রাজউক : মুছে যাওয়া সাড়ে ২৬ হাজার নথি উদ্ধার

আগের সংবাদ

বাজারে ফের সিন্ডিকেটের থাবা! : কারসাজি করে বাড়ানো হচ্ছে দাম, নজরদারি জোরদারের তাগিদ বিশ্লেষকদের

পরের সংবাদ

ব্যাঙ্গালুরু যেভাবে হয়ে উঠল ভারতের সিলিকন ভ্যালি

প্রকাশিত: মে ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ ভারতের ব্যাঙ্গালুরু যা একসময় ব্যাঙ্গালোর নামে পরিচিত ছিল, এই শহরটি বড় বড় প্রযুক্তি কোম্পানির জন্য বিখ্যাত। এসব কোম্পানির কাজের ধরন ও কর্মীদের কারণে এখানে গড়ে উঠেছে ভিন্ন ধরনের এক সংস্কৃতি। ৫০ বছর আগেও বর্তমান ব্যাঙ্গালুরু শহরের চিত্রটা এ রকম উজ্জ্বল ছিল না। প্রযুক্তির দিক থেকে এটি ছিল ভারতের পিছিয়ে থাকা অন্যান্য শহরের মতোই আরো একটি শহর। এই শহরটি কীভাবে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করল এবং একপর্যায়ে হয়ে উঠল ভারতের সিলিকন ভ্যালি?
ব্যাঙ্গালুরুতে গড়ে ওঠা সুপরিচিত এক প্রতিষ্ঠানের নাম ইনফোসিস। শহরটিকে ভারতের সিলিকন ভ্যালিতে রূপান্তরিত করার পেছনে এই কোম্পানির অবদান উল্লেখ করার মতো।
“একেবারে প্রথমদিন থেকেই আমরা কৃচ্ছ্র সাধনে বিশ্বাস করতাম। কারণ আমাদের কাছে প্রচুর অর্থ ছিল না। এ কারণে আমরা যে পাঁচ/ছয়জন কাজ করতাম, তারা সবাই মিলে এক রুমের একটা অ্যাপার্টমেন্টে থাকতাম,” বলছিলেন ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি।
ইনফোসিস এমন কিছু সফটওয়্যার তৈরি করল যার সাহায্যে আমেরিকার একটি কোম্পানি কোনো একটি পোশাক তৈরির জন্য তাইওয়ানের অরণ্যে অবস্থিত পোশাক প্রস্তুতকারী একটি কারখানার কাছে কাস্টমার অর্ডার পাঠাতে পারে।
এই সফটওয়্যারের কারণে অর্ডার দেয়া এবং পণ্য ও সেবার জন্য মূল্য পরিশোধ করা অনেক বেশি দ্রুত ও সহজ হয়ে ওঠে।
কিন্তু তখনো ইনফোসিস প্রযুক্তি খাতে ইতিহাস তৈরি করতে পারেনি। প্রতিষ্ঠানটির আরো বড় হয়ে ওঠার জন্য তাদের ভারতের আমলাতান্ত্রিক ব্যবস্থার বিরুদ্ধে বড় ধরনের লড়াই শুরু করতে হয়। “আমার অ্যাপার্টমেন্টের একটি বেডরুম থেকে এই কোম্পানির যাত্রা শুরু হয়েছিল। সে সময় কোম্পানির কোনো কম্পিউটার ছিল না। একটি কম্পিউটার আমদানি করার জন্য ৩০ বার রাজধানী দিল্লিতে যেতে হতো এবং এজন্য গড়ে দুই থেকে তিন বছর সময় লাগত,” বলেন নারায়ণ মূর্তি। কিন্তু ১৯৯১ সালে হঠাৎ করেই সবকিছু বদলে গেল। ১৯৯৭ সালে প্রচারিত বিবিসির একটি তথ্যচিত্রে দেখানো হয় যে কয়েক বছর আগেও ভারতের ব্যাঙ্গালুরু শহর অনেক পিছিয়ে ছিল। কিন্তু এখন এই শহরের চেহারা আমূল বদলে গেছে। এটি এখন ভারতের ‘কম্পিউটার রাজধানী’তে পরিণত হয়েছে। ভারত সরকার ১৯৯১ সালে উদার অর্থনীতির নীতি গ্রহণ করে। এর ফলে ইনফোসিসের মতো বিভিন্ন কোম্পানি নানা ধরনের নিয়ন্ত্রণ ও বিধিনিষেধ থেকে মুক্তি লাভ করে। এর ফলে প্রযুক্তি কোম্পানিগুলো দ্রুত গতিতে ছুটতে শুরু করে। প্রবেশ করে বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়