বিশ্বে দূষিত শহরের তালিকায় চতুর্থ ঢাকা

আগের সংবাদ

দায়িত্ব নিলেন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন

পরের সংবাদ

চট্টগ্রামে ঈদ জামাতের প্রস্তুতি সম্পন্ন

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : পবিত্র রমজান মাস দেখতে দেখতে প্রায় শেষ হয়ে এলো। এখন চলছে ঈদ উৎসবের প্রস্তুতি। আর সেজন্য নিরাপদ ও নির্বিঘেœ ঈদের নামাজ আদায়ের জন্য জামাতের স্থান পরিদর্শনসহ নানা নির্দেশনা দিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আজ শুক্রবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে কাল উদযাপন করা হবে ঈদুল ফিতর। এরই মধ্যে ঈদের নামাজের প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্টরা। অন্যান্য বছরের মতো এবারো চট্টগ্রামে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে। ঈদ জামাতকে ঘিরে সার্বিক নিরাপত্তার প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, সিএমপি। এজন্য সিএমপি তাদের সিসিটিভি ক্যামেরায় সার্বক্ষণিক মনিটরসহ বিভিন্ন টিম প্রস্তুত রেখেছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে প্রথম ও প্রধান জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। চসিক সূত্রে জানা যায়, প্রথম জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহর পেশ ইমাম হাফেজ মওলানা আহমদুল হক। এদিকে বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী নগরীর এই প্রধান ঈদ জামাত পরিদর্শনকালে তীব্র গরমের মধ্যে নাগরিকরা যাতে সুষ্ঠুভাবে নামাজ আদায় করতে পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন। এ সময় তার সঙ্গে স্থানীয় ওয়ার্ড কমিশনাররা, সিটি করপোরেশনের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন। চট্টগ্রাম সিটি করপোরেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, লালদীঘির পাড় চট্টগ্রাম সিটি করপোরেশন শাহী জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এছাড়া নগরে চসিকের তত্ত্বাবধানে সকাল ৮টায় সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হযরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ, জহুর হকার্স মার্কেট জামে মসজিদ, দক্ষিণ খুলশী (ভিআইপি) আবাসিক এলাকা জামে মসজিদ, আরেফীন নগর কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদ, সাগরিকা গরুর বাজার জামে মসজিদ ও মা আয়শা সিদ্দিকী চসিক জামে মসজিদে (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হবে।
পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে নগরের ৪১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে প্রধান ঈদ জামাত নিজ নিজ এলাকার মসজিদ ও ঈদগাহে অনুষ্ঠিত হবে।
অপরদিকে চট্টগ্রাম কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির ব্যবস্থাপনায় ঈদুল ফিতরের প্রধান ঈদ জামাত স্টেডিয়ামসংলগ্ন জিমনেসিয়াম মাঠে সকাল ৯টায় অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। চট্টগ্রাম কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির সভাপতি ও চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে কমিটির প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। প্রধান ঈদ জামাতে ইমামতি করবেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ ড. সাইয়েদ আবু নোমান। এছাড়া কমিটির আওতাভুক্ত নগরীর ৯৩টি আঞ্চলিক ঈদগাঁগুলোর ঈদের নামাজের সময়সূচি এবং সংশ্লিষ্ট ইমামরা আগের মতো স্থানীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তা ব্যবস্থা করবেন বলে জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়