সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

ইতালি : সাবেক প্রধানমন্ত্রী বেরলুসকোনি আর নেই

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইতালির ধনকুবের ব্যবসায়ী, সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসকোনি গুরুতর অসুস্থ অবস্থায় মারা গেছেন। ইতালির গণমাধ্যম গতকাল সোমবার এ খবর দিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।
৮৬ বছর বয়সি বেরলুসকোনি ‘কিছুদিন ধরে’ লিউকেমিয়ায় ভুগছিলেন এবং সম্প্রতি তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়েছিল। ইতালির উত্তরাঞ্চলীয় মিলান শহরের সান রাফায়েলে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। এখানেই সোমবার তার মৃত্যু হয়। ২০২০ সাল কোভিডে আক্রান্ত হওয়ার পর থেকে বারবার শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি। বেরলুসকোনি ইতালির বৃহত্তম গণমাধ্যম কোম্পানির প্রতিষ্ঠাতা। ১৯৯০-এর দশকে তিনি ইতালির রাজনীতিতে যোগ দিয়ে কিছুদিনের মধ্যেই অত্যন্ত প্রভাবশালী নেতায় পরিণত হন এবং পরে চারবার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনা করেন।
বেরলুসকোনি ১৯৯৪ সালে প্রথম ইতালির প্রধানমন্ত্রী হন। এরপর ২০১১ সাল পর্যন্ত দেশটির চারটি সরকারের নেতৃত্ব দেন তিনি। তার মধ্য ডানপন্থি ফরচা ইতালিয়া পার্টি ইতালির বর্তমান প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির ক্ষমতাসীন ডানপন্থি জোটের অংশ। তবে মেলোনির সরকারের কোনো পদে ছিলেন না বেরলুসকোনি। তিনি ইতালির পার্লামেন্টের উচ্চকক্ষ সেনেটের সদস্য ছিলেন। তার মৃত্যু আগামী দিনগুলোতে ইতালির রাজনীতিকে অস্থিতিশীল করে তুলতে পারে বলে ধারণা পর্যবেক্ষকদের।
১৯৩৬ সালে মিলানে জন্ম নেয়া বেরলুসকোনি ভ্যাকুয়াম ক্লিনার বিক্রির মাধ্যমে কর্মজীবন শুরু করেছিলেন। পরে একটি নির্মাণ কোম্পানি প্রতিষ্ঠা করেন। কিন্তু টেলিভিশন চ্যানেলের ব্যবসার মধ্য দিয়ে তিনি ইতালির অন্যতম সবচেয়ে ধনীতে পরিণত হন।
তিনি ইতালির জনপ্রিয় ফুটবল ক্লাব এসি মিলানের মালিক ছিলেন। ১৯৮৬ সালে ক্লাবটিকে দেউলিয়া হয়ে যাওয়া থেকে রক্ষা করেছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়