বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করল জিএলটিএস

আগের সংবাদ

ভোটের হাওয়ায় জোটের মিশন

পরের সংবাদ

কলাপাড়ায় কৃষকদের মানববন্ধন : ত্রাণ চাই না, খাল পুনর্খনন করে মিঠা পানি দেন

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : ‘আমরা ত্রাণ চাই না, খাল পুনর্খনন
করে মিঠা পানি দেন। তাহলে আমরা কৃষি উৎপাদন করেই বাঁচতে পারব।’ এমন একাধিক ফেস্টুন ও ব্যানার হাতে নিয়ে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারা ক্লোজার খাল খননের দাবিতে মানববন্ধন সমাবেশ করেছেন কৃষকরা। গতকাল সোমবার দুপুরে খালের ভরাট অংশে দাঁড়িয়ে এ মানববন্ধন করেন তারা।
প্রায় ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য রাখেন- স্থানীয় কৃষক জাকির হোসেন গাজী, উন্নয়ন কর্মী ইমন আল আহসান, কৃষক কুদ্দুস হাওলাদার প্রমুখ। কৃষকরা জানান, ১০ কিলোমিটার দীর্ঘ পাঁচশ ফুট প্রস্থ পাখিমারার এ খালটির দুই পাড়ের ১১ গ্রামের হাজারো কৃষক মিঠা পানি সংরক্ষণের মাধ্যমে সারা বছর সবজিসহ রবিশস্য, আমন ও বোরো ধান আবাদ করে থাকেন। কিন্তু খালটির কুমিরমারা অংশের প্রায় আধা কিলোমিটার এলাকা ভরাট হয়ে গেছে। এখন সেখানে ফুটবল খেলার মাঠ হয়েছে। মানুষ মোটরসাইকেল নিয়ে চলাচল করে। এ কারণে দুই পাড়ের কৃষকরা আবাদ করা বোরো ও রবিশস্যের ক্ষেতে সেচ দিতে পারছেন না। ফলে কৃষি কাজে বিপর্যয় দেখা দিয়েছে। অবিলম্বে খালের ভরাট হওয়া অংশ পুনর্খননের দাবি জানান কৃষকরা। তারা আরো বলেন, সরকারিভাবে অনুমতি পেলে নিজ উদ্যোগে পুনর্খনন করে মিঠা পানি সংরক্ষণের মাধ্যমে কৃষি উৎপাদন করতে পারবেন কৃষকরা। এ বিষয়ে কলাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ জানান, কৃষি উৎপাদনের স্বার্থে মিঠা পানি সংরক্ষণের জন্য খালটি পুনর্খননের চেষ্টা চলছে। কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর হোসেন জানান, কৃষকের স্বার্থে খালটি পুনর্খননের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়