১০৪ কোটি টাকা আত্মসাৎ : হোমল্যান্ড লাইফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

আগের সংবাদ

মনোনয়নে আ.লীগের গুরুত্ব তৃণমূল : চ্যালেঞ্জে শতাধিক এমপি, চাপের মুখে সাংগঠনিক সম্পাদকরা, জেলার পর উপজেলা নেতাদের সঙ্গে বৈঠক

পরের সংবাদ

প্রবন্ধ : চট্টগ্রামের ছড়া কবিতা ও পুঁথি রাশেদ রউফ

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

(পূর্ব প্রকাশের পর)

খুরশীদ আনোয়ার (১৯৪৮)। কবি, ছড়াকার, অনুবাদক। তার শক্তির পরিচয় মেলে তার রচনায়। তিনি তার ভাবনার জগতে ঢুকবার জন্য রেখে দেন একাধিক সুড়ঙ্গ বা প্রবেশপথ। যেখানে মেলে পাঠকের স্বস্তি। তার প্রকাশিত গ্রন্থ: হরিণাবৃত্ত রোদের চিল, দেশে নই দেশান্তরেও নই, সিলভিয়া প্লাথের কবিতা, কবিতার গান: উইলিয়াম ব্লেকের কবিতা, মিষ্টি মজা ছড়ার ভাজা।
খোরশেদ আলম (১৯৬৭)। কবি। তার প্রকাশিত গ্রন্থ : অনন্ত কারাগার।
গোফরান উদ্দীন টিটু। কবি, ছড়াকার, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত বই : ছড়াগ্রন্থ ‘আমার ছড়া কইবে কথা’ (২০০৬), কিশোর গল্পগ্রন্থ ‘কাটাগাছের ভূত’ (২০০৮), ‘নাশরাহ্’র জন্য ছড়া’ (২০১১), রোমান্টিক গল্পগ্রন্থ ‘কোথাও বসন্ত’ (২০১৫), প্রেমকাব্য ‘প্রিয়দর্শিনীরজন্য ভালোবাসা’ (২০১৭), ‘ছড়াগ্রন্থ ‘বইপড়ুয়া কাকতাড়ুয়া’ (২০১৮), ‘নাশরাহর জন্য ছড়া’ (২০১৮) ‘ছয়গুণী ছড়াশিল্পী’ (২০১৯), প্রেমের ছড়া’ (২০১৯) ‘এলিজি’ (২০২০) ‘পুণ্যস্মৃতি’ (২০২০), মা (২০২০), কিশোর কাব্যগ্রন্থ ‘হাসবে বাংলাদেশ’।
গোলাম মোস্তফা (ডা.) (১৯৫৩)। কবি, গীতিকার। তার প্রকাশিত গ্রন্থ : নরকে বসন্ত, জ্বলছে হৃদয়, সবখানেই তুমি, হলুদ ভালোবাসা।
গৌরী প্রভা দাশ (১৯৭৪)। কবি। তার প্রকাশিত বই : মায়াডোর, হৃদ কলমের আঁচড় (যৌথ), নৈঃশব্দ্যের ধ্যান।
চয়ন চক্রবর্তী (১৯৮২)। কবি, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: লাশের হাড়গোড়।
চৌধুরী আহমদ ছফা (১৯৩০-২০১২)। প্রাবন্ধিক, কবি, গবেষক। তার প্রকাশিত গ্রন্থ: কালান্তর সাহিত্যে ফটিকছড়ির এক বিস্মৃত অধ্যয় (২০০১)।
চৌধুরী জহুরুল হক (১৯৪৭-২০০৩)। তার প্রকাশিত গ্রন্থ: গল্প : চোঙ্গাগল্প (১৯৬৯), কথার কথা (১৯৭০), ছোটদের গল্প (১৯৭০, ২০০১), নাটক : কল্পিত কল্পনা (১৯৮৩), সম্পাদনা: কৃষ্ণপদ বিদ্যারতœ রচিত কাব্যনাট্য এক শৃঙ্গ নাটক বা ভগবান বুদ্ধদেবের পূর্বজীবনী, সংগ্রহ ও ভূমিকা (১৯৯১), এবনে গোলাম নবীর পাঠশালার স্মৃতি ও অন্যান্য (১৯৯৯), সুচরিত চৌধুরীর কবিতা (২০০১), ইঙ্গিত (১৯৬৪), সাতসতেরো (১ম স. ১৯৬৪), ঐতিহ্য (১৯৬৯), চোঙ্গাগল্প (১৯৭২), চট্টগ্রাম উৎসব ’৭৭, আজিকে এই আকাশতলে (১৯৯১, ১৯৯৩, ১৯৯৫), ছবি স্মৃতিময় (১৯৯৩)।
