টিপু-প্রীতি হত্যা মামলায় তিন আসামির জামিন

আগের সংবাদ

খোলাবাজারে কমেছে ডলারের চাহিদা

পরের সংবাদ

ঈদে যত নতুন গান

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এক সময় ঈদ মানেই ছিল নতুন গানের ক্যাসেট কেনা। সেই দিন ফুরিয়েছে, তবুও নতুন গানের আবেদন এখনো পুরোপুরি হারিয়ে যায়নি। ঈদ উপলক্ষে এবারের ঈদুল ফিতরেও প্রকাশ হচ্ছে বেশ কিছু নতুন গান। ঈদে গান-বাজারের খবর জানাচ্ছেন মাহফুজ রহমান

আসন্ন ঈদে বড় চমক হতে যাচ্ছে নগরবাউল জেমসের নতুন গান। চাঁদ রাতে বসুন্ধরা ডিজিটালের ইউটিউব প্লাটফর্মে ‘সবই ভুল’ শিরোনামের নতুন গান নিয়ে আসছেন এই রকস্টার। জেমস ও বিশু শিকদারের যৌথ লেখায় গানটির সুর করেছেন গায়ক নিজেই। জেমস বলেন, ‘প্রথম গানের শ্রোতাদের প্রতিক্রিয়ার কথা মাথায় রেখে সময় নিয়ে দ্বিতীয় গানটি করা হয়েছে। ভবিষ্যতে আরো কিছু একক গান তাদের সঙ্গে করব।’
ব্যান্ড দল রেনেসাঁ নতুন গান ‘সাদা কালো নয়, নয় বাদামি’ নিয়ে আসছে ঈদে। গানের কথা লিখেছেন শহীদ মাহমুদ জঙ্গী ও সুর করেছেন পিলু খান। রেনেসাঁর সঙ্গে গানটিতে কণ্ঠ দিয়েছেন এ সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী এলিটা করিম। গানটি প্রকাশ করছে আজব রেকর্ডস। রেনেসাঁ ব্যান্ডের নকীব খান বলেন, ‘বর্ণ বৈষম্যের বিরুদ্ধে এই গান। রেনেসাঁ সব সময় বিষয়ভিত্তিক গানে জীবনের কথা বলেছে, এবারো তারই ধারাবাহিকতা বজায় রেখেছি আমরা এই গানে। আশা করি শ্রোতাদের ভালো লাগবে আমাদের এই প্রয়াস।’
গানের ইন্ডাস্ট্রিতে ঈদ উৎসবের অন্যতম অনুষঙ্গ প্রিন্স মাহমুদের সুরে সৃষ্ট গান। সেই ১৯৯৫ সাল থেকেই প্রতি ঈদে গান উপহার দিয়ে আসছেন এই কিংবদন্তি গীতকবি-সুরকার-সংগীত পরিচালক। ব্যতিক্রম ঘটছে না এবারো। এই ঈদে আরো চমকপ্রদ আয়োজন নিয়ে হাজির হচ্ছেন তিনি। সেই চমকের নাম মিজান। ‘ওয়ারফেইজ’খ্যাত এই ব্যান্ড তারকা পাক্কা ২২ বছর পর প্রিন্স মাহমুদের সুরে গাইলেন। গানের শিরোনাম ‘এমন হয়নি আগে’। ঈদ উৎসবে জি সিরিজ থেকে প্রকাশ হতে যাচ্ছে গানটি।
জাকিয়া সুলতানা কর্ণিয়া প্রথমবারের মতো ফোক গানে কণ্ঠ দিলেন। ‘হুজুগ’ শিরোনামের গানটি লিখেছেন মাহবুব রহমান। শাহরিয়ার আলম মার্সেলের সুরে সংগীতায়োজন করেছেন আলভী আল বেরুনি। গানটি প্রকাশ পাবে কর্ণিয়ার নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে।
ঈদ উপলক্ষে দিলশাদ নাহার কনার তিনটি গান প্রকাশ হবে। ‘তোমাকে ভেবে ভেবে’ শিরোনামের গানটি লিখেছেন জামাল হোসেন, সুর ও সংগীত করেছেন পুনম। প্রকাশ পাবে রঙ্গন মিউজিক ইউটিউব চ্যানেলে। দ্বিতীয় গানের শিরোনাম ‘রোদ্দুরে’। কথা সোমেশ্বর অলি, সুর ও সংগীত আকাশ মাহমুদ, প্রকাশ করবে পি আর মিউজিক। আর ‘মেহফিল’ শিরোনামের গানটি প্রকাশ হবে আসিফ আলতাফ ইউটিউব চ্যানেলে। কথা ও সুর আসিফ আলতাফ।
ঈদুল ফিতর উপলক্ষে সংগীতশিল্পী সালমা নতুন একটি গানে কণ্ঠ দিয়েছেন। ‘আসমান ভরা তারা’ শিরোনামের এ গানটি লিখেছেন দেলোয়ার আরজুদা শরফ। সুর ও সংগীতায়োজন করেছেন রেজোয়ান শেখ। গানটি চাঁদরাতে এসএস মাল্টিমিডিয়া ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে
