নম্বর জালিয়াতির অভিযোগ : নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রককে হাইকোর্টে তলব

আগের সংবাদ

ভোটের হাওয়া কোন দিকে? বরিশালে চার প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস

পরের সংবাদ

সূচক ও লেনদেন দুটিই ঊর্ধ্বমুখী : পুঁজিবাজার চিত্র

প্রকাশিত: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব কয়টি মূল্যসূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে ডিএসইতে দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে।
গতকাল পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের ১১ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ১৯ পয়েন্ট। তবে বেলা ১১টার পর বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যায়। এতে এক পর্যায়ে সূচক ঋণাত্মক হয়ে পড়ে।
অবশ্য লেনদেনের শেষদিকে আবার দরপতনের তালিকা থেকে কিছু প্রতিষ্ঠান বেরিয়ে আসে। এতে একদিকে দাম বাড়ার তালিকা বড় হয়। অন্যদিকে সব কয়টি সূচক বেড়ে দিনের লেনদেন শেষ হয়। একই সঙ্গে বাড়ে লেনদেনের পরিমাণ। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলিয়ে ৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৭টির। এছাড়া ১৬৬টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫২ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯২ পয়েন্টে অবস্থান করছে। সবকয়টি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের গতি। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ১ হাজার ৬৩ কোটি ৭৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৮২ কোটি ৮০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৮০ কোটি ৯৭ লাখ টাকা।
টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ৪৩ কোটি ৯৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের লেনদেন হয়েছে ৪২ কোটি ১২ লাখ টাকার। ৩৭ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- নাভানা ফার্মাসিউটিক্যালস, আরডি ফুড, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স, প্রগতী লাইফ ইন্স্যুরেন্স এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ২০৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৪টির এবং ৭৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২১ কোটি ৬২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৪ কোটি ৭ লাখ টাকা।
দরপতনের শীর্ষে ন্যাশনাল টি : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বৃহস্পতিবার টপটেন লুজার বা দরপতনের শীর্ষে রয়েছে ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড। শেয়ারটির দর ২৯ টাকা ৩০ পয়সা বা ৬.১৫ শতাংশ কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
গতকাল কোম্পানিটি সর্বশেষ ৪৪৭ টাকা ৪০ পয়সা দরে লেনদেন হয়। এদিন কোম্পানিটি ৬২৫ বারে ১৯ হাজার ৪১৬টি শেয়ার লেনদেন করেছে। মেট্রো স্পিনিং লুজার তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। শেয়ারটির দর ২ টাকা ১০ পয়সা বা ৫.৮২ শতাংশ কমেছে। এদিন শেয়ারটি সর্বশেষ ৩৪ টাকা দরে লেনদেন হয়।
ক্রিস্টাল ইন্স্যুরেন্স লুজার তালিকার তৃতীয় স্থানে রয়েছে। শেয়ারটির দর ২ টাকা ৬০ পয়সা বা ৫.২৬ শতাংশ কমেছে। এদিন শেয়ারটি সর্বশেষ ৪৬ টাকা ৮০ পয়সা দরে লেনদেন হয়। লুজার তালিকায় থাকা কোম্পানিগুলো হচ্ছে- ঢাকা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ফনিক্স ফিন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইস্টার্ন ইন্স্যুরেন্স ও সাউথইস্ট ব্যাংক লিমিটেড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়