হাসপাতালে খালেদা জিয়া

আগের সংবাদ

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প

পরের সংবাদ

ঈদের অগ্রিম ট্রেন টিকেট বিক্রি শুরু আজ

প্রকাশিত: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আজ বুধবার শুরু হচ্ছে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি। আগামী ২৯ জুনকে ঈদুল আজহার দিন ধরে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। দ্বিতীয়বারের মতো এবারের ঈদযাত্রায়ও আন্তঃনগর ট্রেনের সব টিকেট অনলাইনে বিক্রি করা হবে।
বরাবরের মতো সকাল ৮টায় রেলওয়ের ই-টিকেটিং ওয়েবসাইট ও রেলসেবা অ্যাপে এই টিকেট বিক্রি শুরু হবে। তবে এবারই প্রথম অঞ্চলভেদে দুই শিফটে টিকেট বিক্রি করা হবে। একসঙ্গে সব টিকেটপ্রত্যাশীদের সার্ভারে চাপ কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।
রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ২৪ জুনের টিকেট বিক্রি হবে ১৪ জুন, ২৫ জুনের টিকেট ১৫ জুন, ২৬ জুনের টিকেট ১৬ জুন, ২৭ জুনের টিকেট ১৭ জুন এবং ২৮ জুনের টিকেট ১৮ জুন বিক্রি করা হবে। এছাড়া ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯, ৩০ জুন ও ১ জুলাইয়ের টিকেট বিক্রি করা হবে। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকেট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন আগেই জানিয়েছেন, এবারো ঈদে ট্রেনের শতভাগ টিকেট অনলাইনে বিক্রি করা হবে। তবে ২টি শিফটে এই টিকেট বিক্রি হবে। প্রতিদিন সকাল ৮টায় বিক্রি শুরু হবে পশ্চিমাঞ্চলের টিকেট এবং দুপুর ১২টায় বিক্রি শুরু হবে পূর্বাঞ্চলের টিকেট। এবার ঈদে ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনে মোট আসন সংখ্যা হবে ২৯ হাজারের মতো।
তিনি জানান, এবারো শতভাগ টিকেট অনলাইনে দেয়া হবে। টিকেট যার ভ্রমণ তার- এই নীতি মেনেই ভ্রমণ করতে হবে। ঈদযাত্রার অগ্রিম টিকেট রিফান্ড/ফেরত দেয়া যাবে না। ঈদ স্পেশাল ট্রেনের টিকেটও অনলাইনে দেয়া হবে। একজন যাত্রী শুধু ঈদের আগে একবার এবং ঈদের পরে একবার করে টিকেট নিতে পারবেন। একজন যাত্রী একটি আইডি দিয়ে ৪টি টিকেট নিতে পারবেন, সেক্ষেত্রে যাত্রীর সঙ্গে থাকা বাকি ৩ সহযাত্রীর বিবরণ টিকেটে উল্লেখ করতে হবে।
সকাল ৮টায় যেসব ট্রেনের টিকেট বিক্রি শুরু হবে : একতা এক্সপ্রেস, করতোয়া এক্সপ্রেস, কপোতাক্ষ এক্সপ্রেস, সুন্দরবন এক্সপ্রেস, রুপসা এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, তিতুমীর এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, সিল্কসিটি এক্সপ্রেস, মধুমতী এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, সাগড়দাড়ি এক্সপ্রেস, চিত্রা এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, দোলনচাঁপা এক্সপ্রেস, ধুমকেতু এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, সিরাজগঞ্জ এক্সপ্রেস, ঢালারচর এক্সপ্রেস, টুঙ্গিপাড়া এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, পঞ্চগড় এক্সপ্রেস, বেনাপোল এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, বাংলাবান্ধা এক্সপ্রেস এবং চিলাহাটি এক্সপ্রেস।
দুপুর ১২টায় যেসব ট্রেনের টিকেট বিক্রি শুরু হবে : সুবর্ণ এক্সপ্রেস, গোধূলি/প্রভাতী এক্সপ্রেস, তিস্তা এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, উপকূল এক্সপ্রেস, জয়ন্তিকা এক্সপ্রেস, পাহাড়িকা এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস, মেঘনা এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, এগারোসিন্ধুর প্রভাতী এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস, তূর্ণা এক্সপ্রেস, ব্রহ্মপুত্র এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, এগারোসিন্ধুর গোধূলি এক্সপ্রেস, কালনী এক্সপ্রেস, হাওড় এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেস, জামালপুর এক্সপ্রেস এবং চট্টলা এক্সপ্রেস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়