হাসপাতালে খালেদা জিয়া

আগের সংবাদ

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প

পরের সংবাদ

বিসিসি নির্বাচনে ভোট পড়েছে ৫১.৪৬% : ৫ মেয়র, ৬২ কাউন্সিলর প্রার্থী জামানত হারাচ্ছেন

প্রকাশিত: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে নতুন নগরপিতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত)। ৮৭ হাজার ৮০৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন তিনি। তার প্রতিদ্ব›দ্বী প্রার্থী ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা প্রতীকের প্রার্থী পেয়েছেন ৩৩ হাজার ৮২৮ ভোট। গত সোমবার রাতে এ ফলাফল ঘোষণা করেন সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবীর। তিনি জানান, এ নির্বাচনে মোট ভোট পড়েছে ৫১ দশমিক ৪৬ শতাংশ। ২ লাখ ৭৬ হাজার ২৯৭ ভোটের মধ্যে ১ লাখ ৪২ হাজার ১৭৭ ভোট পড়েছে। আর প্রদত্ত এ ভোটের মধ্যে ৪২১টি ভোট বাতিল হয়েছে, সেই হিসাবে বৈধ ভোটের সংখ্যা ১ লাখ ৪১ হাজার ৭৫৬টি।
রিটার্নিং কর্মকর্তা জানান, প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগের চেয়েও কম ভোট পেলে সংশ্লিষ্ট প্রার্থীদের জামানত বাতিলের বিধান রয়েছে। সেই অনুযায়ী মেয়র প্রার্থীদের প্রত্যেককে জামানতের টাকা ফেরত নিতে হলে ১৭ হাজার ৭৭২টির মতো ভোট পেতে হবে। কিন্তু আওয়ামী লীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ছাড়া আর কেউই এর বেশি ভোট পাননি। তাই বাকি ৫ মেয়র প্রার্থীর জামানত হারাতে হচ্ছে। সেই টাকা নির্বাচন কমিশনের আয়ের খাতে চলে যাচ্ছে।
ঘোষিত ফলাফল অনুযায়ী মেয়র পদে সবচেয়ে কম ৫২৯টি ভোট পেয়েছেন হাতি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. আসাদুজ্জামান। তার ওপরে আছেন হরিণ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. আলী হোসেন হাওলাদার, তিনি পেয়েছেন ২ হাজার ৩৮১ ভোট। জাকের পার্টির গোলাপ ফুল প্রতীকের মিজানুর রহমান বাচ্চু পেয়েছেন ২ হাজার ৫৪৬ ভোট। জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী ইকবাল হোসেন তাপস পেয়েছেন ৬ হাজার ৬৬৫ ভোট। নির্বাচনী ফলাফলে তৃতীয় অবস্থানে থাকা টেবিল ঘড়ি প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান রুপন পেয়েছেন ৭ হাজার ৯৯৯ ভোট।
এদিকে সাধারণ ও সংরক্ষিত মিলিয়ে মোট ৬২ জন কাউন্সিলর প্রার্থীকেও জামানত হারাতে হবে। বরিশালের অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহিদ হোসেন বলেন, জামানত জব্দের আইন মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের জন্য একই। তবে মেয়রের ভোটের হিসাব হবে ৩০টি ওয়ার্ডের মোট প্রদত্ত ভোটের ওপর আর কাউন্সিলরদেরটা হবে প্রতি ওয়ার্ডের মোট প্রদত্ত ভোটের ওপর। নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফল আর নিয়মানুযায়ী, এবারের নির্বাচনে বরিশাল সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডে ১১৮ সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরদের মধ্যে ৪৭ জন এবং ৪১ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীর মধ্যে ১৫ জনের জামানত বাজেয়াপ্ত হবে।
ফলাফল প্রত্যাখ্যান জাতীয় পার্টির প্রার্থী তাপসের : বরিশাল সিটি নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছেন জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন তাপস। পাশাপাশি তিনি রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন বর্জনের জন্য কেন্দ্রীয় জাতীয় পার্টির কাছে আহ্বানও জানিয়েছেন। গতকাল মঙ্গলবার সকালে নগরীর অক্সফোর্ড মিশন রোডের নিজ বাসভবনসংলগ্ন নির্বাচনী প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি এ কথা জানান।
