তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

গোলাম কুদ্দুছ : পাকিস্তান এদেশকে শোষণের উর্বর ভূমি করে রেখেছিল

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : পাকিস্তানি শাসনামলে বাঙালিদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবেই গণ্য করা হতো এবং শাসকগোষ্ঠী তৎকালীন পূর্ব পাকিস্তানকে শোষণের উর্বর ভূমি হিসেবে ব্যবহার করেছিল বলে মন্তব্য করেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। গতকাল শনিবার সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার, স¤প্রীতির বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।
গোলাম কুদ্দুছ বলেন, এ দেশের সব সম্পদ লুটে নিয়ে তারা পশ্চিম পাকিস্তানে সম্পদের পাহাড় গড়ে তুলেছিল। শুধু তাই নয়, আমাদের সম্পদ দিয়ে সেদেশের মানুষের জীবনমান উন্নয়নের চেষ্টা করা হয়েছিল। অথচ বৈদেশিক মুদ্রার বেশির ভাগ অর্জিত হতো পূর্ব পাকিস্তান থেকে। আর এদেশের মানুষ অনাহার-অর্ধাহারে জীবনযাপন করত। এতেই ক্ষান্ত থাকেনি তারা। আমাদের ভাষা ও সংস্কৃতির ওপর তারা আক্রমণ করেছিল।
তিনি আরো বলেন, এদেশে বিভিন্ন ধর্মের মানুষেরা শত শত বছর ধরে বসবাস করছে। আমরা এমন একটি রাষ্ট্রের জন্য স্বপ্ন দেখেছিলাম এবং লড়াই করেছিলাম যে রাষ্ট্রের সব মানুষ সমানভাবে মূল্যায়িত হবে। কিন্তু এখন আমরা কোনো কোনো ধর্মের মানুষদের ‘সংখ্যালঘু’ হিসেবে চিহ্নিত করছি। এটা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাংগঠনিক সম্পাদক আজহারুল হক আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিদের একজন ড. নিম চন্দ্র ভৌমিক, সম্মিলিত সামরিক জোটের সহসাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস। অনুষ্ঠানে বাংলাদেশ গণসংগীত পরিষদের শিল্পীরা গণসংগীত ও জাতীয় সংগীত পরিবেশন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়