সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

সূচক সামান্য বাড়লেও লেনদেনে ভাটা

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টানা চার কার্যদিবস পতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা বেড়েছে। একই সঙ্গে দাম কমার থেকে দাম বাড়ার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে। তবে ডিএসইতে লেনদেন কমে ৫০০ কোটি টাকার নিচে চলে এসেছে। এর মাধ্যমে বাজারটিতে দুই মাসের মধ্যে সর্বনি¤œ লেনদেন হয়েছে।
এদিন পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের সময় ১০ মিনট পার হতেই একের পর এক প্রতিষ্ঠান দরপতনের তালিকায় নাম লেখায়। এতে আধাঘণ্টার লেনদেনের মাথায় ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট কমে যায়।
অবশ্য বেলা ১১টার পর থেকে বাজারের চিত্র বাদলাতে থাকে। দাম কমার তালিকা থেকে আবার বেশ কিছু প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় ফিরে আসে। লেনদনের শেষ পর্যন্ত এ ধারা অব্যাহত থাকে। এতে সবকটি মূল্যসূচক বেড়েই দিনের লেনদেন শেষ হয়। একই সঙ্গে বড় হয় দাম বাড়ার তালিকা।
দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে ৬২টির দাম কমেছে। আর ১৮৯টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮০ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করছে।
সবকটি মূল্যসূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমে গেছে।
বাজারটিতে চলতি বছরের ১৭ এপ্রিলের পর সর্বনি¤œ লেনদেন হয়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৫ কোটি ৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭২৩ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৫৮ কোটি ২৬ লাখ টাকা।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ২১০টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৪টির এবং ১০৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৪ কোটি ৬২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৫ কোটি ৭৩ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়