বাংলাদেশে নতুন কোনো নিষেধাজ্ঞা দেবে না যুক্তরাষ্ট্র

আগের সংবাদ

বড় পরিবর্তনের আভাস আ.লীগে : সংসদ নির্বাচনে মনোনয়ন : নিজ যোগ্যতায় বিজয়ী হতে পারবেন এমন প্রার্থীদের অগ্রাধিকার

পরের সংবাদ

কতদিন টিকবে শতাব্দী প্রাচীন যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবন

প্রকাশিত: মে ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওয়েস্টমিনস্টারের এই হেরিটেজ সৌধ থেকে পানি চুইয়ে পড়ছে, ফাটল দেখা যাচ্ছে। যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবন একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ। শতাব্দী প্রাচীন এই ভবন বহু ইতিহাসের সাক্ষী। কিন্তু সেই ভবনই আর কতদিন রক্ষা করা যাবে, তা নিয়ে এমপিদের মধ্যে আলোচনা শুরু হয়েছে।
হাউস অব কমন্সে পাবলিক অ্যাকাউন্টস কমিটি যে রিপোর্ট দিয়েছে, তাতে বলা হয়েছে, ভবনের বিভিন্ন জায়গা থেকে পানি চুইয়ে পড়ছে। বিভিন্ন জায়গায় ফাটল দেখা গেছে। আগুন লাগলে তা নেভানোর মতো যথেষ্ট ব্যবস্থা নেই। ফলে, বড় কোনো বিপর্যয় ঘটলে ভবনটি ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। অবিলম্বে এই ভবনের সংস্কার প্রয়োজন বলে রিপোর্টে বলা হয়েছে। সংসদদের বক্তব্য, ভবনটির এখন যা অবস্থা তা সংস্কার করতে বহু অর্থ ব্যয় হবে। কিন্তু আরো সময় ব্যয় করলে খরচ বহু গুণ বেড়ে যাবে।
যা করদাতাদের টাকা থেকেই নিতে হবে। তাছাড়া আর অপেক্ষা করলে ভবনটি সংস্কারের অযোগ্যও হয়ে পড়তে পারে। এখনো পর্যন্ত যা কাজ হয়েছে তা কার্যত ধর তক্তা মার পেরেক গোছের বলে জানিয়েছে পার্লামেন্টের কমিটি। তাতেই সপ্তাহে দুই মিলিয়ন পাউন্ড করে খরচ হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়