১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

প্রফেসর অনুপম সেন : বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ দিন ২৬ মার্চ

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ৩:৩২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী-শিক্ষাবিদ প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, পাকিস্তানের পরাধীন বাঙালিকে অর্থনৈতিক মুক্তি দেয়ার জন্য বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে ৬ দফা ঘোষণা করেন। তারই পথ ধরে ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে সূচিত হয় মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ঘোষণা করেন স্বাধীনতা। নানা বিশ্লেষণে এই ২৬ মার্চকে বাঙালির সর্বশ্রেষ্ঠ দিন বলে উল্লেখ করেন ড. অনুপম সেন। প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়ে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের সময় উপউপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, রেজিস্ট্রার খুরশিদুর রহমানসহ কর্মকর্তা-কর্মচারী নেতারা উপস্থিত ছিলেন। বিভিন্ন অনুষদের পক্ষেও সংশ্লিষ্ট শিক্ষকরা পুষ্পমাল্য অর্পণ করেন শহীদ বেদিতে।
এ সময় উপস্থিত ছিলেন প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন এম. মঈনুল হক, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান বিশিষ্ট স্থপতি সোহেল এম. শাকুর, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, জনস্বাস্থ্য (পাবলিক হেলথ) বিভাগের চেয়ারম্যান মো. জাহেদুল ইসলাম, ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান সঞ্জয় কুমার দাশ, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী ও ডেপুটি লাইব্রেরিয়ান কাউছার আলম প্রমুখ।
শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের প্রাক্কালে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, বাঙালি জাতিসত্তা কয়েক হাজার বছরের। বহু বর্ণের সমন্বয়ে এই জাতিসত্তা গড়ে ওঠে। বাঙালির হাজার বছরের ইতিহাসে ১৯৭১ সালের ২৬ মার্চেই বাঙালি প্রথম স্বাধীনতা অর্জন করে। ১৯০ বছরের ব্রিটিশ শাসনের অবসানে পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টি হলে পূর্ব পাকিস্তান বা বাংলাদেশ যথার্থ অর্থে স্বাধীনতা পায়নি। পশ্চিম পাকিস্তানের নিবিড় ঔপনিবেশিক শাসনের শৃঙ্খলে আবদ্ধ হয়। এই শোষণ কী তীব্র ও নিষ্ঠুর ছিল তা আমাদের শিক্ষার্থী সমাজকে জানতে হবে, উপলব্ধি করতে হবে। পূর্ব পাকিস্তান বা বাংলাদেশের সম্পদেই পশ্চিম পাকিস্তান গড়ে ওঠে। সেই সময় পাকিস্তানের প্রধান অর্থকরি ফসল ছিল পাট। পশ্চিম পাকিস্তানের আমদানি তার রপ্তানির চেয়ে অনেকগুণ বেশি ছিল। পূর্ব পাকিস্তানের আমদানি তার রপ্তানির চেয়ে অনেক কম ছিল।
ড. সেন আরো বলেন, এই পরাধীন বাঙালিকে অর্থনৈতিক মুক্তি দেয়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে ৬ দফা ঘোষণা করেন। তারই পথ ধরে ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে সূচিত হয় মুক্তিযুদ্ধ। ড. সেন ২৬ মার্চকে বাঙালির সর্বশ্রেষ্ঠ দিন বলে উল্লেখ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়