টিসিবির জন্য চিনি ও ভোজ্য তেল কিনবে সরকার

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলা কোন পথে : মূল্যস্ফীতি > ডলার সংকট > বৈদেশিক ঋণের সুদ ও ভর্তুকি ব্যয় > কর ও ব্যক্তি করদাতা বাড়ানো

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : সূচক বাড়ার সঙ্গে লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

প্রকাশিত: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার পুঁজিবাজারে দাম বাড়ার ক্ষেত্রে বড় ধরনের দাপট দেখিয়েছে বিমা খাতের প্রতিষ্ঠানগুলো। একাধিক বিমা কোম্পানির শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে। বিমার দাপটেই মূল্যসূচকের মোটামুটি বড় উত্থান হয়েছে। বড় অঙ্কের লেনদেন হয়েছে।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। সেইসঙ্গে বেড়েছে সবকটি মূল্যসূচক। এ বাজারে লেনদেন হওয়া একটিও বিমা কোম্পানির শেয়ার দাম কমেনি। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে।
গতকাল পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেয়া এ ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের শেষপর্যন্ত অব্যাহত থাকে।
সূচকের এ ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু থেকে শেষ পর্যন্ত ধরে রাখতে প্রধান ভূমিকা রাখে বিমা খাতের প্রতিষ্ঠানগুলো।
লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বিমা কোম্পানিগুলোর শেয়ার দাম বাড়ার প্রবণতাও বাড়তে থাকে।
দিনের লেনদেন শেষে ৫১টি বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে একটিও বিমা কোম্পানির শেয়ার দাম কমেনি। দাম বাড়ার তালিকায় থাকা বিমা কোম্পানিগুলোর মধ্যে ৬টির বিমার শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বাড়ে। বিমা কোম্পানিগুলোর এমন দাপটের দিনে ডিএসইতে সব খাত মিলে ১০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির এবং ১৭৪টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৫ পয়েন্টে অবস্থান করছে।
অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে।
মূল্যসূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। তবে বাজারটিতে হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৬ কোটি ৫৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ১০৯ কোটি ৯৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৭৩ কোটি ৩৭ লাখ টাকা।
টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৪৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা নাভানা ফার্মার ৩১ কোটি ৯৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সি পার্ল বিচ রিসোর্ট, ইস্টার্ন হাউজিং, চাটার্ড লাইফ ইন্স্যুরেন্স, সিভিও পেট্রোকেমিক্যাল, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ফারইস্ট ইসলামী লাইফ এবং গেøাবাল ইসলামী ব্যাংক।
অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দাম বেড়েছে।
বিপরীতে দাম কমেছে ৬৮টির এবং ১০১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৯ কোটি ৪০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৫ কোটি ১ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়