টিপু-প্রীতি হত্যা মামলায় তিন আসামির জামিন

আগের সংবাদ

খোলাবাজারে কমেছে ডলারের চাহিদা

পরের সংবাদ

ঈদের সিনেমায় কে এগিয়ে?

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সিনেমা হল মালিকদের সংগঠন চলচ্চিত্র প্রদর্শক সমিতি বলছে, সিনেপ্লেক্স বাদে দেশে চালু থাকা সিঙ্গেল স্ক্রিনের সংখ্যা ৫০টির মতো। তবে ঈদ মৌসুম আসায় বেশ কিছু বন্ধ সিনেমা হল নতুন করে চালু হচ্ছে। সব মিলিয়ে ৮০টির বেশি সিনেমা
হল চালু থাকতে পারে ঈদে

প্রতি বছরের মতো এবারো ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে কিছু সিনেমা। ঝিমিয়ে থাকা সিনেমা ইন্ডাস্ট্রি ফের সরব হয়েছে। মুক্তির মিছিলে অন্তত ৭টি সিনেমার নাম শোনা যাচ্ছে। কয়েক বছর ধরেই ঈদের সিনেমায় শাকিব খানের অন্যতম প্রতিদ্ব›দ্বী হয়ে উঠেছেন অনন্ত জলিল। এবারো ‘কিল হিম’ সিনেমা নিয়ে শাকিবের ‘লিডার’ সিনেমার রাজত্বে হানা দিচ্ছেন অনন্ত। আসন্ন ঈদে মুক্তি পেতে যাচ্ছে লিডার আমিই বাংলাদেশ, কিল হিম, লোকাল, শত্রæ, আদম, পাপ, জ্বিন, প্রেম-প্রীতির বন্ধন ছবিগুলো। সিনেমা হল মালিকদের সংগঠন চলচ্চিত্র প্রদর্শক সমিতি বলছে, সিনেপ্লেক্স বাদে দেশে চালু থাকা সিঙ্গেল স্ক্রিনের সংখ্যা ৫০টির মতো। তবে ঈদ মৌসুম আসায় বেশ কিছু বন্ধ সিনেমা হল নতুন করে চালু হচ্ছে। সব মিলিয়ে ৮০টির বেশি সিনেমা হল চালু থাকতে পারে ঈদে।
ঈদুল ফিতরে মুক্তি পেতে যাচ্ছে শাকিব খানের ‘লিডার আমিই বাংলাদেশ’। ‘লিডার আমিই বাংলাদেশ’ সিনেমাটি নির্মাণ করেছেন তপু খান। এটি তার প্রথম সিনেমা। সিনেমাটির কাহিনী ও সংলাপ লিখেছেন দেলোয়ার হোসেন দিল। বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেডের ব্যানারে নির্মিত ছবিটি গত বছরের ২৬ ডিসেম্বর বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে আনকাট ছাড়পত্র পায়। ‘লিডার আমিই বাংলাদেশ’ সিনেমাটিতে শাকিব-বুবলীর সঙ্গে আরো অভিনয় করেছেন মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম, সুব্রত, সমু চৌধুরী, মাসুম বাশার, মিলি বাশার, প্রীতি, রিমু রেজা খন্দকার, সীমান্ত। ইতোমধ্যে ৬০টির মতো হল বুকিং করেছেন বলে সিনেমাটির সংশ্লিষ্টরা দাবি করেছেন।
শাকিব খানের সঙ্গে প্রেক্ষাগৃহের লড়াইয়ে এবার শক্তিশালী প্রতিদ্ব›দ্বী অনন্ত জলিল। নিজস্ব প্রযোজনার বাইরে প্রথমবারের মতো কোনো সিনেমায় অভিনয় করলেন অনন্ত জলিল। ‘কিল হিম’ সিনেমায় তাকে দেখা যাবে কিলার চরিত্রে এবং বর্ষাকে দেখা যাবে নেগেটিভ চরিত্রে। ‘কিল হিম’ ছবি সংশ্লিষ্টরা জানিয়েছেন, সোমবার বিকেলে ছবিটি আনকাট সেন্সর পায়। মঙ্গলবার ছাড়পত্র হাতে পেয়ে অনন্ত জলিল বলেছেন, “এখন আর কোনো বাধা নেই। ঈদেই আসছে ‘কিল হিম’।” ক’দিন আগেই প্রকাশ পেয়েছে এমডি ইকবাল পরিচালিত ‘কিল হিম’র টিজার। মুক্তি পাওয়া টিজারটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার মুখোমুখি হয়েছেন এই নায়ক। তবে অনন্ত জলিল আশাবাদ ব্যক্ত করে বলেন, “আপনারা এক মিনিটের টিজার দেখেছেন, কিন্তু আগামীতে ২ মিনিটের ট্রেলার আসছে। সেই ট্রেলার দেখলে মুগ্ধ হয়ে যাবেন।” অনন্ত জলিল বলেন, ‘কিল হিম সিনেমাটি ঈদে আসছে। এই সিনেমাটি পুরো অ্যাকশন বেইজড। এখানে আমি কিলার চরিত্রে অভিনয় করেছি। বর্ষা নেগেটিভ চরিত্র করেছে আর এখানে রুবেল ভাইও একটা গুরুত্বপূর্ণ একটা চরিত্র করেছে। আমি কিছু ছবি পোস্ট করেছিলাম যেখানে আমাকে পুলিশের পোশাক পরতে দেখা গিয়েছে। কিলার হয়েও পুলিশের পোশাক কেন পরেছি, এটা নিয়ে একটা টুইস্ট আছে ছবিতে। আমি সবসময় ডিফারেন্ট কিছু করার চেষ্টা করেছি। এখানেও ছবির গল্পটা ডিফারেন্ট, দর্শকরা দেখার পর বুঝবেন এমন গল্প আগে দেখেননি।’ অনন্ত-বর্ষা ছাড়াও এতে অভিনয় করেছেন মিশা সওদাগর, কলকাতার রাহুল দেব প্রমুখ। ছবিটি পরিচালনা করেছেন ইকবাল।
