপ্রিল থেকে খোলা বাজারে সয়াবিন তেলের দাম ১৭৬ টাকা ও বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটার ১৯৯ টাকা নির্ধারণ করা হলেও বাজারের কোথাও সেই দরে পাওয়া যাচ্ছে না। এতে ক্রেতাদের আরো ১০ থেকে ২০ টাকা বাড়তি দিয়ে কিনতে হচ্ছে। বাজারে খোলা সয়াবিন বিক্রি হচ্ছে লিটারে ১৮৫ থেকে ১৯০ টাকা।
বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭৫ থেকে ১৮০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ১৯৫ থেকে ২০৫ টাকা পর্যন্ত। সেই হিসাবে কেজিতে দাম কমেছে ২০ থেকে ২৫ টাকা। ব্রয়লারের পাশাপাশি সোনালি ও দেশি মুরগির দামও কমেছে। বাজারে প্রতি কেজি সোনালি জাতের মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৭০ টাকায়। সপ্তাহখানেক আগে এই মুরগি বিক্রি হয় ২৮০ থেকে ৩০০ টাকা দরে। আর দেশি মুরগি বিক্রি হচ্ছে কেজিতে ৫৫০ টাকা থেকে ৫৭০ টাকা।
বাজারে হাড়যুক্ত গরুর মাংস বিক্রি হচ্ছে কেজি ৮০০ টাকা, আর হাড় ছাড়া মাংস ৯০০ টাকা। এছাড়া খাসির মাংসের দাম কেজিতে বেড়েছে ৫০ থেকে ১০০ টাকা। খাসির মাংস বিক্রি হচ্ছে ১০৫০ টাকা থেকে ১১৫০ টাকা। তাছাড়া বাড়তির দিকে লেয়ার মুরগিসহ হাঁসের ডিমের বাজারও। সপ্তাহের ব্যবধানে ডিমের দাম বেড়েছে ডজনে ১৫ থেকে ২০ টাকা। প্রতি ডজন লেয়ার (লাল) ডিম বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৪৫ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল ১৩০ টাকা থেকে ১৩৫ টাকা।
এদিকে আগের বাড়তি দামে বিক্রি হচ্ছে সবজি। বাজারে পটল, ঝিঙ্গে ও বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। কাঁকরোল বিক্রি ৭০ থেকে ৯০ টাকা। করলা ৬০ থেকে ৭০ টাকা। আলু, বরবটি ও শসা ৩৫ থেকে ৪০ টাকা। এছাড়া কাঁচামরিচ ও গাজরের দামও চড়া। বাজারে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১০০ টাকা, গাজর ১৬০ টাকা কেজিতে। মাছের বাজারে পাবদা, রুই, কাতলা মাছ বিক্রি হচ্ছে কেজি ৩৫০ টাকা থেকে ৪০০ টাকায়। চাষের কই ৩৫০ থেকে ৫০০ টাকা, শিং ৪৫০ থেকে ৬০০ টাকা, দেশি মাগুর ৩৫০ থেকে ৪০০ টাকা। সমুদ্রের কোরাল ৪০০ থেকে ৭০০ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়