ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : নতুন শিক্ষাক্রম নিয়ে ভয়ে আছেন গাইড ও কোচিং ব্যবসায়ীরা

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রম বাস্তবায়িত হলে শিক্ষার্থীদের কোচিংয়ে যেতে হবে না, নোট-গাইড প্রয়োজন হবে না। তাই নতুন কারিকুলাম নিয়ে ঘোর বিরোধিতায় নেমেছেন সংশ্লিষ্ট নোট-গাইড ও কোচিং ব্যবসায়ীরা। গতকাল বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বেলা ১১ টায় জাতীয় শিক্ষাক্রম ২০২২ বিস্তরণ কার্যক্রমের অংশ হিসেবে দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানগণের প্রশিক্ষণ, এনসিএফ (জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১) মোবাইল অ্যাপ ও সচেতনতামূলক ডিজিটাল কনটেন্টের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, যারা শ্রেণিকক্ষে পাঠদান না করে শিক্ষার্থীকে কোচিংয়ে যেতে বলেন ও শিক্ষার্থীদের কোচিং করান তাদের এখন মহাভয়। এটি একবারে অমূলক নয়। আসলেই নতুন শিক্ষাক্রম বাস্তবায়িত হলে শিক্ষার্থীদের কোচিংয়ের দরকার হবে না। আরেকটি পক্ষ আছে নোট ও গাইড বই নিয়ে যারা ব্যবসা করেন। তাদেরও খুব ভয় যে নতুন শিক্ষাক্রম বাস্তবায়িত হলে নোট বই ও গাইড বইয়ের দরকার হবে না। তাছাড়া সমাজে আরেক ধরনের মানুষ আছে যারা পরিবর্তন চান না। আগে যা আছে সেটা নিয়ে থাকতে চান তারা।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, ইউনিসেফের চিফ অব এডুকেশন দীপা শংকর প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়