চৌধুরী সিরাজুল ইসলাম (১৯৭৬)। ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ : অনুভবের ছোঁয়া।
জসিম উদ্দিন খান (১৯৬৮)। কবি, ছড়াকার, গীতিকার। তার প্রকাশিত বই : ‘একবার ভালোবেসে দেখো’ ও ‘মন রাঙাবো নতুন করে’।
জসিম উদ্দীন মাহমুদ (১৯৭৩)। কবি, ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ: লোনাজল, এক নয়নে চেনা, ভালোবাসার অষ্টপ্রহর, হৃদয়ের রাজধানী, নিঃশব্দ চাঁদনী রাতে, সব তোমারই জন্য, তুমি নেই পাশে, তোমার প্রেমের শোষণে, ভালোবাসায় নিঃশব্দ ক্ষরণ।
জসীম মেহবুব (১৯৬০)। ছড়াকার, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ: সোনার বরণ পক্ষী, খোকন যাবে চাঁদের নায়ে, কাক গিয়েছে কাকির বাড়ি, পতাকা সবুজে লাল, এক মুজিবুর শেখ মুজিবুর, ঝাঁকা ভরা একশ ছড়া।
জাইদুল ইসলাম দুর্লভ। ছড়াকার, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ : তালবাহানা।
জান্নাতুল ফেরদৌস। কবি, ছড়াকার ও কথাসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ: স্টেশনে একা, হ্যালো তোমাকেই বলছি, আমি ও আমার দেশ, একজন কন্যা ও জননী, সুখের খোঁজে, বাসার সেই মেয়েটি, বিষাদের কালো মেঘ, বাবু, লোভ, ভালো লাগা ভালোবাসা, অনাকাক্সিক্ষত প্রেম, মন্দ মানুষ সোনালী দিন ও ডাক্তার, ফুল পাপিয়ার দেশে, রোহানের গ্রাম।
জাফর আহমদ রাশেদ (১৯৭০)। কবি ও ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ: কাচের চুড়ি, বালির পাহাড়, যজ্ঞযাত্রাকালে, আখতারুজ্জামান ইলিয়াসের ছোটগল্প : জীবনোপলব্ধির স্বরূপ ও শিল্প।
জাহাঙ্গীর আজাদ। কবি। তার প্রকাশিত গ্রন্থ: জ্বলে ওঠো জয়শ্রী অনল
জাহান বশীর (১৯৭০)। আবৃত্তিশিল্পী, লেখক। তার প্রকাশিত গ্রন্থ: আবৃত্তি শেখো মজা করে।
জিনাত আজম (১৯৫২)। রম্যসাহিত্যিক, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত বই : ‘আমি তেলাপোকা বলছি’, ‘অন্তরে বাইরে অনিকেত প্রান্তরে’, ‘নজর আলীর সাতকাহন’, ‘অন্য আলোয় অন্য ভুবন’।
জিন্নাহ্ চৌধুরী (১৯৬৭)। কবি, গল্পকার, ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ: মধ্যরাতের স্বপ্নভঙ্গ, বাবর আলীর বাঘ শিকার, প্রেমের ছড়া, বুকের ভেতর পূর্ণিমা চাঁদ।
জিললুর রহমান (১৯৬৬)। কবি, প্রাবন্ধিক ও অনুবাদক। তার প্রকাশিত বই : অন্যমন্ত্র, শাদা অন্ধকার, উত্তর আধুনিকতা : এ সবুজ করুণ ডাঙায়, অমৃত কথা, আধুনিকোত্তরবাদের নন্দনতত্ত্ব : কয়েকটি অনুবাদ, ডায়োজিনিসের হারিকেন।
