তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ : দেশে খাদ্য মজুত ২০ লাখ টন, তবু দাম বাড়াচ্ছে ব্যবসায়ীরা

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে বর্তমানে ২০ লাখ টনের বেশি খাদ্য মজুত আছে, তবু রমজানের সুযোগ নিয়ে পণ্যের দাম বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, খাদ্য নীতি অনুযায়ী, দেশে যদি ১০ লাখ টন খাদ্যপণ্য মজুত থাকে তাহলে সেটি নিরাপদ অবস্থা। কিন্তু বর্তমানে ২০ লাখ টনের চেয়ে বেশি খাদ্যশস্য, চাল ও গম গুদামে মজুত আছে। ভোগ্যপণ্যের যথেষ্ট মজুত আছে। রমজানের চাহিদার চেয়ে বেশি পণ্য মজুত আছে। কিছু পণ্য চাহিদার চেয়ে বেশি মজুত আছে। তবুও অসাধু ব্যবসায়ী ও মজুতদাররা এই রমজানের সুযোগে পণ্যের মূল্য বাড়ানোর অপচেষ্টা চালাচ্ছেন।
তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির কোনো যৌক্তিক কারণ নেই। যথেষ্ট মজুত থাকার পরও যারা দাম বাড়াচ্ছেন তারা গণবিরোধী। এর বিরুদ্ধে ভোক্তা অধিদপ্তরসহ বিভিন্ন সংস্থা ইতোমধ্যে সক্রিয় হয়েছে। বাজার মনিটর করা হচ্ছে। গতকাল শনিবার মিন্টো রোডের সরকারি বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন মন্ত্রী।
ড. হাছান মাহমুদ বলেন, রমজান বা বিভিন্ন পূজাপার্বণের উৎসব এলে দেশের অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত মুনাফার লোভে পণ্যের মূল্য বাড়িয়ে দেন। রমজানকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমদানিনির্ভর পণ্য থেকে শুরু করে যেগুলো উৎপাদননির্ভর পণ্য সেগুলোর সরবরাহ যাতে ঠিক থাকে সে ব্যবস্থা করেছেন। পণ্যের মূল্য বাড়িয়ে অতিরিক্ত মুনাফা যেন করতে না পারে তার জন্য গণমাধ্যমেরও একটা ভূমিকা আছে বলে মনে করেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, গণমাধ্যম জানে যে সমস্ত পণ্যের মজুত যথেষ্ট রয়েছে, তাই কেউ যাতে দাম বাড়াতে না পারে সেটির বিরুদ্ধে রিপোর্টিং হলে অসাধু ব্যবসায়ীরা এই সুযোগ নিতে পারবে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে পুরো বিশ্বে পণ্যের মূল্য বেড়েছে। ইউরোপে পণ্যের সংকট দেখা দিয়েছে। কিন্তু বাংলাদেশে পণ্যের সংকট হয়নি।
রমজানের পবিত্রতা নষ্ট করতেই বিএনপি কর্মসূচির ঘোষণা দিয়েছে মন্তব্য করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, রমজান মাসে আন্দোলনের ঘোষণা অতীতে কখনো দেখিনি। কারণ সবাই রমজানের পবিত্রতা বজায় রাখতে রাজনৈতিক কর্মসূচি থেকে বিরত থাকে। বিএনপির কর্মসূচি দেখে মনে হচ্ছে, তারা রমজানের পবিত্রতাটাও নষ্ট করতে চায়। রমজানেও মানুষকে স্বস্তি দিতে চায় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়