সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

ফুলছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স : বদলে গেছে পরিবেশ ও চিকিৎসাসেবা

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধি : দেশের বেশির ভাগ সরকারি হাসপাতালে অস্বাস্থ্যকর ও নোংরা-আবর্জনাময় পরিবেশ, চিকিৎসক-নার্সদের অবহেলা, অপ্রতুল চিকিৎসা সরঞ্জাম, নিরাপত্তাহীনতা ও প্রয়োজনীয় ওষুধ না থাকার কারণে বেসরকারিভাবে চিকিৎসাসেবা নেয় মানুষ। সরকারি হাসপাতালগুলোর এই চিত্রের মধ্যে ব্যতিক্রম ফুলছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এই এলাকায় সরকারি চিকিৎসাসেবায় আস্থা ফিরেছে বেশির ভাগ মানুষের।
জানা যায়, একসময় রাতে ফুলছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আশপাশে মাদকসেবীদের আড্ডা আর দিনে বখাটেদের উৎপাত লক্ষ্য করা গেছে। এমনকি হাসপাতালের ভেতরে চরে বেড়াতো গরু-ছাগল। পরিবেশ থাকতো নোংরা। আশপাশে ছিল না তেমন কোনো ব্যবসাপ্রতিষ্ঠান বা বাজার। ফলে চিকিৎসক ও নার্সরা হাসপাতালটিতে বেশি দিন থাকতে চাইতেন না। ২০২০ সালের শুরুর দিকে ডা. মো. রফিকুজ্জামান এই হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে দায়িত্ব নেয়ার পর মাত্র দুই বছরে বদলে গেছে হাসপাতালের চিত্র। হাসপাতালের ভেতর-বাইরের পরিবেশ এখন ঝকঝকে। সুবিশাল এ হাসপাতালের পরিবেশ পরিষ্কার রাখতে সরকারিভাবে মাত্র একজন পরিচ্ছন্নতাকর্মী কর্মরত থাকলেও তিনি স্থানীয়দের সহায়তায় আরো দুজন পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ দিয়ে হাসপাতালটি পরিষ্কার পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা করেছেন। চারপাশে বিভিন্ন ফুলের বাগান, ফলজ ও ভেষজ গাছের বাগান করে হাসপাতালটিকে দৃষ্টিনন্দন করে তুলেছেন। লাগানো হয়েছে একটি বড় এলইডি টেলিভিশন, যেখানে স্বাস্থ্য সচেতনতামূলক বিভিন্ন অনুষ্ঠান প্রদর্শনের ব্যবস্থা রয়েছে। রোগীর স্বজনদের সাইকেল-মোটরসাইকেল রাখার জন্য তৈরি করা হয়েছে গ্যারেজ। নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করতে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।
হাসপাতালের পরিবেশ শিশুবান্ধব করতে গড়ে তোলা হয়েছে আইএমসিআই ও পুষ্টি কর্নার। এখানে ০-৫ বছর বয়সি শিশুদের ওজন, উচ্চতা মেপে চিকিৎসাসেবা প্রদান করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়