ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

বেলারুশ পররাষ্ট্র মন্ত্রণালয় : ন্যাটোকে ঠেকাতেই রাখতে হচ্ছে রুশ পারমাণবিক অস্ত্র

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সীমান্তের কাছে ন্যাটোর সদস্য দেশগুলোর সমরশক্তি বৃদ্ধি এবং নিষেধাজ্ঞাসহ বছর বছর ধরে চলে আসা পশ্চিমা চাপ মোকাবিলার লক্ষ্যেই বেলারুশে রুশ কৌশলগত পারমাণবিক অস্ত্র রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে মিনস্ক। এর মাধ্যমে গত মঙ্গলবার তারা তাদের ভূখণ্ডে রাশিয়ার পারমাণবিক অস্ত্র স্থাপনের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
গত শনিবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন এবং পারমাণবিক অস্ত্রশস্ত্র সংরক্ষণে সক্ষম স্থাপনা নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। এর দুই দিন পর বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতেও একই কথা জানানো হলো। কখন মোতায়েন করা হবে, বা এই সম্বন্ধে পুতিন আর বিস্তারিত কিছু না বললেও, তার ঘোষণায় ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর সীমান্তের বাইরে প্রথম মস্কোর পারমাণবিক অস্ত্র মোতায়েনের পথ সুগম হলো।
বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সরকারকে উৎখাতের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের তুমুল চাপ মোকাবিলায় রাশিয়ার পারমাণবিক বোমা তাদের সুরক্ষা দেবে। ‘গত আড়াই বছর ধরে বেলারুশ প্রজাতন্ত্রকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও এদের ন্যাটো মিত্র এবং ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর কাছ থেকে নজিরবিহীন রাজনৈতিক, অর্থনৈতিক ও তথ্যগত চাপের মুখোমুখি হতে হচ্ছে,’ বলেছে বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়।
তারা তাদের অভ্যন্তরীণ বিষয়ে পশ্চিমা দেশগুলোর ‘সরাসরি ও বর্বর’ হস্তক্ষেপেরও অভিযোগ এনেছে। প্রায় তিন দশক ধরে রাশিয়ার ঘনিষ্ঠ এই দেশটি লৌহমুষ্ঠিতে শাসন করছেন সাবেক সোভিয়েত সমবায়প্রধান লুকাশেঙ্কো।
‘এসব পরিস্থিতিতে, এবং এসব কারণে জাতীয় নিরাপত্তাসংক্রান্ত বৈধ উদ্বেগ ও ঝুঁকি থেকে বেলারুশ তার নিজের সুরক্ষা ও প্রতিরক্ষা সক্ষমতা জোরদারের মাধ্যমে প্রতিক্রিয়া দেখাতে বাধ্য হচ্ছে,’ বিবৃতিতে বলেছে মন্ত্রণালয়টি।

বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনে মস্কো তাদের ভাষায় ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করার পর পশ্চিমা দেশগুলোকে ক্রেমলিন পারমাণবিক অস্ত্র নিয়ে যত সংকেত দিয়েছে, বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়