কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

ঐতিহাসিক ছয় দফা নিয়ে চবির প্রতি বিভাগে সেমিনার আয়োজন : উপাচার্য ড. শিরীণ আখতার

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : পাকিস্তানি শোষণ-নিপীড়নের বিরুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ঐতিহাসিক ৬ দফা দাবি উত্থাপন করেছিলেন তার গুরুত্ব শিক্ষার্থীদের সামনে তুলে ধরার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টাডিজসহ সব বিভাগকে সেমিনার আয়োজনের আহ্বান জানিয়েছেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। গতকাল বুধবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে ছয় দফা দিবস পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন উপাচার্যসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নেতারা। পরে উপাচার্য বলেন, আজকের দিনটি বাঙালি জাতির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বাঙালি জাতির মুক্তি সংগ্রামের ইতিহাসে ছয় দফা আন্দোলন একটি যুগান্তকারী ঘটনা। ১৯৬৬ সালের ৭ জুন নির্যাতিত-নিপীড়িত জনগণের পক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ছয় দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণআন্দোলনের সূচনা হয়। যার সূত্র ধরে ধাপে ধাপে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে পরবর্তী সময়ে বাঙালি জাতি অর্জন করে মহান স্বাধীনতা। তাই শিক্ষার্থীদের এ বিষয়ে জ্ঞানার্জন ও আত্মমর্যাদা সম্পন্ন হওয়ার জন্য প্রতিটি বিভাগেই সেমিনারের আয়োজন করা প্রয়োজন।
এ সময় চবি উপউপাচার্য প্রফেসর বেনু কুমার দে, চবি সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম ও মোহাম্মদ আলী, চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক, চবি আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. তৌহিদ হোসেন, চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা, চবি জাদুঘরের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ বশির আহাম্মদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, প্রক্টর ড. মোহাম্মদ নূরুল আজিম সিকদার ও সহকারী প্রক্টররা, বিভিন্ন বিভাগের সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকরা, অফিস প্রধানরা, কর্মকর্তা-কর্মচারীরা এবং অতিথিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়