বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করল জিএলটিএস

আগের সংবাদ

ভোটের হাওয়ায় জোটের মিশন

পরের সংবাদ

প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত : ব্যাপক বিক্ষোভ ইসরায়েলজুড়ে

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করার পর দেশজুড়ে হাজার হাজার মানুষ রাস্তায় নেমেছে। ইয়োভ গ্যালান্ট বিচার ব্যবস্থাকে সংশোধন করার বিতর্কিত পরিকল্পনার বিরুদ্ধে কথা বলেছিলেন। জেরুজালেমে পুলিশ ও সৈন্যরা নেতানিয়াহুর বাড়ির কাছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে জলকামান ব্যবহার করে।
যুক্তরাষ্ট্র বলেছে, সংস্কারের মধ্যে এমন পরিকল্পনা রয়েছে যা সরকারকে বিচারক নিয়োগকারী কমিটির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেবে। এটি আদালতের পক্ষে অযোগ্য বলে বিবেচিত একজন নেতাকে অপসারণ করা আরো কঠিন করে তুলবে।
এই সংস্কার অনেককে ক্ষুব্ধ করেছে যারা এটিকে ক্ষমতাসীন বেঞ্জামিন নেতানিয়াহুর স্বার্থে বলে বিবেচনা করে। নেতানিয়াহু এখন দুর্নীতির জন্য চলমান একটি মামলার বিচারের মুখোমুখি। নেতানিয়াহু বলেছেন, সংস্কারগুলো আদালতকে তাদের ক্ষমতার সীমা অতিক্রম বন্ধ করার জন্য করা হয়েছে।

নেতানিয়াহুর বাড়ির বাইরে বিক্ষোভ করার পরে বিক্ষোভকারীরা অনেকে ইসরায়েলি পতাকা ওড়াচ্ছিলেন এবং হাঁড়ি ও কড়াই ছুড়ে মারছিলেন। তারপর ইসরায়েলের সংসদে পৌঁছানোর জন্য পুলিশ বাহিনীকে এড়িয়ে যায়।
একজন সরকারি কর্মচারী বিবিসিকে বলেছেন, তিনি অনুভব করেছেন নেতানিয়াহু একটি গণতান্ত্রিক দেশ হিসাবে আমাদের প্রতিটি লাইন অতিক্রম করেছেন। ‘আমরা আমাদের গণতন্ত্রের শেষ অংশটিকে রক্ষা করছি এবং আমি এভাবে ঘুমাতে পারি না। যতক্ষণ না আমরা এই পাগলামি বন্ধ না করি ততক্ষণ আমি কিছু করতে পারব না’ তিনি বলেন।
গ্যালান্ট একজন প্রাক্তন সৈনিক, যিনি কয়েক সপ্তাহ ধরে রক্ষণশীলদের কাছ থেকে শুনেছেন তারা প্রস্তাবিত আইনে অসন্তুষ্ট ছিলেন। গ্যালান্ট গত শনিবার প্রস্তাবিত আইনের বিরুদ্ধে কথা বলেন, যেখানে তিনি বলেছিলেন যে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা রাগান্বিত এবং হতাশ।
গ্যালান্ট যখন টিভিতে উপস্থিত হন নেতানিয়াহু তখন দেশের বাইরে ছিলেন। তিনি বলেছেন, প্রতিরক্ষামন্ত্রী হিসাবে তার প্রতি আর বিশ্বাস নেই।

প্রধানমন্ত্রী সপ্তাহের শেষে সংসদের মাধ্যমে নতুন আইনটি পেতে চান।
দুই রাজনীতিবিদ একই লিকুদ পার্টির সদস্য এবং প্রতিরক্ষামন্ত্রী যখন কিছু সহকর্মী সদস্যদের সমর্থন জিতেছেন, তখন ডানদিকের অন্যরা তাকে যেতে আহ্বান জানিয়েছেন।
বরখাস্ত করার পর গ্যালান্ট টুইটারে পুনরায় নিশ্চিত করেন, ইসরায়েলের নিরাপত্তা সর্বদা আমার জীবনের লক্ষ্য ছিল এবং থাকবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়