সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

ভাষা শহীদ আবুল বরকতের স্মরণে ঢাবিতে ম্যুরাল

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ভাষা শহীদ আবুল বরকতের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) একটি ম্যুরালের উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের করিডোরে ওই ম্যুরালটি স্থাপন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ম্যুরালের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. তাসনিম আরেফা সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রোভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান।
এ সময় উপাচার্য ড. মো. আখতারুজ্জামান সকল ভাষা সৈনিক ও ভাষা শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে ১৯৪৮ সালের ১১ মার্চ কারারুদ্ধ হয়েছিলেন। মহান মুক্তিযুদ্ধ, ঐতিহাসিক ভাষা আন্দোলনসহ দেশের সব গণতান্ত্রিক আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান তুলে ধরে তিনি বলেন, এসব আন্দোলনে ভাষা শহীদ আবুল বরকতের মতো অসংখ্য মেধাবী ছাত্রকে জীবন দিতে হয়েছে। ভাষা শহীদ আবুল বরকতের ম্যুরাল নতুন প্রজন্মের মাঝে অসা¤প্রদায়িক এবং মানবিক মূল্যবোধ, দর্শন ও চেতনা জাগ্রত করতে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।
উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী হলেন ভাষা শহীদ আবুল বরকত। ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারী এই শহীদের স্মৃতিকে অক্ষুণ্ন রাখতে ওই ম্যুরালটি স্থাপন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়