কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

২০৩০ এর দশকেই বরফহীন হবে আর্কটিক সাগর!

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ধারণার থেকেও দ্রুত গলছে উত্তর মেরুর বরফ। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন যে, ২০৩০-এর দশকেই উত্তর মেরু বরফহীন হয়ে যাবে। নতুন এক গবেষণা প্রমাণ করে দেখিয়েছে যে, আমরা এতদিন ভবিষ্যৎ জলবায়ু সংকটের যে প্রভাবের আশঙ্কায় ছিলাম, তা এখন বাস্তব হওয়ার একদম কাছাকাছি রয়েছে। এ খবর দিয়েছে সিএনএন।
খবরে বলা হয়, গত মঙ্গলবার ন্যাচার জার্নালে ওই গবেষণাটি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, ২০৪০ সালের আগেই এমন অবস্থা দাঁড়াবে যে বছরের সেপ্টেম্বর মাসে আর্কটিক সাগরে কোনো বরফ থাকবে না। এমনকি এখন থেকেই যদি দেশগুলো কার্বন নিঃসরণ বন্ধ করে দেয়, তাহলেও এই পরিণতি ঠেকানো যাবে না। ২০৫০ সালের মধ্যেই পুরো গ্রীষ্মকালজুড়ে আর্কটিক সাগর বরফ শূন্য থাকবে।
১৯৭৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতি বছরের তথ্য বিশ্লেষণ করে এই তত্ত্ব দিয়েছেন বিজ্ঞানীরা। এছাড়া তারা স্যাটেলাইট থেকে পাওয়া তথ্যও ব্যবহার করেছেন। এতে তারা দেখেছেন যে, আগের মডেলগুলোতে বরফ গলার হারকে কম করে দেখানো হয়েছিল। বরফ গলার পেছনে মানব সৃষ্ট কারণগুলোকে কম দায়ী করা হয়েছিল সেসব মডেলে।
গবেষণার প্রধান লেখক ও পোহাং ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির অধ্যাপক সেউং-কি মিন বলেন, আমরা বিস্মিত হয়েছি যে, আমাদের কার্বন নিঃসরণ হ্রাসের এত এত চেষ্টার পরেও আমাদের এখন গ্রীষ্মকালে একটি বরফ-মুক্ত আর্কটিক সাগর দেখতে হবে। আর্কটিক বরফ শীতকালে তৈরি হয় এবং তারপর গ্রীষ্মে গলে যায়। সাধারণত চক্রটি আবার শুরু হওয়ার আগে সেপ্টেম্বরে তার সর্বনি¤œ স্তরে পৌঁছায়। তবে দিন যত যাচ্ছে এই অবস্থা বদলাচ্ছে। প্রথম দিকে শুধু সেপ্টেম্বর মাসই বরফমুক্ত থাকবে। তবে আস্তে আস্তে তা গোটা গ্রীষ্মকালের জন্যই সাধারণ অবস্থায় পরিণত হবে। এমনকি দূর ভবিষ্যতে শীতকালেও বরফ কম দেখা যাবে আর্কটিকে।
গবেষণায় বলা হয়েছে, ২০৮০ সালের পরপরই পুরোপুরি বরফহীন হয়ে যাবে আর্কটিক সাগর। যদি এই হারে জ্বালানি তেল পুড়ানো হয় এবং বৈশ্বিক উষ্ণতার জন্য দায়ী অন্যান্য কার্জক্রম অব্যাহত থাকে তাহলে এই পরিণতি ঠেকানোর আর কোনো উপায় নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়