দুর্গাপুর : বিজিবির গুলিতে যুবক নিহত আহত ২

আগের সংবাদ

৩০০ আসনেই ব্যালটে ভোট : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

পরের সংবাদ

ট্রাকচালক ও আমদানিকারক প্রতিনিধি আটক : বেনাপোল বন্দর দিয়ে অনির্দিষ্টকাল রপ্তানি বাণিজ্য বন্ধ, আমদানি সচল

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল (যশোর) থেকে : বেনাপোল বন্দর দিয়ে রপ্তানিকৃত মাছের ট্রাক থেকে ভারতের পেট্রাপোল বন্দরে বিপুল পরিমাণ স্বর্ণ উদ্ধার হওয়ায় ট্রাকের ড্রাইভার ও আমদানিকারকের প্রতিনিধিকে আটকের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য রপ্তানি বাণিজ্য বন্ধ ঘোষণা করেছেন পেট্রাপোল বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। ফলে, গত শনিবার সকাল থেকে রপ্তানি বাণিজ্যের সব ধরনের কর্মকাণ্ড বন্ধ রয়েছে। তবে আমদানি বাণিজ্যসহ বেনাপোল বন্দর ও কাস্টমসের সব ধরনের পণ্য লোড-আনলোড কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলছে।
জানা যায়, ইতোমধ্যে পেট্রাপোল বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তিসহ পেট্রাপোল বন্দরের প্রবেশমুখে ২টি স্ক্যানার মেশিন স্থাপনের দাবিতে দফায় দফায় বিএসএফ, পুলিশ, কাস্টমস, বন্দরসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে আলোচনা ফলপ্রসূ না হওয়ায় এ কর্মবিরতির ডাক দেন ভারতীয় বন্দর ব্যবহারকারী এসব সংগঠন।
এদিকে রপ্তানি বাণিজ্য বন্ধ থাকায় বেনাপোল বন্দর এলাকাসহ আশপাশের দুই কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। স্থানীয় পর্যায়ে জনদুর্ভোগ বেড়েছে। রপ্তানিকারকদের পণ্যবাহী ট্রাক রাস্তার উপর দাঁড়িয়ে থাকায় ট্রাকপ্রতি বিপুল পরিমাণ ক্ষতির আশঙ্কা করছেন রপ্তানিকারকরা। বলছেন, এভাবে পণ্যবোঝাই ট্রাক রাস্তার উপর দাঁড়িয়ে থাকলে ট্রাকের ভাড়া প্রতিদিনই বাড়ছে। সেই সঙ্গে নাইটগার্ড ও বন্দর ভাড়া তো আছেই।
বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরোয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান ভোরের কাগজ প্রতিনিধিকে জানান, গত ১৮ মার্চ সাতক্ষীরার মোস্তফা অরগানিক নামক একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান ৩ টন তেলাপিয়া মাছ রপ্তানি করে ভারতে। সেখানে পণ্য খালাসের সময় গোপন সংবাদের ভিত্তিতে মাছবাহী ওই ট্রাক থেকে ৪ কেজি ওজনের ৪০টি স্বর্ণের বার উদ্ধার করেন ভারতের পেট্রাপোল ক্যাম্পের বিএসএফ সদস্যরা। এ ঘটনায় বাংলাদেশি ট্রাকচালক সুশঙ্কর দাস ও ভারতীয় আমদানিকারকের প্রতিনিধি সুব্রত রায় লাল্টু নামে এক সিএন্ডএফ এজেন্ট কর্মচারীকে আটক করেছে বিএসএফ। পরে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে মামলাসহ বনগাঁ থানায় পাঠানো হয়। এ ঘটনায়, মিথ্যা মামলা থেকে তাদের মুক্তিসহ পেট্রাপোল বন্দরের প্রবেশমুখে ২টি আধুনিক স্ক্যানার মেশিন স্থাপনের দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দেয় ভারতীয় বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন। এতে এ পথ দিয়ে বন্ধ হয়ে যায় ভারত-বাংলাদেশের মধ্যে রপ্তানি বাণিজ্য। তবে আমদানি বাণিজ্য স্বাভাবিক রয়েছে। বেনাপোল বন্দর ও কাস্টমসের সব কাজ সচল রয়েছে।
বেনাপোল বন্দর পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, ভারতের পেট্রাপোল বন্দরের বিভিন্ন সংগঠনের ডাকা কর্মবিরতিতে বাংলাদেশ থেকে রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে আমদানি বাণিজ্য স্বাভাবিক রয়েছে। বিষয়টি ভারতীয় কর্তৃপক্ষের বলে জানান তিনি।
স্থানীয় সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে স্বর্ণ চোরাকারবারিরা সহজ পন্থায় রপ্তানি পণ্যের মধ্যে করে ভারতে পাচার করছে স্বর্ণ। মাঝে মধ্যে গোপন সংবাদের ভিত্তিতে ভারতের পেট্রাপোল পুলিশ ও বিএসফ সদস্যরা দু’একটি স্বর্ণের চালান আটক করায় তারা রপ্তানি বাণিজ্যটাকে একটু ঝুঁকিপূর্ণ মনে করছে। যেকারণে রপ্তানি পণ্যবাহী প্রত্যেকটি ট্রাক ওপারের প্রশাসনের নজরদারিতে থাকায় দিনদিন পণ্য রপ্তানিতে জটিলতা দেখা দিচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়