রাজধানীতে ধারণক্ষমতার ৬ গুণ যানবাহন চলাচল করে : ডিএমপি কমিশনার

আগের সংবাদ

মাছ সংরক্ষণ কর্মসূচি : জেলেদের প্রতিও নজর দিতে হবে

পরের সংবাদ

সেলফোন ব্যবহারে বাড়তে পারে উচ্চ রক্তচাপ

প্রকাশিত: মে ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দূরে থাকা কারো সঙ্গে কথোপকথনের সহজ সমাধান হলো সেলফোন ব্যবহার। তবে এটি দৈনন্দিন জীবনযাপনকে সহজ করলেও এর ক্ষতিকারক দিক এড়ানোর উপায় নেই। বিভিন্ন সময় নানা গবেষণায়ও নেতিবাচক দিকগুলো উঠে এসেছে। এবার নতুন একটি গবেষণায় দাবি করা হয়েছে, সেলফোনে কথা বলা উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে। ইউরোপিয়ান হার্ট জার্নাল ডিজিটাল হেলথে প্রকাশিত গবেষণা প্রতিবেদন অনুসারে, প্রতি সপ্তাহে ৩০ মিনিটের বেশি সময় ধরে সেলফোনে কথা বলার মাধ্যমে মানবদেহে উচ্চ রক্তচাপের ঝুঁকি ১২ শতাংশ বেড়ে যায়। বিপরীতে যারা প্রতি সপ্তাহে ৩০ মিনিটের কম কথা বলে, তাদের ক্ষেত্রে ঝুঁকি কম।
গবেষণাটি পরিচালনা করেছেন চীনের গুয়াংজুতে অবস্থিত সাউদার্ন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক, যেটির নেতৃত্ব দিয়েছেন জিয়ানহুই কিন। উচ্চ রক্তচাপের ঝুঁকি মূলত সেলফোনে কথা বলার সময়ের ব্যাপ্তির সঙ্গে সম্পর্কিত। দীর্ঘসময় ধরে সেলফোনে কথা বললে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে। যদিও গবেষণায় বলা হয়েছে, আলাপনের সময় হ্যান্ডস-ফ্রি ডিভাইস ব্যবহার অথবা সেলফোন ব্যবহার উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনাকে প্রভাবিত করে না। তবে স্বল্পসময়ের জন্য ব্যবহার হলেও সেলফোন থেকে নির্গত কম মাত্রার রেডিওফ্রিকোয়েন্সি রক্তচাপ বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত। উচ্চ রক্তচাপ সম্পর্কিত আগের নিরীক্ষাগুলোর মধ্যে অসংগতি ছিল। সেলফোনের মাধ্যমে সম্পাদিত বিভিন্ন কার্যক্রম যেমন বার্তা আদান-প্রদান, গেমিংসহ অন্য কার্যক্রমগুলো অন্তর্ভুক্ত করা হয়নি। নতুন এ গবেষণায় সেলফোন ও উচ্চ রক্তচাপের মধ্যে সংযোগ খোঁজার দিকে বিশেষভাবে জোর দেয়া হয়েছে। সূত্র: টেক টাইমস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়