জিয়া হায়দার (১৯৩৬-২০১৫)। কবি, নাট্যকার, প্রাবন্ধিক, অনুবাদক। তার প্রকাশিত গ্রন্থ: কবিতা: একতারাতে কান্না (১৯৬৩), কৌটোর ইচ্ছেগুলো (১৯৬৭), দূর থেকে দেখা (১৯৭৭), আমার পলাতক ছায়া (১৯৮২), লোকটি ও তার পেছনের মানুষেরা, শ্রেষ্ঠ কবিতা, ভালোবাসা ভালোবাসা, নাটক: শুভ্রা সুন্দর কল্যাণী আনন্দ (১৯৭০), এলেবেলে, সাদা গোলাপে আগুন ও পংকজ বিভাস (১৯৮২), রূপান্তরিত নাটক: প্রজাপতি নির্বন্ধ: তাইরে নাইরে না, উম্মাদ সাক্ষাৎকার, মুক্তি মুক্তি, অনূদিত নাটক: দ্বার রুদ্ধ, ডক্টর ফস্টাস এ্যান্টিগানে; প্রবন্ধ: নাট্য বিষয়ক নিবন্ধ, থিয়েটারের কথা (১ম-৪র্থ খণ্ড), বাংলাদেশের থিয়েটার অন্যান্য রচনা, স্ট্যানিসলাভস্কী ও তার অভিনয় তত্ত্ব, নাট্যকলার বিভিন্ন ইজম ও এপিক থিয়েটার, বিশ্বনাট্য।
জুবাইর জসীম। কবি, ছড়াকার, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত বই : রাজপুত্র, আকাশ ছোঁয়া স্বপ্ন, ইলিক ঝিলিক রোদের খেলা, মায়ের ছবি, বাচ্চাহাতি ও রাখাল বালক।
জেবারুত সাফিনা। কবি, ছড়াকার। প্রকাশিত গ্রন্থ : উপলব্ধির অন্তরালে নীরবে নিভৃতে, ডানপিটে রোদ, ভিন গ্রহে ভালোবাসা।
জোবায়দা আক্তার চৌধুরী (১৯৭৭)। কবি, কথাসাহিত্যিক। প্রকাশিত বই : ‘তোমার জন্য এক পৃথিবী লিখব’ এবং ‘সে তুমি নও, তোমার ছায়া’।
ডা. প্রণব কুমার চৌধুরী (১৩৬৫ বঙ্গাব্দ)। কবি, ছড়াকার, গীতিকার, প্রাবন্ধিক। তার প্রকাশিত গ্রন্থ : ‘শিশুর প্রথম পাঠ’, ‘মুক্তিযুদ্ধ আমার শৈশব’, ‘নির্বাচিত কবিতা’, ‘দেবশিশু’, এবং ‘নানা মনের ঘর’, ‘শিশুসমগ্র’, ‘ছোটদের চিকিৎসা সমগ্র’।
তপনজ্যোতি বড়–য়া (১৯৫১-২০২২)। কবি ও অনুবাদক। তার প্রকাশিত বই : সিলভিয়া প্লাথের কবিতা
তসলিম খাঁ (১৯৬৮) : ছড়াকার। তার প্রকাশিত বই : আমার এ দেশ সব মানুষের।
তহুরীন সবুর ডালিয়া (১৯৬৩)। কবি, গল্পকার, ছড়াকার। তার প্রকাশিত বই : আভূমি নত হয়ে আছি, কহে কথা শব্দ সকল, নীল এ্যাকুরিয়াম, নিঃসঙ্গ মাঠের গল্প, ভ্রমণে যত আনন্দ এবং ছড়ার সাথে পড়ার সাথে।
তালুকদার হালিম। কবি ও ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ : খবরদার,
তুষার দাশ (১৯৫৭)। তার প্রকাশিত গ্রন্থ: নিঃশব্দ বজ্র: আহসান হাবীবের কবিতা, সহজপাঠ ও অন্যান্য কবিতা, অতিক্রান্ত বাল্যশিক্ষা, দুর্লভ নির্জন আয়না।
তানভীর হাসান বিপ্লব। কবি। তার প্রকাশিত বই : ‘আকাশে কান্না’, ‘মেঘলা আকাশ’, ‘ঔজ্জ্বল্য আকাশ’, ‘ছড়ায় ছড়ায় স্বরবর্ণ’, ‘প্রিয় হাইকু’।
