কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

গণফোরাম ও পিপলস পার্টি : খালেদা জিয়ার মুক্তিসহ সাত দফা দাবি

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারের পদত্যাগ, খালেদা জিয়ার মুক্তি, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে সাত দফা দাবি জানিয়েছে গণফোরাম (মন্টু) ও বাংলাদেশ পিপলস পার্টি। গতকাল বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান নেতারা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- গণফোরামের সভাপতি মোস্তফা মহসীন মন্টু, বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান বাবুল সরদার চাখারী, মহাসচিব আব্দুল কাদেরসহ অনেকে।লিখিত বক্তব্যে গণফোরামের সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী বলেন, বর্তমান জনবিচ্ছিন্ন ও কর্তৃত্ববাদী সরকার মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত রাষ্ট্রীয় মূল্যবোধগুলোকে ভুলুণ্ঠিত করে রাষ্ট্রকে বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছে। প্রশাসনে চলছে দলবাজির প্রতিযোগিতা। পুলিশসহ সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দলীয় ক্যাডারে পরিণত হয়েছে। তিনি বলেন, জাতীয় নির্বাচন, স্থানীয় সরকার নির্বাচন এবং সুপ্রিম কোর্ট বারসহ সব পেশাজীবী সংগঠনের নির্বাচনে প্রশাসন ও পুলিশের ছায়ায় অন্যায়, অবৈধ ও অগণতান্ত্রিক হস্তক্ষেপে রাষ্ট্রের সামগ্রিক নির্বাচনী ব্যবস্থা সম্পূর্ণরূপে ভেঙে পড়েছে। এই চরম বিপর্যয়ের হাত থেকে দেশকে রক্ষা করতে এই মুহূর্তে একটি অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের কোনো বিকল্প নেই।
সুব্রত চৌধুরী বলেন, গণতন্ত্র, ভোটাধিকার ও সুশাসন প্রতিষ্ঠার চলমান আন্দোলন মাঠ পর্যায়ে আরো জোরদার করে এই সরকারের পদত্যাগ নিশ্চিত করতে হবে। নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠনের মাধ্যমে ঢেলে সাজাতে হবে নির্বাচন ব্যবস্থাকে। রাষ্ট্রব্যবস্থাকে সামগ্রিকভাবে মেরামত করতে আন্দোলনরত রাজনৈতিক দল এবং সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনগুলোর সমন্বয়ে একটি জাতীয় সরকার গঠনের ওপর গুরুত্ব দিতে হবে। একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে কার্যকরভাবে রাষ্ট্রীয় মূলনীতিগুলো বাস্তবায়নে জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে সা¤প্রদায়িক স¤প্রীতি প্রতিষ্ঠা করতে হবে।৭ দফা দাবি হলো- দলীয় সরকারের অধীনে নির্বাচন নয়। নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র ও জনগণের ভোটের অধিকার নিশ্চিত করতে হবে; খালেদা জিয়াসহ সব রাজবন্দিকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি এবং গায়েবি মামলা বন্ধ করতে হবে; রাষ্ট্রক্ষমতার ভারসাম্য নিশ্চিত করতে জনগণের আশা-আকাক্সক্ষার ভিত্তিতে রাষ্ট্রের শাসনব্যবস্থার সংস্কার এবং রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্যের সীমারেখা নির্ধারণ করতে হবে।

একই ব্যক্তি দলীয় প্রধান এবং নির্বাহী প্রধান এবং একই ব্যক্তি পরপর দুবারের বেশি রাষ্ট্রপতি/প্রধানমন্ত্রী হতে পারবেন না; সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো যেমন- নির্বাহী, আইন ও বিচার বিভাগসহ সব প্রতিষ্ঠানের স্বাধীনভাবে কাজ করার নিশ্চয়তা বিধান এবং রাষ্ট্রীয় ক্ষমতা বিকেন্দ্রীকরণ ও মুক্তিযুদ্ধের মূল চেতনা-সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার বাস্তবায়ন এবং গণতন্ত্র, ভোট দেয়ার অধিকার ও সুশাসন প্রতিষ্ঠা করতে হবে; সংবিধানে বর্ণিত মৌলিক অধিকারগুলো নিশ্চিত করতে হবে। গণবিরোধী ডিজিটাল সিকিউরিটি আইনসহ সব নিবর্তনমূলক আইন বাতিল করতে হবে; তেল, গ্যাস ও বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি রোধে কঠোর ব্যবস্থা নিতে হবে। সিন্ডিকেট বাণিজ্যের মূল উৎপাটন করতে হবে। খনিজ ও প্রাকৃতিক সম্পদ আহরণে জাতীয় সক্ষমতা বাড়াতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়