একজন প্রার্থী জঘন্য হামলার শিকার হওয়ার পর সিইসির দেয়া বক্তব্যের নিন্দাও জানান ইকবাল হোসেন তাপস। তিনি বলেন, ‘উনি (সিইসি) বললেন তিনি ইন্তেকাল করেছেন কিনা। এভাবে দায়িত্বহীন ভাষা প্রয়োগ জনগণকে হতাশ করে। তার কথায় প্রতীয়মান হয় একজন প্রার্থী ইন্তেকাল করলে ব্যাপারটি আমলে নিতেন।’ মেয়র প্রার্থী মুফতি ফয়জুল করীমের ওপর নগ্ন হামলার তীব্র নিন্দা জানিয়ে এই নির্বাচনের ফলাফল বাতিল করার পাশাপাশি প্রার্থীর ওপর যে হামলা হয়েছে তার তদন্ত করে সুষ্ঠু বিচার দাবি করেন তিনি।
নির্বাচিত মেয়র খোকন সেরনিয়াবাতকে ভাই-ভাতিজার অভিনন্দন : খোকন সেরনিয়াবাত বিজয়ের পর সোমবার রাতেই শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছেন নবনির্বাচিত মেয়রের ভাতিজা ও বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। তিনি তফসিল ঘোষণার সময় থেকে এ পর্যন্ত অনুপস্থিত রয়েছেন। এজন্য চাচাকে ভোটও দিতে পারেননি তিনি। তবে সোমবার রাতে মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হেমায়েত উদ্দিন সেরনিয়াবাত সুমন সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী খোকন সেরনিয়াবাত নৌকা মার্কায় বিপুল ভোটে বিজয়ী হওয়ায় আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট একেএম জাহাঙ্গীর ও সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহসহ নেতারা।
এদিকে খোকন সেরনিয়াবাত নির্বাচিত হওয়ায় তার বড় ভাই ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি অভিনন্দন জানিয়েছেন।
বরিশালে আ.লীগে কোনো বিভাজন নেই, দাবি পানিসম্পদ প্রতিমন্ত্রীর : নবনির্বাচিত মেয়র বঙ্গবন্ধুর ভাগ্নে খোকন সেরনিয়াবাতকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সহসভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় অভিনন্দন জানানোর সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বরিশাল আওয়ামী লীগে কোনো দ্ব›দ্ব বা বিভাজন নেই। যার প্রমাণ এই সিটিতে নৌকার পক্ষে বরিশালবাসীর আস্থা এবং বিপুল ভোটে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থীকে বিজয়ী করা।
নগরবাসীর সুখে-দুঃখে আমরা দুজনই পাশে থাকব : নির্বাচনী প্রচারণার মাঠে আলোচনার শীর্ষে ছিলেন খোকন সেরনিয়াবাতের সহধর্মিণী লুনা আব্দুল্লাহ। গতকাল নগরীর কালুশাহ সড়কের বাসভবনে এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, নিজের ভালোলাগা থেকেই আমি নগরের প্রতিটি কলোনিসহ প্রতিটি মানুষের কাছে গিয়েছি। সামনের দিনগুলোতে তারা আমাদের ভালোবাসা যেমন পাবে, তেমনি আমাদের দুজনকেই পাশে পাবে। নগরবাসীর সুখে-দুঃখে আমরা দুজনই পাশে থাকব। দল-মত নির্বিশেষে সবাই যে খোকন সেরিনয়াবাতকে ভোট দিয়েছে এজন্য নগরবাসীকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি।
বিএনপি থেকে বহিষ্কৃত ৬ জনসহ জামায়াতের এক কাউন্সিলর বিজয়ী : বিসিসি নির্বাচনে ৩০টি সাধারণ ওয়ার্ডে ৩০ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ১০ জন নারী ভোটারসহ পরিষদের ৪০ জন সদস্য নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে বিএনপি থেকে সদ্য বহিষ্কার হওয়া ৬ নেতা রয়েছেন। তারা হলেন- ৩ নম্বর ওয়ার্ডে আলহাজ সৈয়দ হাবিবুর রহমান ফারুক, তিনি ওয়ার্ড বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি ছিলেন। ৯ নম্বর ওয়ার্ডের সৈয়দ হুমায়ন কবীর লিংকু, তিনি ওয়ার্ড যুবদলের সিনিয়র সহসভাপতি ছিলেন। ১৮ নম্বর ওয়ার্ডে মো. জিয়াউল হক, তিনি ওয়ার্ড বিএনপির সদস্য সচিব ছিলেন। ২৪ নম্বর ওয়ার্ডে মো. ফিরোজ আহমেদ, তিনি ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি ও মহানগরের সাবেক সহসভাপতি ছিলেন। ২৮ নম্বর ওয়ার্ডে মো. হুমায়ুন কবির, তিনি ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।

এছাড়া ১০ নম্বর সংরক্ষিত আসনে রাশিদা পারভীন, তিনি বরিশাল মহানগর আহবায়ক কমিটির সদস্য ছিলেন। এদিকে জামায়াতে ইসলামীর ৪ নেতা ৪টি ওয়ার্ড থেকে নির্বাচন করেন। এর মধ্যে ২৭ নম্বর ওয়ার্ডের মনিরুজ্জামান তালুকদার নির্বাচিত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়