তুষার ধর বাপন (১৯৬৬)। কবি। তার প্রকাশিত গ্রন্থ: কাব্য: আমার অভিযোগ আমি জানাব কাকে, হৃদয়ের গভীরে, তুমি মৃত্যুঞ্জয়ী, বিদ্যুৎ নিয়ে বৃষ্টি আসে, সূর্যাস্তের সাথে কোলাকুলি, অবশেষে নিশ্চিহ্ন হয়ে যাই, নক্ষত্র খুঁজি মধ্যরাতে।
তোফায়েল আহমেদ (১৯৪২)। কবি। তার প্রকাশিত গ্রন্থ: শ্যাওলার অতল ছায়া, কবিতা ও আমার পিতা।
ত্রিদিব দস্তিদার (১৯৫২-২০০৪)। কবি। তার প্রকাশিত গ্রন্থ : গৃহপালিত পদ্যেরা, অঙ্গে আমার বহুবর্ণের দাগ, ভালোবাসতে বাসতে ফতুর করে দেবো, ভালোবাসার শাদা ছড়ি, পোড়াবো তাজমহল।

তৌফিকুল ইসলাম চৌধুরী (১৯৫৭)। কবি, ছড়াকার, প্রাবন্ধিক। তার প্রকাশিত বই: চট্টগ্রাম- অতীত ও ঐতিহ্য, অচেনা মহাকাশ, পানপাত্রে দ্রাক্ষারস, ভিন গ্রহের প্রাণী ও মানবজাতি, ভিনদেশি রূপকথা (সম্পাাদিত)
দর্পণ বড়–য়া (১৯৬৯)। ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ: শোক নয় প্রতিশোধ, কিনে নিন ঘোড়ার ডিম, সময় আবার যুদ্ধে যাবার, ইচকি মিচকি লেড়কা লেড়কি, মুজিব মানে একটি কথা-স্বাধীনতা।
দিলীপ কুমার মিত্র (ডা.) (১৯৪২)। কবি, প্রাবন্ধিক। তার প্রকাশিত গ্রন্থ: দুঃস্বপ্নের সেই দিনগুলি।
দিলীপ কির্ত্তর্ুিনয়া (১৯৬২) : কবি ও ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ ‘অলৌকিক দিয়াশলাই’, ‘যেখানে খুব একা’, ‘পশুর নদীতে মুখ দেখেছি সকাল বেলায়’, ‘চালতা বনের ফাঁকে’, ‘ঘুম পুকুরে’।
দিলীপ দে (ডা.) (১৯৪৭)। কবি, প্রাবন্ধিক। তার প্রকাশিত গ্রন্থ: তিতীর্ষা, মাটির ভেতরে কালো হাতঃশত্রæ সম্পত্তি আইন ও বাংলাদেশের সংখ্যালঘু, গøানি।
দীনা মরিয়ম। কবি, কথাসাহিত্যিক। তার প্রকাশিত বই : আকাশ নিল মেঘের সাজ, তটে আঁকা ছবি, রূপালী পাতের ঝিলিক, তোমায় নতুন করে পাবো বলে, ওর সাথী প্রজাপতি, যে গল্পের হয় না শেষ, নানজীবা ও তার সাথীরা।
দীপক কুমার বড়–য়া (১৯৫৪)। কবি, প্রাবন্ধিক। তার প্রকাশিত গ্রন্থ: কর্তালা বেলখাইন: অতীত বর্তমান।
দীপক দে (১৯৬৪)। কবি। তার প্রকাশিত গ্রন্থ: দীপশিখা (১৯৭৯), সবকিছুর আগে চাই (১৯৮৪)।
দীপক বড়–য়া (১৯৫৫)। কবি, ছড়াকার, কথাসাহিত্যিক। তার প্রকাশিত বই : ‘এলোমেলো’, ‘বনলতা সেনের আকাশযাপন’ ‘নীল আকাশে ঘুড়ির দেশে’, ‘জাম্বু ভূতের কাণ্ড’, ‘ভোরের আলোয় স্বপ্ন নাচে’, ‘তোমার চোখে চোখ রেখেছি’, সুন্দরী।
দীপালী ভট্টাচার্য (১৯৪৯)। শিশুসাহিত্যিক, প্রাবন্ধিক। তার প্রকাশিত গ্রন্থ: স্বপ্ন সুখ ভালোবাসা, বিন্দু থেকে বৃত্ত, ভূতের দেশে রাজকন্যা, রাজকন্যা হীরামতী ও দৈত্যরাজ, এই প্রেম এই যুদ্ধ, যেখানেই যাও সুখে থেকো।
দেবাশিস ভট্টাচার্য। ছড়াকার, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: গল্প: আনন্দ মৃত্যুর কাছে, পোকা জাতের মানুষ।
