প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

সমাবেশ ঘিরে চট্টগ্রামে তীব্র যানজট : বঙ্গবন্ধুর দেয়ালচিত্র ভেঙে দিল বিএনপির নেতাকর্মীরা

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম বিএনপির তারুণ্যের সমাবেশে যোগ দিতে মিছিল নিয়ে যাওয়ার সময় নগরের জামালখানে স্থাপিত স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে বানানো কাচের তৈরি বঙ্গবন্ধুর দেয়ালচিত্র ভেঙে দিয়েছে বিএনপির নেতাকর্মীরা। সেখানে স্থাপিত মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দলিলে রেপ্লিকা, জাতীয় নেতার ছবিসংবলিত ঐতিহাসিক মুহূর্তের চিত্রও বিএনপি নেতাকর্মীরা ভেঙে দেয়। গতকাল বুধবার বিকালে জামালখান মোড় ডা. খাস্তগীর স্কুলের সীমানা প্রাচীরে স্থাপিত এসব দেয়ালচিত্র ভেঙে ফেলে তারা।
বঙ্গবন্ধুর দেয়ালচিত্র ভেঙে দেয়ার সময় সেখানে থাকা প্রত্যক্ষদর্শীরা জানান, নগরের বহদ্দারহাট এলাকা থেকে আসা বিএনপির অঙ্গসংগঠন যুবদলের একটি বিশাল মিছিল চকবাজার-জামালখান হয়ে সমাবেশস্থলে যাওয়ার পথে এসব দেয়ালচিত্র ভেঙে দেয়। ওই মিছিলে থাকা অধিকাংশই নগরীর বাকলিয়া, চকবাজার এলাকার বাসিন্দা ছিল।
বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা লাঠিসোটা, বাঁশের লাঠি নিয়ে মিছিলে অংশ নেয়। এর আগে মিছিলটি চট্টগ্রাম কলেজের সামনে এলে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে কেউ আহত না হলেও দুই পক্ষকে লাঠিসোটা নিয়ে শোডাউন করতে দেখা যায়। বঙ্গবন্ধুর দেয়ালচিত্র ভাঙচুরের ঘটনায় ৪ জনকে আটক করা হয়েছে। কোতোয়ালি থানা পুলিশ জানায়, এই ঘটনায় এখন পর্যন্ত চারজনকে আটক করা হয়েছে। এ ঘটনায় তারা জড়িত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। এছাড়া ভিডিও ফুটেজ সংগ্রহ করার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রকৃত দোষীদের আইনের আওতায় আনা হবে।
এদিকে যুবদলের মিছিল থেকে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুরকে স্বাধীনতার জন্য একটি বড় অশনি সংকেত এবং জামায়াত-শিবিরকে সামনে রেখেই বিএনপি মাঠে নেমেছে বলে মন্তব্য করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।
সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী ও সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন গতকাল বুধবার সন্ধ্যায় এক বিবৃতিতে বলেন, এরা বাংলাদেশের অস্তিত্বকে মুছে দিতে চায়। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কিছু দেশি-বিদেশি ষড়যন্ত্রের ইশারায় বাংলাদেশকে একটি অস্থিতিশীল রাষ্ট্রে পরিণত করার চক্রান্ত চলছে। এরই একটি মহড়া শুরু হয়ে গেল জামালখানে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুরের মধ্য দিয়ে। নেতারা আ.লীগের নেতাকর্মীদের নির্দেশ দিয়ে বলেন, নগরীর বিভিন্ন ওয়ার্ডে-ইউনিটে বিএনপি-জামায়াত শিবিরের পরিকল্পিত নাশকতার বিরুদ্ধে স্থানীয় নেতাকর্মী এবং মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে নিয়ে প্রতিরোধ দুর্গ গড়ে তোলা হোক। এই মুহূর্তে সরাসরি অ্যাকশনে যেতেই হবে এবং সবচেয়ে বড় শক্তি আমাদের ঐক্যের শক্তি। বিবৃতিতে হুঁশিয়ারি উচ্চারণ করে বলা হয়, বিএনপি-জামায়াতের সঙ্গে বাংলাদেশবিরোধী কিছু আন্তর্জাতিক অপশক্তির আঁতাত হচ্ছে। এটা ৭৫ সালেও হয়েছে। এবার যারাই করুক তাদের আমরা চিহ্নিত করেছি। তাদের কোনোভাবে ছাড় দেয়া হবে না। তাদের ঠিকানা হবে পাকিস্তান।
স্থানীয় জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন জানান, বিএনপির নেতাকর্মীরা সমাবেশে যাওয়ার সময় স্বাধীনতার বিভিন্ন চিত্র ও ঐতিহাসিক দেয়ালচিত্রগুলো ভেঙে ফেলে। তারা জনগণের সমর্থন আদায়ের জন্য সভা সমাবেশ করছে না। তারা পরবর্তীতে ক্ষমতায় এলে এ ধরনের নাশকতা, অস্থির অবস্থা সৃষ্টি করবে তারই একটি উদাহরণ দিয়ে গেল। জনগণের বিপক্ষে তাদের অবস্থান।