এবার ঈদে আইপিডিসি আমাদের গানে অনুষ্ঠানে দেশের দুই তারকা চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন গেয়েছেন গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘ঢাকা শহর আইসা আমার’ গানটি। নতুন করে সংগীতায়োজন করেছেন ইমন সাহা। চাঁদরাতে আইপিডিসির ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে গানটি।
এছাড়া কাজী শুভ ঈদে প্রকাশ করছেন ১০টি গান নিয়ে অ্যালবাম। গানগুলো হচ্ছে ‘হইলে বধূ মন্দ হবে না’, ‘তোমায় ভালোবাসি কন্যা’, ‘মাটির পরী’, ‘বানাইলি’সহ আরো গান। মাহতিম শাকিবের ঈদ উপহার ‘তোমাকে ভুলতে ভুলে যাই’। ঈদের ১০ দিন আগেই ঈদ উপহার দিলেন এ গায়ক। গানের কথা লিখেছেন রবিউল ইসলাম জীবন। এতে সুর দিয়েছেন গায়ক মাহতিম নিজেই। ১২ এপ্রিল গানটি ভিডিওসহ প্রকাশ হয়েছে নাইস এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেল থেকে।
জনপ্রিয় সংগীতশিল্পী মনির খান এবারের ঈদে প্রকাশ করেছেন নতুন ১০টি গান। মনির খান বলেন, ‘দশটি গানের পাঁচটি মিলটন শিকদার এবং পাঁচটি লিখেছেন মিলটন খন্দকার। সব গানের মিউজিক কম্পোজিশন করেছেন কলকাতার রকেট মণ্ডল। দুটি ডুয়েট গান রয়েছে। গান দুটিতে মনির খানের সঙ্গে কণ্ঠ দিয়েছেন লিজা আফরোজ নামের নতুন একজন কণ্ঠশিল্পী।’
ধ্রæব মিউজিক স্টেশন ঈদে প্রকাশ করেছে ১৩টি গানচিত্র। ঈদ আয়োজনে প্রতিষ্ঠানটির ব্যানারে প্রকাশ পাচ্ছে কিংবদন্তি রুনা লায়লার সুরে একটি বিশেষ গান। কবির বকুলের কথায় ‘কোথায় রেখেছো আমায়’ নামে এই গানটিতে কণ্ঠ দিয়েছেন আঁখি আলমগীর। সংগীতায়োজনে রাজা কাশেফ। গানটির ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী। এছাড়া ‘ঘুড়ি’খ্যাত লুৎফর হাসানের কণ্ঠে ‘আমি একা একাই থাকি’, জান্নাতুল সুমাইয়া হিমি ও আভরাল সাহিরের কণ্ঠে আসছে ‘পরান পাখি’, লুৎফর হাসানের কথা ও সুরে জিসান খান শুভ শোনাবেন ‘ভুল সময়’, কাজল আরিফের কণ্ঠে শ্রোতারা এই ঈদে শুনতে পাবেন ‘দুঃখের মুসাফির’, কণ্ঠশিল্পী প্রমা ইসলামের ‘কাল তুমি ছিলে পাশে’। ইউটিউবের পাশাপাশি গানগুলো শুনতে পাওয়া যাবে দেশি ও আন্তর্জাতিক একাধিক অ্যাপে।
ঈদে মৌলিক গানের নতুন একক অ্যালবাম প্রকাশ করেছেন রিয়েলিটি শো ‘ক্লোজআপ ওয়ানে’ পরিচিত পাওয়া শিল্পী সাজু আহমেদ। ‘মৃত্যু’ শিরোনামে অ্যালবামটি সাজানো হয়েছে। অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজের ব্যানারে ঈদ উপলক্ষে ৮ এপ্রিল অ্যালবামটি মুক্তি পেয়েছে। সব গানই সাজুর লেখা ও সুর করা। গানগুলো যৌথভাবে সংগীতায়োজন করেছেন টফি রেনার ও এ আর অ্যান্ড রায়। গানগুলোর শিরোনাম হলো- ‘কথা ছিল থাকব দু’জন’, ‘কাঁদবে তুমি গোপনে’, ‘দেহ দূরে চলে যায়’, ‘মাওলার নাম’, ‘মৃত্যু’, ‘অপরূপ তরুণী’, ‘তোমার কাছেই রবো’, ‘বিনা দোষে দোষী’, ‘মোরগ জবা’ ও ‘গানের মানুষ’।
সাজু বলেন, ‘আমি ভাইরাল কিংবা ভিউয়ের জন্য গান করি না। দর্শকদের জন্য গান করি। গান ভালো হলে দর্শকদের মনে দাগ কাটবেই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়