নজরুল জাহান (১৯৫৬)। কবি, ছড়াকার, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: দুঃখ আমার পরবাস (২০০০)।
নজির আহমদ (১৯৩৯)। কবি, প্রাবন্ধিক, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: স্মরণিকা-৮১, সৃষ্টিকর্তা, মানব ও ধর্ম, সওদাগর কন্যা, রক্তাক্ত লাশ, অনুপম ভালোবাসা, স্মরণী, লাভ এন্ড ফ্রিডম, সেকরেড ভার্সেস।
নাজিমুদ্দীন শ্যামল (১৯৬৮)। তার প্রকাশিত গ্রন্থ: কাব্য: সে কথা পাখিরা জানে না, চোখের কলস, কবিয়াল, কবিতা কাঁদে, সিনেমা: চলচ্চিত্র চিন্তা, নাট্যজনের মুখোমুখি, সম্পাদনা: নিঃসর্গের প্রতিবেশী।
নান্টু বড়ুয়া (১৯৭০)। কবি, ছড়াকার। তার প্রকাশিত বই : শর্তহীন ভালোবাসা, বিদীর্ণ স্বপ্ন, জোনাকি, মুক্তিসেনার অভিযান, তোমার জন্যে ৫০০ লাইন।
নাসিম লীনা। ছড়াকার। তার প্রকাশিত বই : ঝিঙ্গে তলায় ফিঙ্গে নাচে।
নাসের রহমান (১৯৬০)। কথাসাহিত্যিক, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ: ময়ুরের কান্না, শব্দের চোখে জল, নিশীথে নীল জ্যোৎস্না, এক টুকরো রোদ, স্বপ্নের অজস্র আলো, ছিন্ন মেঘের ছায়া, স্বপ্নকানন।
নিজামুল ইসলাম সরফী (১৯৭৪)। শিশুসাহিত্যিক, প্রাবন্ধিক। তার প্রকাশিত গ্রন্থ: ‘বরণীয় তারা স্মরণীয় তারা’।
নিতাই সেন (১৯৫৪)। কবি ও ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ: অভিজ্ঞান অঙ্গরী তোমার (১৯৮৯), বকুল বাগানে একা (১৯৯২), ফুল পাখির শ্বাসকষ্ট (১৯৯৪), সিলেটের ছড়া (১৯৯৪), হৃদয় রুবাই (১৯৯৬), অ¤øানেরা হারিয়ে গেছে অন্ধকারে (১৯৯৬), লতানো রোদের জরি (১৯৯৯), ছড়ায় ছড়ায় বাংলাদেশ (২য় সংস্করণ- ১৯৯৯), সম্পাদনা: দুই বাংলার প্রতিবাদী কবিতা (১৯৮৮), সত্তর দশকের দ্বিবার্ষিক কবিতা সংকলন (২০০০), বাংলাদেশের ছড়া (২০০১)।
নিশাত হাসিনা শিরিন (১৯৬৯)। কবি, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: বেলাশেষের অবেলায়, কখনো সেভাবে ভাবোনি বলে, বৃষ্টি দেখে মনে পড়েছিল মিষ্টিকে।
নীলুফার জহুর (১৯৪৪-২০১০)। কবি, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: আনন্তিক, কখনো কখনো।
নীলুফার শামসুদ্দীন (১৯৪৭)। শিশুসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ: সবিনয় সংলাপ, একটি মেয়ে ও তিন ভালুকের গল্প, গল্প শোন নিজেকে জান, সোনামণিদের মজার গল্প প্রথম ভাগ, দ্বিতীয় ভাগ ও তৃতীয় ভাগ।
নুরুন্নাহার ডলি (১৯৬৮)। কবি, ছড়াকার। তার প্রকাশিত বই : ছন্দে আনন্দে, ইচ্ছে করে যাই হারিয়ে।
