দুর্গাপুর : বিজিবির গুলিতে যুবক নিহত আহত ২

আগের সংবাদ

৩০০ আসনেই ব্যালটে ভোট : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

পরের সংবাদ

যাত্রী কল্যাণ সমিতির সংবাদ সম্মেলন : ঈদে ভোগান্তি কমাতে সরকারি ছুটি একদিন বাড়ানোর দাবি

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন ঈদযাত্রায় অসহনীয় যানজট, যাত্রী হয়রানি, ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা কমাতে সরকারি ছুটি একদিন বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গতকাল রবিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।
সংবাদ সম্মেলনে মোজাম্মেল হক চৌধুরী বলেন, এবারের ঈদে ঢাকা থেকে এক কোটি ২০ লাখের বেশি মানুষ দেশের বিভিন্ন জেলায় যাতায়াত করবে। এছাড়া এক জেলা থেকে অপর জেলায় আরো প্রায় ৫ কোটি মানুষ ঈদে যেতে পারে। এই অবস্থায় ১৬ এপ্রিল থেকে ঈদযাত্রা শুরু হলেও ১৮ এপ্রিল বেতন বোনাস পাওয়ার পর ১৯ এপ্রিল থেকে প্রতিদিন প্রায় ৪০ থেকে ৫০ লাখ মানুষ রাজধানী ছাড়বে। এই বিপুলসংখ্যক যাত্রীর চলাচলের সুবিধার্থে ২০ এপ্রিল সরকারি ছুটি ঘোষণা করা হলে যাত্রীর চাপ ও হয়রানি কিছুটা কমতে পারে। অন্যথায় ২১ এপ্রিল সড়ক রেল ও নৌপথের পরিস্থিতি কোমায় চলে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ছুটি ঘোষণার পাশাপাশি যাত্রাপথে বাড়তি নিরাপত্তা, সর্বোচ্চ সতর্কতা, প্রতিটি যানবাহনের সর্বোচ্চ ব্যবহার সুনিশ্চিত করা জরুরি।
গণপরিবহনের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করা না গেলে এবারের ঈদযাত্রায় ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে যাত্রী কল্যাণ সমিতি। তাই এখন থেকেই এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে সংগঠনটি। এ ব্যাপারে মোজাম্মেল হক চৌধুরী বলেন, সড়কপথে গণপরিবহনের ভয়াবহ সংকট চলছে। প্রায় ৪০ হাজার দূরপাল্লার বাসে ২ লাখ যাত্রী পরিবহনের সক্ষমতা রয়েছে। ডবল ট্রিপ দেয়া হলে ৪ লাখ যাত্রী চলাচল করতে পারবে। কিন্তু এই সময়ে রাস্তায় যানবাহনের চাপের কারণে গণপরিবহনকে ডবল ট্রিপ দেয়া সম্ভব হবে না। এই পরিস্থিতিতে মোটরসাইকেলে ঈদ যাত্রার সুযোগ দেয়া হলে রাজধানীর পাশ থেকে ৫ থেকে ৬ লাখ বাইকার দেশের বিভিন্ন প্রান্তে যেতে পারবে। এতে ঈদযাত্রা খানিকটা স্বস্তিদায়ক হলেও সড়কের দুর্ঘটনা ও প্রাণহানি বহুলাংশে বেড়ে যাবে। এবারের ঈদ যাত্রায় রাজধানীতে তীব্র যানজটের কারণে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়বে ঘরমুখো মানুষ। তাই এই মুহূর্ত থেকে রাজধানীর ফুটপাত, রাস্তা হকার ও অবৈধ পার্কিং মুক্ত করার জন্য সরকারের সংশ্লিষ্টদের কাছে দাবি জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরীফ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আবু জাফর সূর্য, সংগঠনের সহসভাপতি তাওহীদুল হক লিটন, যুগ্ম মহাসচিব এম মনিরুল হক, প্রচার সম্পাদক মাহমুদুল হাসান রাসেলসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়