পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা : ৬ মাসে ডিআর কঙ্গোতে প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সশস্ত্র বিভিন্ন সংগঠনের হামলার মুখে চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআরসি) কমপক্ষে ১০ লাখ বেসামরিক মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ৬১ লাখ মানুষ হয়েছে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
এতে বলা হয়, বেসামরিক নাগরিকদের ওপর অ-রাষ্ট্রীয় সশস্ত্র গোষ্ঠীগুলো হামলার বৃদ্ধির ফলে ডিআরসি-তে জানুয়ারি থেকে নতুনভাবে মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সংঘাত তীব্র হওয়ার সঙ্গে সঙ্গে মানবিক পরিস্থিতির অবনতি ঘটছে। লাখ লাখ মানুষ তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার পাশাপাশি অন্যান্য গুরুত্বপূর্ণ প্রয়োজনের সম্মুখীন হচ্ছে।
গত ১১ জুন ইটুরি প্রদেশের লালা বাস্তুচ্যুতি সাইটে কো-অপারেটিভ ফর দ্য ডেভেলপমেন্ট অব দ্য কঙ্গো (সিওডিইসিও) মিলিশিয়ারদের হামলায় শিশুসহ অন্তত ৪৬ জন নিহত হয়। আইওএম বলছে, হামলার ফলে ৭ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। আন্তর্জাতিক মানবিক আইনের এই ‘গুরুতর লঙ্ঘনের’ তীব্র নিন্দা জানিয়ে সংস্থাটি বলছে, এ ঘটনা যুদ্ধাপরাধের শামিল হতে পারে। আইওএম-জরুরি বিভাগের পরিচালক ফেদেরিকো সোডা বলেন, এই সা¤প্রতিক ভয়ঙ্কর আক্রমণটি ডিআরসি-তে বাস্তুচ্যুত লোকেরা প্রতিদিন যে অসহনীয় বিপদের মুখোমুখি হচ্ছে তার প্রমাণ। সহিংসতা বন্ধ করতে এবং কঙ্গোলিবাসীদের শান্তি খুঁজে পেতে সাহায্য করার জন্য সমন্বিত প্রচেষ্টার অত্যন্ত প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়