নুরুন্নাহার শিরীন। কবি, ছড়াকার। তার প্রকাশিত বই : শ্যাওলায় রেখেছি পা, হাওয়ায় হাওয়ায় ঋণ, কাগজের ডানা, ও পাতাল ও মাটি, পাতাভর্তি মেঘ, জেগে আছি জয়োচ্ছ¡াসে, অন্তে আজ কী লেখ্য জানা থাকলে ভালো হতো, পঙক্তিঘোরের খোঁজে, সেতু, বাতাসের জন্য এলিজি, নমনোকালকাহিনী, পড়েছো জানালাগান?, মা মানে কী জানো? স্বনির্বাচিত, আজও জলছবি পড়ি, নুরুন্নাহার শিরীন এর দেশজ কবিতা, বাংলাদেশের বাজনা, একুশের ছড়া ও কবিতা, কবি ও রাজনীতিবিদ অনিল সরকার, নগরনাব্য জীবনপুঁথি, দেখার দুচোখ জগৎজুড়ে।
নুরুল আমিন (১৯৫৬)। কবি, গবেষক। তার প্রকাশিত গ্রন্থ: গবেষণা: আবুল মনসুর আহমদের কথাসাহিত্য, বঙ্কিমচন্দ্রের হাস্যরসাত্মক রচনা, জীবনী: আবুল মনসুর আহমদ, কাব্য: লেগে আছে শ্যামল ছায়া, সম্পাদনা: কাজী আবদুল ওদুদ রচনাবলী (৩য় খণ্ড)।
নূর মোহাম্মদ রফিক (১৯৪৪-২০১৬)। কবি, ছড়াকার ও গবেষক। তার প্রকাশিত গ্রন্থ: সীমাবদ্ধ চতুষ্পদে, বত্রিশ লিমেরিক, চট্টগ্রামের আঞ্চলিক ভাষার অভিধান।
পংকজ দেব অপু (১৯৬৫)। কবি ও ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ: রিক্ত পদাবলী, আমার এ গানগুলি স্বরলিপি করে রেখো।
পান্থ স্বপ্নীল (১৯৭৮)। কবি। তার প্রকাশিত গ্রন্থ: স্বপ্নের দরোজা ছুঁয়ে ।
পারভীন বাশার শহীদুল্লাহ (১৯৫৯)। ছড়াকার, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: কিশোর গল্প: পোড়ো বাড়ির ভূত।
পাশা মোস্তফা কামাল (১৯৬৫)। কবি, ছড়াকার, শিশুসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ : ‘এক ঝুড়ি স্বপ্ন’, আমাদের জাতির জনক, আমাদের মুক্তিযুদ্ধ, বিজয়ের গল্প, পানসি ভাসে আপন মনে, রংধনু।
পীযূষ কান্তি বড়ুয়া। কবি, শিশুসাহিত্যিক, প্রাবন্ধিক। তার প্রকাশিত বই : ‘তোমার নিবীতে অন্য কেউ’ ‘সায়নালোকে এক জীবনের সন্ধ্যায়’ ‘ইলিশের বাড়ি’ ‘প্রজ্ঞা-প্রসূন’ ‘কল্পকুসুম’ ‘মুক্তিবীর’, তারা মাসী চাঁদ মামা, ব-দ্বীপ হতে বাংলাদেশ, লুই পা’র কলম, ভুতুড়ে পাখা, জনকের অমৃত জীবন।
পুলক পাল (১৯৭১)। কবি। তার প্রকাশিত গ্রন্থ : শূন্যপাঠ।
প্রণয় কান্তি (১৯৫৮-২০১৭)। কবি। তিনি ছিলেন কালসচেতন স্বপ্নদ্রষ্টা উদার বিজ্ঞানমনস্ক একজন মানুষ। তার প্রকাশিত কাব্য গ্রন্থ ‘বুদ্ধির মুক্তি ও বেদনা মাধুরী’, ‘আকাশ লীনার সাথে কিছুক্ষণ’, ‘অতঃপর মেঘের কাছে’, প্রবচনের বই ‘প্রবচন ও প্রদীপন’।
প্রদীপ দাশ পরাগ (১৯৬৪)। ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ: ইচ্ছে হয় আকাশ ধরি, ছড়ার আসর।
প্রদীপ দেওয়ানজী (১৯৫৪)। কবি, নাট্যকার। তার প্রকাশিত গ্রন্থ: নাটক: রক্তরাজা সবুজ পরী, রাকস, মন ভালো চশমা।
