হাসপাতালে খালেদা জিয়া

আগের সংবাদ

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প

পরের সংবাদ

বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার অর্জন উদযাপন চবির

প্রকাশিত: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দেশীয় বিপন্ন প্রজাতির গাছ সংরক্ষণ করে বৃক্ষরোপণের জন্য প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০২১ ‘ক’ শ্রেণিতে ১ম স্থান অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস। গতকাল মঙ্গলবার চবি ক্যাম্পাসে র‌্যালি, প্লেকার্ড প্রতিযোগিতা, বৃক্ষরোপণ ও সেমিনারসহ বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি এ অর্জন উদযাপন করে। এর আগে গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. আকতার হোসেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের কাছ থেকে এই পুরস্কার গ্রহণ করেন।
দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন চবির উপউপাচার্য প্রফেসর বেনু কুমার দে। সেমিনারে মূল প্রেজেন্টেশন উপস্থাপন করেন ইনস্টিটিউটের অধ্যাপক ড. খালেদ মিসবাহুজ্জামান। অধ্যাপক ড. আক্তার হোসেনের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব ও ইনস্টিটিউটের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মমিনুর রশিদ আমিন, চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মুস্তাফিজুর রহমান, ড. আবু মোস্তফা কামাল উদ্দিন, অধ্যাপক কামাল হোসেন ও অধ্যাপক ড. আল আমিন প্রমুখ। ২০১৯ সালে ইনস্টিটিউটের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ৯ একর পাহাড়ি পতিত ভূমিতে বনজ, ফলজ, ভেষজ ও দেশীয় বিলুপ্ত প্রায় ৬০ প্রজাতির ৭০৮৩টি বৃক্ষের চারা রোপণ করা হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রোপণ করা বৃক্ষ প্রজাতির মধ্যে বৈলাম, বাজনা, হরিণাঘাটা, উরিআম, সিভিট, বাঁশপাতা, পাদুক, ধলি গর্জন, ধারমারা, কালা বাটনা, বুদ্ধ নারিকেল, গুটগুটিয়া, কুসুম, কানাইডিঙ্গা, রক্তন ইত্যাদি উল্লেখযোগ্য। এই অনন্য কাজের স্বীকৃতিস্বরূপ চবির ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসকে এই পুরস্কারে ভূষিত করা হয়। উল্লেখ্য, ইনস্টিটিউট ইতোপূর্বে আরো দুবার বৃক্ষরোপণ ও পরিবেশ সংরক্ষণে অবদানের জন্য প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার অর্জন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়