সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

সক্রিয় মৌসুমি বায়ু থাকবে বৃষ্টির ধারা

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মে মাসের তাপদাহ বয়ে এসেছে জুন মাসে। এ মাসের শুরু থেকেই ছিল তীব্র গরম। হাঁসফাঁস ওঠে সাধারণ মানুষের। তবে সেই কষ্ট কমিয়ে সারাদেশে নেমে এসেছে বৃষ্টি। সুখবর হলো- দেশের উষ্ণতম অঞ্চল তেতুলিয়ায়ও নেমেছে স্বস্তির বৃষ্টি। এছাড়া প্রায় সব বিভাগে বৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ু দেশে ছড়িয়ে পড়ছে। আবহাওয়া আধিদপ্তর জানাচ্ছে, বৃষ্টির এমন ধারা অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া অফিসের তথ্যমতে, গতকাল সোমবার সন্ধ্যা ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় রংপুরের তেঁতুলিয়ায় বৃষ্টি হয়েছে সর্বোচ্চ ১১৩ মিলিমিটার। ঢাকায় বৃষ্টি হয়েছে ৩৯ মিলিমিটার। এছাড়া রাজশাহী, রংপুর, খুলনা, সিলেট ও বরিশালে মাঝারি থেকে ভারি বৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টি হয়েছে চট্টগ্রাম ও ময়মনসিংহে।
গতকাল সন্ধ্যা ৬টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, আজ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকাসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
চট্টগ্রামের টেকনাফ অঞ্চলে দিয়ে মৌসুমি বায়ু দেশে প্রবেশ করে। এরপর সিলেট হয়ে দেশের অন্যত্র তা ছড়িয়ে পড়ে। এই মৌসুমি বায়ু বৃষ্টি ঝরায়।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের বিস্তার লাভ করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে। আগামী ৫ দিনে বৃষ্টির প্রবণতা বাড়বে।
এদিকে রাজশাহী জেলাসহ ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়