ফজল উশ শিহাব। কবি, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: যুবকের মৃত্যুযাত্রা।
ফজিলতুল কদর (১৯৩৬-২০০৭)। কবি, ছড়াকার, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: বাণীতে নিহিত শান্তি, স্মৃতিতে গোলাপ, স্ত্রী লোকের হজ্ব, তারাফুল (১ম, ২য় ও ৩য় খণ্ড), হীরা জহরত মুক্তা পান্না, শুভা চৌধুরীর ছড়া, নীলা চৌধুরীর কবিতা, আমার টেবিলে একগুচ্ছ হাস্নাহেনা, শতদলে ফোটে মুগ্ধ হৃদয়, সময়ের টিপ, কাব্যে সূরা ফাতেহা, সূরা বাকারা, কাব্যে সূরা আল ইমরান, কাব্যে সূরা নিছা ।
ফরিদা ফরহাদ (১৯৫৫)। কবি, ছড়াকার, গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: কবিতা: জীবনের পঙ্ক্তিমালা, অগ্নি সাক্ষীর নেই প্রয়োজন, গল্প: নিঃশব্দ যন্ত্রণা, আমাকে ভালোবাসতে দাও, ছড়া: স্বপ্নে রাঙা দিনগুলো, ছড়ার দেশে পড়ার দেশে, খেলতে পড়তে ছড়া।
ফাউজুল কবির (১৯৫৫)। কবি, ছড়াকার। তার প্রকাশিত গ্রন্থ: আমার সুন্দর আমার টেন্টালাস, একা হলে জলতরঙ্গ নীলকণ্ঠ বাউল ।
ফাতেমা আলী (১৯৪১)। কবি। তার প্রকাশিত গ্রন্থ: তোমাকে হারিয়ে আমরা কাঁদি, আকাশ নীল।
ফারজানা করিম। কবি, ছড়াকার, কথাসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ: পাখিপৃথিবী, রূদ্মীলার চিঠি, ভালোবাসার আড়ালে, জলকণা, শেষ বিকেলের আলো, নির্বাচিত কবিতা, না বলা কথা, আমি এক জাদুকর, মী, শূন্যতা, দূরে কোথাও, অতঃপর বৃষ্টি
চার দেয়ালের কাব্য, মেঘের দেশে মেঘবতী, জলে ভাসা পদ্য।
ফারজানা রহমান শিমু। ছড়াকার, গল্পকার, অনুবাদক। তার প্রকাশিত বই : ফ্রিডম ইজ নট ফ্রি, ‘কাছে নয় দূরে’, ‘দরজা খুলেই ছুট’, ‘লাল সাদা নীল’, দি পাওয়ার অব পজিটিভ থিংকিং, চেঞ্জ ইয়োর থিংকিং চেঞ্জ ইয়োর লাইফ, রিচ ড্যাড পুওর ড্যাড প্রভৃতি।
ফারহানা আনন্দময়ী। কবি, অনুবাদক। তার প্রকাশিত বই : মেঘ অরণ্য, ইচ্ছেসবুজ, দীর্ঘায়ু চাইনি- আনন্দায়ু দাও, কবিতাস্নানে যাই।
ফারহানা তেহসীন (১৯৭২)। গল্পকার। তার প্রকাশিত গ্রন্থ: মধ্য নিশীথের নীল, দূরের গাংচিল, ‘কাঞ্চনজঙ্ঘার দেশে’ প্রভৃতি।
ফারহানা সাদেক লিপি (১৯৭৯)। কবি। তার প্রকাশিত গ্রন্থ: অন্যরকম পূর্ণিমায়।
ফারুক আলমগীর (১৯৪৩)। কবি, কথাসাহিত্যিক। তার প্রকাশিত গ্রন্থ : শ্যামলী দেশের ক্ষত প্রান্তর, স্বপ্নের মধ্যে শৈশব, লোকেশ লৌহিত্য, আমার দিনরাত্রি, অন্ত্যেষ্টি সঙ্গী: পুনরুত্থানের আগে, অভ্যুত্থানের আগে এক দুরাত্মার স্বগতোক্তি, ছোটদের অসকারওয়াইল্ড, টেলিভিশন: দৃশ্য ও ধ্বনির লাবণ্য।

(চলবে)

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়