কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

উন্নয়নের কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে সিভিল রেজিস্ট্রেশন গুরুত্বপূর্ণ : স্থানীয় সরকারমন্ত্রী

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, যে কোনো জাতির কাক্সিক্ষত উন্নয়নের লক্ষ্যে পৌঁছাতে হলে সিভিল রেজিস্ট্রেশন বা জন্ম ও মৃত্যু নিবন্ধন অতিগুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি-২০৩০ বাস্তবায়নের জন্য অগ্রগতি, চ্যালেঞ্জ, সুযোগ এবং কর্মপরিকল্পনা ত্বরান্বিতকরণের জন্য সিভিল রেজিস্ট্রেশন ভাইটাল স্ট্যাটিসটিক্স বা সিআরভিএস বেশ কার্যকর। সেজন্য বাংলাদেশের জন্ম ও মৃত্যু নিবন্ধনের জন্য আইন প্রণয়ন করা হয়েছে।
গতকাল বুধবার ঢাকার একটি অভিজাত হোটেলে দক্ষিণ এশিয়ার সিভিল রেজিস্ট্রেশন প্রফেশনালদের তৃতীয় আঞ্চলিক কনফারেন্স উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন, ইউনিসেফ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সেলডন ইয়েট। এতে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম।
মো. তাজুল ইসলাম বলেন, দ্রুত নগরায়নের ফলে বাংলাদেশের শহরে কত মানুষ বসবাস করছে সে পরিসংখ্যান আমাদের নীতি প্রণয়নের সাহায্য করে। তাছাড়া বর্তমানে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণও অবদান সারা বিশ্বে স্বীকৃত জানিয়ে তিনি বলেন, সিভিল রেজিস্ট্রেশন নারী-পুরুষের নানা ধরনের তথ্য সংরক্ষণও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ সময় স্থানীয় সরকারমন্ত্রী ইউনিসেফ ও ইউএন এসক্যাপকে দক্ষিণ এশিয়ার জন্ম ও মৃত্যু নিবন্ধনসহ সিআরভিএসকে শক্তিশালী করায় ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধরনের উদ্যোগ আঞ্চলিক উন্নয়ন ও অগ্রগতিতে ভূমিকা রাখার সঙ্গে সঙ্গে বিভিন্ন গবেষণায় ভিত্তি হিসেবে কাজ করবে। এ সম্মেলনের মাধ্যমে অংশগ্রহণকারী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য পর্যালোচনা, সমস্যা ও সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, এর ফলে অন্তর্ভুক্তিমূলক সিভিল রেজিস্ট্রেশন এবং অত্যাবশ্যক পরিসংখ্যানসহ আরো টেকসই ভবিষ্যৎ গড়ে তোলার সুযোগ সৃষ্টি হবে। সিভিল রেজিস্ট্রেশন ভাইটাল স্ট্যাটিসটিক্স বা সিআরভিএস সঠিক নীতি নির্ধারণের অতি গুরুত্বপূর্ণ উল্লেখ করে মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে অংশগ্রহণকারী সিভিল রেজিস্ট্রাররা নিজেদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সমৃদ্ধ হবেন এবং তাদের মধ্যে সম্পর্কের গভীরতা বাড়বে, যা আঞ্চলিক যোগাযোগের বন্ধনকে আরো সমৃদ্ধ করবে। স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম বলেন, এ সম্মেলন দক্ষিণ এশিয়ায় সিআরভিএসকে শক্তিশালী করার জন্য অদ্যাবধি প্রচেষ্টার মূল্যায়ন, সাফল্য বা ভালো অনুশীলন, শেখা-শিখন বিষয়গুলো তুলে ধরা, প্রতিশ্রæতিবদ্ধ ও কার্যকর উদ্যোগ গ্রহণ, লগ্নী বা বিনিয়োগগুলোকে চিহ্নিত করার সুযোগ সৃষ্টি করে দেবে।
উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার সিভিল রেজিস্ট্রেশন প্রফেশনাল বা সিআরএইট হলো একটি পেশাদার নেটওয়ার্ক যারা আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কার নাগরিক নিবন্ধনের সঙ্গে কাজ করে। দক্ষিণ এশিয়ার জাতিসংঘের শিশু তহবিলের আঞ্চলিক কার্যালয় (ইউনিসেফ রোসা) এবং জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইউনেসক্যাপ) গ্রুপটিকে সহায়তা করে। এই নেটওয়ার্কটি ২০১৮ সালে গঠিত হয় এবং এরপর দুটি সভা আয়োজিত হয়।

ঢাকায় অনুষ্ঠিতব্য এবারের আঞ্চলিক সম্মেলনের উদ্দেশ্য হচ্ছে এই দশকের অগ্রগতি পর্যালোচনা করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়