দুর্গাপুর : বিজিবির গুলিতে যুবক নিহত আহত ২

আগের সংবাদ

৩০০ আসনেই ব্যালটে ভোট : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

পরের সংবাদ

যুদ্ধ কেড়ে নিল ‘ইউক্রেনের ২৬২ অ্যাথলেটের প্রাণ’

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়ার সঙ্গে যুদ্ধ ইউক্রেনের ২৬২ অ্যাথলেটের প্রাণ কেড়ে নিয়েছে এবং ৩৬৩টি ক্রীড়া স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের ক্রীড়ামন্ত্রী ভাদিম হাটসেইট।
ইউক্রেন সফররত আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশনের প্রেসিডেন্ট মোরিনারি ওয়াতানাবের সঙ্গে বৈঠকে গতকাল শনিবার তিনি অলিম্পিকসহ সব ক্রীড়া প্রতিযোগিতায় রুশ অ্যাথলেটদের অংশগ্রহণ করতে দেয়া উচিত নয় বলেও মন্তব্য করেছেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
রুশ অ্যাথলেটরা এই যুদ্ধে সমর্থন দিয়েছে বলে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ওয়েবসাইটে দেয়া প্রতিলিপিতে বলা হয়েছে।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় স্বতন্ত্র হিসেবে বা ‘নিরপেক্ষ পতাকা’ নিয়ে রুশ ও বেলারুশের অ্যাথলেটদের অংশগ্রহণের অনুমতি দিতে সুপারিশ করেছে। তবে ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে তাদের অংশ নিতে দেয়া হবে কিনা, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।
প্রতিযোগিতার কোনো পর্যায়ে রাশিয়ানদের সঙ্গে লড়তে হলে ইউক্রেন ২০২৪ অলিম্পিকের কোয়ালিফাইং রাউন্ডে তাদের অ্যাথলেটদের অংশগ্রহণের অনুমতি দেবে না বলে গত শুক্রবার জানিয়েছে কিয়েভ। আইওসি এই সিদ্ধান্তের সমালোচনা করেছে।
রাশিয়ার সঙ্গে যুদ্ধে নিহত অ্যাথলেট বা ক্ষতিগ্রস্ত স্থাপনার সংখ্যা নিয়ে ইউক্রেনের ভাষ্য রয়টার্স স্বতন্ত্রভাবে যাচাই করে দেখতে পারেনি। তবে গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে যুদ্ধ শুরু করার পর ইউক্রেনের জাতীয় পর্যায়ের অনেক অ্যাথলেট স্বেচ্ছায় দেশের হয়ে অস্ত্র হাতে নিয়েছে।
এদের মধ্যে বেশ কয়েকজনের নিহত হওয়ার খবরও পাওয়া গেছে। এ বছর যে অ্যাথলেটদের মারা যাওয়ার খবর মিলেছে তাদের মধ্যে আছে ফিগার স্কেটার দিমিত্র শার্পার ও ২২ বছর বয়সি ডেকাথলন চ্যাম্পিয়ন ভলোদিমির আন্দ্রোশ্চুক। শার্পার বাখমুতের কাছে যুদ্ধে নিহত হয়েছেন; আর আন্দ্রোশ্চুক অলিম্পিকে পদক জেতার মতো সম্ভাবনাময় অ্যাথলেট ছিল, বলছে রয়টার্স। আন্দ্রোশ্চুকও বাখমুত শহরের কাছে যুদ্ধে প্রাণ হারিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়