প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

ফের উত্তপ্ত মণিপুর বন্দুকযুদ্ধে ৯ জন নিহত

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের মণিপুর রাজ্যের ইম্ফল পূর্ব ও কাংপোকপি জেলার সীমান্তবর্তী আগিজং গ্রামে বন্দুকযুদ্ধে অন্তত ৯ জন নিহত হন। আহত হন ১০ জন। মঙ্গলবার গভীর রাত থেকে গতকাল বুধবার ভোরের মধ্যে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। মণিপুরের বিভিন্ন সম্প্রদায় জানিয়ে আসছে, কেন্দ্র ও রাজ্য সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসতে তারা রাজি নয়। এ জন্য নানা কারণও দেখিয়েছে তারা। শান্তি আলোচনায় বসার বিষয়টিকে মেইতেই ও কুকি সম্প্রদায় খারিজ করে দেয়ার ৪৮ ঘণ্টার মধ্যে মণিপুরে বড় ধরনের সহিংসতার ঘটনা ঘটল। সন্ত্রাসীদের মোকাবিলায় নিরাপত্তা বাহিনী ওই এলাকায় যাওয়ার পর বন্দুকযুদ্ধ শুরু হয় বলে গতকাল সকালে স্থানীয় পুলিশ প্রশাসন জানিয়েছে।

গত ৩ মে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মণিপুরে সংঘাত শুরু হয়
ইম্ফল পূর্ব জেলার পুলিশপ্রধান কে শিবকান্ত সিং বলেন, মঙ্গলবার দিবাগত রাত ১০টা-সাড়ে ১০টার দিকে আগিজং গ্রামে গুলি চালানো হয়। এতে ৯ জন নিহত হন। ১০ জন আহত হন। আহত ব্যক্তিদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পুলিশপ্রধান সিং বলেন, আসাম রাইফেলস ওই এলাকার নিরাপত্তার দায়িত্বে ছিল।
গত সোমবার মণিপুরে নতুন করে সহিংসতা শুরু হয়। ওই দিন সহিংসতায় অন্তত একজন নিহত হন। ওই ঘটনার পরেই গত সোমবার সংখ্যাগরিষ্ঠ মেইতেই ও সংখ্যালঘু কুকি-যোমি সম্প্রদায়ের প্রতিনিধিরা ঘোষণা দেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত শান্তি কমিটির কোনো শান্তি আলোচনায় তারা আর অংশ নেবে না। এরপর মঙ্গলবার গভীর রাতে আবার সহিংসতা শুরু হয়। কীভাবে সহিংসতা থামানো যাবে, তা নিয়ে ভারতের কেন্দ্র ও রাজ্য সরকার দিশাহীন অবস্থায় পড়েছে।
বিপুলসংখ্যক আধা সামরিক ও সেনাবাহিনী মোতায়েন করেও রাজ্যের সহিংসতা থামানো যাচ্ছে না।
মণিপুরে গত ৩ মে কুকি উপজাতি এবং সংখ্যাগরিষ্ঠ ও প্রধানত হিন্দু সম্প্রদায়ভুক্ত মেইতেইদের মধ্যে সহিংসতা শুরু হয়। তখন থেকে এ পর্যন্ত শতাধিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩০০ জনের বেশি। প্রতিদিনই সেখান থেকে হতাহতের খবর পাওয়া যাচ্ছে। ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়