তীব্র যানজট, চরম দুর্ভোগে নগরবাসী : এদিকে বিএনপির তারুণ্যের সমাবেশকে ঘিরে নগরজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েন নগরবাসী। গতকাল বুধবার দুপুর থেকে নগরীর কাজীর দেউড়ি মোড়ে রাস্তার উপর বিএনপির সমাবেশ আয়োজনের সময় নির্ধারিত থাকলেও সকাল থেকেই নগরী ও আশপাশের এলাকা থেকে নেতাকর্মীরা আসতে থাকে সমাবেশস্থলে। এতে সমাবেশস্থলের আশপাশের কয়েক কিলোমিটার এলাকা পর্যন্ত তীব্র যানজট সৃষ্টি হয়।
‘তরুণ প্রজন্ম দেব ভোট, ভোটের জন্য যুদ্ধ হোক’ এ স্লোগানে চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়ি মোড়ে ‘তারুণ্যের সমাবেশ’ এর আয়োজন করে জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল। নগরে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নগরে কাজীর দেউড়ি মোড়ে সমাবেশ হওয়ায় চকবাজার থেকে কাজীর দেউড়ি হয়ে আগ্রাবাদ ও ওয়াসা থেকে কাজীর দেউড়ি হয়ে নিউমার্কেট রুটে চলাচলকারী যানবাহন বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়ে এই রুটে চলাচল করা যাত্রীরা। গন্তব্যে যেতে অনেকে ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে বসে থাকলেও অনেকে আবার পায়ে হেঁটে রওনা দেন। বিভিন্ন এলাকায় ঘণ্টার পর ঘণ্টা গাড়ির জন্য দাঁড়িয়ে থেকেও গাড়ি পাওয়া যায়নি। জায়গা সংকুলান না হওয়ায় নেতাকর্মীরা আশপাশের সড়কগুলোতে অবস্থান নেয়।
সমাবেশে বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ : অন্যদিকে চট্টগ্রামে বিএনপির তারুণ্যের সমাবেশে বিএনপির দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে দুই পক্ষের প্রায় ৭/৮ জন নেতাকর্মী আহত হয়। বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ও অপর ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দীনের অনুসারীর মধ্যে এই সংঘর্ষ হয়। জানা যায়, বিকাল সাড়ে ৪টার দিকে মঞ্চে বক্তব্য দিতে ওঠেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। এ সময় মঞ্চের সামনে অবস্থানরত নোমান ও মীর নাছিরের সমর্থকরা পাল্টাপাল্টি স্লোগান দিতে থাকে। তাদের মধ্যে প্রথমে হাতাহাতি ও পরে সংঘর্ষ বেধে যায়। নেতাকর্মীরা হাতে লাঠিসোটা নিয়ে প্রতিপক্ষের ওপর হামলা করে। এতে ৭/৮ জন নেতাকর্মী রক্তাক্ত হয়। আহতদের মঞ্চের পাশে ফার্স্ট এইড বুথে চিকিৎসা নিতে দেখা যায়। এ সময় মঞ্চ থেকে নোমান চিৎকার করে ‘ওরা হাইজ্যাকার, ওরা মোবাইল চোর’ বলে নেতাকর্মীদের শান্ত করেন। এরপর দলীয় নেতাকর্মীদের তিনি স্লোগান দিয়ে সমাবেশমুখী করার চেষ্টা করেন।
যুবদল ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষ : বিএনপির তারুণ্যের সমাবেশকে ঘিরে ছাত্রলীগ ও যুবদলের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। দুই পক্ষের মধ্যে বেশ কয়েকবার ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। যদিও কোনো হতাহতের ঘটনা ঘটেনি। গতকাল বুধবার বিকাল ৪টার দিকে নগরের চকবাজারের চট্টগ্রাম কলেজ এলাকায় এ ঘটনা ঘটে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। প্রত্যক্ষদর্শীরা জানায়, বাকলিয়া, বহদ্দারহাট এলাকা থেকে যুবদলের একটি মিছিল আসছিল কাজীর দেউড়িতে তারুণ্যের সমাবেশে যোগ দিতে। এ সময় চট্টগ্রাম কলেজের সামনে অবস্থান নেয়া ছাত্রলীগের একটি মিছিলের সঙ্গে মুখোমুখি হলে দুই পক্ষের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। পরে পুলিশ পরিস্থিতি নিয়স্ত্রনের আনার চেষ্টা করে। এদিকে যুবদলের বিক্ষুব্ধ কর্মীরা জামালখান মোড়ে মুক্তিযুদ্ধের কিছু ম্যুরাল ভাঙচুর করে এবং কয়েকটি ফ্রেম খুলে নিয়ে যায়। ধাওয়া-পাল্টাধাওয়ার বিষয়টি নিশ্চিত করে চকবাজার থানার ওসি মনজুর কাদের বলেন, ‘সমাবেশকে কেন্দ্র করে বিকালের দিকে ছাত্রলীগ ও যুবদল দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কোনো সমস্যা নেই।’
উল্লেখ্য, বিএনপির অঙ্গসংগঠন যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল বুধবার চট্টগ্রামে ‘তারুণ্যের সমাবেশ’ এর আয়োজন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়