ঈদে মুক্তির মিছিলে আলোচনায় রয়েছে চিত্রনায়ক বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু অভিনীত অ্যাকশন ছবি ‘শত্রæ’। সুনীল ঘোষ শুভর প্রযোজনায় ছবিটি পরিচালনা করেছেন সুমন ধর। ইতোমধ্যে উন্মুক্ত হয়েছে ছবিটির ট্রেলার। আড়াই মিনিটের এই প্রথম ঝলকে চমক দেখিয়েছেন বাপ্পী ও মিতু। দেখা যায়, পুলিশ অফিসার হয়ে শত্রæ দমনে সবকিছু তছনছ করে দিচ্ছেন বাপ্পী। তার বিপরীতে নায়িকা জাহারা মিতুকে দেখা গেছে আবেদনময়ী রূপে।
ঈদে মুক্তির তালিকায় আরো আছে চিত্রনায়ক আদর আজাদ ও চিত্রনায়িকা শবনম বুবলী জুটির চলচ্চিত্র ‘লোকাল’। সাইফ চন্দন পরিচালিত সিনেমাটি আসছে ঈদে দেশজুড়ে মুক্তি পাবে বলে নিশ্চিত করেছে প্রযোজনা প্রতিষ্ঠান ক্লিওপেট্রা ফিল্মস। গত শনিবার রাতে সিনেমাটির ট্রেইলার প্রকাশ করা হয়। ২ মিনিট ৪৫ সেকেন্ডের ট্রেইলারে আদর-বুবলীকে ভিন্ন লুকে দেখা গেছে। ‘লোকাল’ সিনেমাটি, পলিটিক্যাল থ্রিলার ঘরানার একটি গল্প। একেবারে প্রান্তিক পর্যায়ের গল্প তুলে আনা হয়েছে এতে। নেতৃত্বের লড়াই এবং এলাকার পলিটিকস নিয়ে তৈরি হয়েছে ‘লোকাল’। সিনেমাটির গল্প ও চিত্রনাট্য করেছেন ফেরারী ফরহাদ। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন মিশা সওদাগর, সাঞ্জু জন, এলিনা শাম্মী, আনোয়ার, স্বাধীন, শিবা শানু, ডন, বড়দা মিঠু, আহমেদ শরীফ।
জাজ মাল্টিমিডিয়া ঈদে দুটি সিনেমা মুক্তি দিচ্ছে। যার একটি ‘জ্বীন’ এবং অন্যটি পাপ। নির্মাতা ও অভিনেতা নাদের চৌধুরী পরিচালিত ভৌতিক ছবি ‘জ্বীন’। সাইকো থ্রিলার গল্পের সিনেমাটিতে একজন ফ্যাশন ফটোগ্রাফারের চরিত্রে অভিনয় করেছেন সজল। আর মোনালিসা চরিত্রে অভিনয় করেছেন পূজা চেরি। আরো অভিনয় করেছেন জিয়াউল রোশান, মুন, সুজাতা, বেবি, রফিক, নবী ও হিরা। অন্যদিকে ঈদে মুক্তির অপেক্ষায় থাকা সিনেমা ‘পাপ’ দিয়ে ঢালিউডে পা রাখছেন দুই নতুন নায়িকা জাকিয়া কামাল মাহা ও আরিয়ানা জামান। সৈকত নাসির পরিচালিত এ ছবির টিজার প্রকাশিত হয়েছে স¤প্রতি। তাতে আভাস মিলেছে, গø্যামার, প্রেম ও পাপের গল্পের! সেই সঙ্গে আছে খুনের রহস্য, যা নিয়ে তৈরি হয় জট।
ঈদে প্রেক্ষাগৃহে থাকবেন অপু বিশ্বাসও। মুক্তি পেতে যাচ্ছে চিত্রনায়িকা অপু বিশ্বাস ও নায়ক জয় চৌধুরী অভিনীত সিনেমা ‘প্রেম প্রীতির বন্ধন’। গত বছরই এ সিনেমার সব কাজ শেষ হয়েছে। ছিল মুক্তির অপেক্ষায়। এবার জানা গেল, সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে আসছে রোজার ঈদে। এরই মধ্যে সিনেমার হল বুকিং শুরু হয়ে গেছে। প্রায় ২০টির মতো হল চূড়ান্ত হয়েছে বলে প্রযোজনা প্রতিষ্ঠান দাবি করছে। পাশাপাশি ৩৫ জেলার শিল্পকলা একাডেমিতেও ছবিটি প্রদর্শনী করার পরিকল্পনার কথাও জানান সিনেমা সংশ্লিষ্টরা। ছবিটি পরিচালনা করছেন সোলায়মান আলী লেবু। অপু-জয় ছাড়াও এতে অভিনয় করেছেন মিশা সওদাগর, আমান রেজা, তাহমিনা মৌ, এল আর খান সীমান্ত, হারুন কিসিঞ্জার, হায়দার আলী, জাদু আজাদ প্রমুখ।

:: বিনোদন প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়